রাজশাহী সংবাদ

শীতে কাঁপছে রাজশাহী

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীতে হঠাৎ করেই তাপমাত্রা অনেক কমে গেছে। গত চার দিনে প্রতিদিন গড়ে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস করে তাপমাত্রা কমছে।

এ তাপমাত্রা আরও কমবে বলে ধারণা করা হচ্ছে। তবে আগামী ২১ তারিখের পর তাপমাত্রা বাড়বে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অফিস বলছে, রাজশাহীতে এখন মৃদু শৈত্যপ্রবাহ চলছে। দুই একদিনের মধ্যে সেটি মাঝারি রূপ নিতে পারে।

এদিকে হঠাৎ এই শীতে কাঁপতে শুরু করেছেন রাজশাহীর মানুষ। ভোরে কুয়াশার ভেতর খড়কুটো জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন অনেকেই। শীতে বেশি ভোগান্তিতে পড়েছেন খেটে-খাওয়া দিনমজুর মানুষ, যাদের ভোর হলেই কাজের সন্ধানে বের হতে হয়।

রাজশাহী আবহাওয়া অধিদফতরের তথ্য মতে, বৃহস্পতিবার ভোরে রাজশাহীতে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৯ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। বর্তমানে এ অঞ্চলের উপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু শৈত্যপ্রবাহ। আগের দিন বুধবার দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১১ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

এর আগে মঙ্গলবার ছিল ১৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। আর সোমবার ছিল ১৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

বৃহস্পতিবার রাজশাহী বিভাগের ঈশ্বরদীতে রেকর্ড করা হয়েছে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ ছিল ২১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকা আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, ডিসেম্বরের শেষে রাজশাহী অঞ্চলে অন্তত একটি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) অথবা মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বইতে পারে। আগামী জানুয়ারিতে অন্তত তিনটি মৃদু অথবা মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। যার মধ্যে দুটিই রূপ নিতে পারে তীব্র শৈত্যপ্রবাহে। যেখানে সর্বনিম্ন তাপমাত্রা নামতে পারে ৬ ডিগ্রি সেলসিয়াসের নিচে।

এছাড়া ফেব্রুয়ারিতেও হানা দেবে অন্তত একটি মৃদু অথবা মাঝারি শৈত্যপ্রবাহ।

রাজশাহী আবহাওয়া অফিসের আবহাওয়া অফিসের কর্মকর্তা কামাল উদ্দিন বলেন, দিনের তাপমাত্রা ক্রমাগত কমছে। তাপমাত্রা আরেকটু কমতে পারে। এটাকে মৃদু শৈত্যপ্রবাহ বলে। আগামী ২১ তারিখের পর দিনের তাপমাত্রা বাড়তে শুরু করবে বলে আশা করা যাচ্ছে। তবে খুব একটা বেশি বাড়বে না।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button