গোদাগাড়ীরাজশাহী সংবাদ

গোদাগাড়ীতে নদী ভাঙ্গনে ঝুঁকির মুখে শতাধিক পরিবার

মিজানুর রহমান গোদাগাড়ী প্রতিনিধিঃ

মাঝির মুখ থেকে ভেসে আশা অন্তরের সবটুকু কষ্ট দিয়ে গাওয়া গান  সর্বনাসা পদ্মা নদী তোর কাছে শুধায় আজ যেন সত্যি সর্বনাসের কারণ হয়ে দাড়িয়েছে গোদাগাড়ী উপজেলার ৩টি গ্রামের মানুষের জীবনে।

নিমতলা ,আলিপুর, মোল্লা পাড়া এই ৩টি গ্রাম পদ্মা নদীর কাল থাবায় ধ্বংসের মুখে দাড়িয়ে রয়েছে। পদ্মা নদীকে ঘিরে এই তিন গ্রামের মানুষ জীবিকানির্বাহ করে। আজ সেই পদ্মার কাল থাবা থেকে নিজেদের বসত ভিটা বাঁচানো যেন যুদ্ধের পূর্ব পস্তুতি। গোদাগাড়ীর উপজেলার এই তিনটি গ্রামে প্রায় ৬০০ বাসস্থান রয়েছে। এই গ্রামের প্রায় ১০০০ বিঘা আবাদযোগ্য জমির অনেক অংশ গত বছরের নদীর ভাঙ্গনে বিলীন হয়ে গেছে যদি অতি দ্রুত তিনটি গ্রামের প্রায় ৫থেকে ৬ কিলোমিটার বাঁধ নির্মাণ না হয় তাহলে বসত ভিটা,জমি ও বাগান সবকিছু পদ্মার গর্ভে চলে যাবে।গত বছরের নদী ভাঙ্গনের ফলে এবার সেই পদ্মার পাড়ের বাসস্থান গুলো ভয়ংকর রুপ ধারণ করে দাঁড়িয়ে আাছে।

এছাড়াও নদী ভাঙ্গনের ফলে এই তিনটি গ্রামে ২ টি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও মসজিদ মন্দির মিলে ১০টি প্রতিষ্ঠান ঝুঁকির মধ্যে রয়েছে।

এ সময় এলাকাবাসী সংবাদ চলমানের মাধ্যমে সরকারের কাছে আকুল আবেদন করে বলেন,এখানে সকলে নিম্ন আয়ের মানুষ বসবাস করে। পদ্মার চরণভূমিকে ঘিরে প্রতিটি পরিবার ছোট বড় গরু ও মহিষ এর খামার গড়ে তুলেছে। তাই গ্রামের সাধারণ মানুষের এর দীর্ঘ দিনের দাবি পদ্মার বাঁধ নির্মান। এই সমস্যাটি সমাধান এর জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট সুদৃষ্টি রাখার জন্য অনুরোধ জানিয়েছেন এই অঞ্চলের সর্বস্তরের সাধারণ মানুষ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button