রাজশাহী সংবাদ

কীর্তিমতী সম্মাননা পেলেন রাজশাহীর সেই আলেয়া

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে অজ্ঞাত পরিচয়ে অনেক রোগি আসে। চিকিৎসা তো দুরের কথা, কেউ তাদের খোঁজও নেয় না। ওইসব রোগিরা হাসপাতালের এক কোণে পড়ে থাকে। কেউ না গেলেও ছুটে যান আলেয়া। তাদের চিকিৎসার ব্যবস্থা করেন। এদের অনেকেই সুস্থ হয়ে বাড়ি ফিরে যায়। তাতেই আলেয়ার সুখ।

দীর্ঘদিন ধরে দৈনিক মজুরিভিত্তিক শ্রমিক হিসেবে কাজ করে আসছেন আলেয়া বেগম। অল্প বেতনে কাজ করে মানুষের পাশে দাঁড়ানোটাই তার কাছে সুখের। এ পর্যন্ত ১৫০ জনের বেশি অজ্ঞাত রোগি সেবা করে সুন্থ করেছেন আলেয়া। এতোদিনের কাজে কেউ তার পাশে দাঁড়ায়নি। এমনকি নিজ হাসপাতালেও না। অবশ্য তাতে কোন কষ্ট নেই আলেয়ার। নিরবেই এ কাজ তিনি করে যাচ্ছেন ১৩ বছর ধরে।

তবে এতো দিন পরে মানবসেবায় জ্বলে থাকা তারাটিকে ঠিকই চিনতে পেরেছে রাঁধুনী। তাই রাঁধুনী কৃর্তিমতী নারীর সম্মাননা তুলে দিয়েছে তার হাতে। প্রায় ১৩ বছরে এই ধরনের শতাধিক মানুষকে সেবা দিয়েছেন নিজেও অসহায় এই নারী। তাকে দেয়া হয় কীর্তিময়ী হিতৈষী সম্মাননা। অনুষ্ঠানে যখন তার সম্পর্কে বলা হচ্ছিল, তখন অনুষ্ঠানস্থলে নেমে আসে পিনপতন নীরবতা। পুরস্কার নেয়ার পর বক্তৃতায় তিনি নিজেও হন আবেগ আপ্লুত।

শনিবার বিকেলে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এক অনুষ্ঠানের মাধ্যমে আলেয়া বেগমকে সম্মাননা হিসেবে ক্রেস্ট ও টাকার চেক ( এক লাখ টাকা) তুলে দেওয়া হয়। পুরষ্কার পাওয়া অনুভূতি ব্যস্ত করতে গিয়ে কেঁদে ফেলেন তিনি। এমন নারীকে সম্মাননা দিয়ে উপস্থিত অতিথিরাও দাঁড়িয়ে হাততালি দেন। আলেয়া বেগম জানান, এ সম্মাননা তার কাছে অনেক বড়। এতে তার কাজের স্পৃহা আরো বাড়বে।

আলেয়া জানান, হাসপাতালে এই অস্থায়ী চাকরি নেয়ার পর বিগত বছরগুলোতে তিনি ১৫০ জনেরও বেশি অজ্ঞাত রোগিকে সেবা দিয়ে সুস্থ করে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দিয়েছেন। অনেক সময়ই হাসপাতালে চিকিৎসার পাশাপাশি বাইরে থেকে কোনো অষুধ প্রয়োজন হলে অন্যান্য রোগির স্বজনদের কাছ থেকে ১০-২০ টাকা করে তুলে তা দিয়ে ঔষুধ কেনার ব্যবস্থা করেন। কখনো কখনো নিজের বেতনের টাকাও অজ্ঞাত ওই সব রোগির পেছনে খরচ হয়। তবে স্বজনের কাছে ওদের তুলে দেয়ার সময়ও সেসব খরচের বিষয়টি নিয়ে তিনি কখনো কথা বলেন না। পুরো বিষয়টি তিনি নিঃস্বার্থ সেবা হিসেবেই নিয়েছেন।

আলেয়া খাতুনের বাড়ি সিরাজগঞ্জ সদরের খাজা গ্রামে। হতদরিদ্র পরিবারের মেয়ে আলেয়ার সঙ্গে স্বামীর বনিবনা না হওয়ায় বিয়ের বছর কয়েক পরই ২০০৩ সালে রাজশাহী শহরে চলে আসেন তিনি। সঙ্গে করে নিয়ে আসা একমাত্র মেয়ে টুম্পাকে নিয়ে নগরীর হেতেম খাঁ এলাকায় বস্তির ভেতরে বাড়ি ভাড়া নিয়ে প্রথম দিকে পুরনো বই বাঁধাইয়ের কাজ করে সংসার চালাতেন। হাসপাতালের ডেইলি লেবার হিসেবে শ্রমিক সরবরাহকারী ঠিকাদারের মাধ্যমে আয়ার কাজ পান আলেয়া। এরপর থেকে মাসে এক হাজার ৫০০ টাকা বেতনে ওই চাকরির পাশাপাশি অজ্ঞাত রোগীদের সেবা-যত্ম করে চলেছেন তিনি।

আলেয়ার আক্ষেপ, পাঁচ বছর ধরে ঠিকাদারের মাধ্যমে অস্থায়ী ভিত্তিতে চাকরি করে আজও তিনি স্থায়ীভাবে নিয়োগ পাননি। ঠিকাদারের মাধ্যমে ডেইলি লেবার হিসেবে আয়ার চাকরি করায় কখনো কখনো ঠিকাদার তাকে বাদ দিয়েও দেন। আবার চিকিৎসকদের তদবিরের কারণে তাকে ফিরিয়ে আনা হয় হাসপাতালে।

সম্মাননা তুলে দেন কালের কণ্ঠ–এর সম্পাদক ইমদাদুল হক মিলন, জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার, অ্যাসিড সারভাইভারস ফাউন্ডেশন বাংলাদেশের চেয়ারপারসন আইনজীবী ফৌজিয়া করিম, প্রযুক্তিসেবা প্রতিষ্ঠান গিগা টেকের ব্যবস্থাপনা পরিচালক সামিরা জুবেরী এবং স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের প্রধান পরিচালন কর্মকর্তা পারভেজ সাইফুল ইসলাম।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button