খেলাধুলা

আয়োজনের সুযোগ হারাতে পারে কাতার-তদন্ত করছে এফবিআই

 

সংবাদ চলমান ডেস্কঃ

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলা হচ্ছে ফুটবল। আর বিশ্ব ফুটবলে অনিয়ম-দুর্নীতি নিয়ে দীর্ঘদিন ধরে তদন্ত করছে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেসটিকেশন (এফবিআই)। সে তদন্তে উঠে এসেছে, ২০১৮ এবং ২০২২ বিশ্বকাপের আয়োজক হতে ফিফাকে ঘুষ দিয়েছে রাশিয়া ও কাতার। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের এমন অভিযোগে কাতার হারাতে পারে ২০২২ বিশ্বকাপ আয়োজনের সুযোগ। এমনটাই মনে করছে ইউরোপের সংবাদমাধ্যমগুলো।

বিশ্বকাপ ফুটবলের আয়োজক তো আর চাইলেই যখন-তখন যে কাউকে দিয়ে দেয়া যায় না। তবে কাতার যদি শেষ পর্যন্ত আয়োজক দেশের অধিকার হারায় সেক্ষেত্রে কি হবে? তার একটা উপায় বাতলে দিয়েছেন দুর্নীতির দায়ে ছয় বছরের জন্য নিষিদ্ধ হওয়া ফিফার সাবেক সভাপতি সেপ ব্লাটার। জার্মান পত্রিকা ‘দ্যা বিল্ড’কে দেয়া এক সাক্ষাতকারে তিনি বলেন, ‘জার্মানি ২০২২ বিশ্বকাপের স্বাগতিক হতে পারে। জাপানও আবেদন করতে পারে। যেহেতু তারা ২০২২ বিশ্বকাপের আয়োজক হওয়ার জন্য বিড করেছিল।

 

আমার মনে হয় আমেরিকাই বেশি যোগ্য ২০২২ বিশ্বকাপ আয়োজনে।’

২০২৬ বিশ্বকাপের যৌথ আয়োজক আমেরিকা, মেক্সিকো ও কানাডা। ব্লাটার মনে করেন, ২০২২ বিশ্বকাপের আয়োজক হোক আমেরিকা। আর ২০২৬ বিশ্বকাপ হবে মেক্সিকো ও কানাডায়। ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো আগেই ঘোষণা দিয়ে রেখেছেন, ২০২৬ বিশ্বকাপ হবে ৪৮ দলের। সে লক্ষেই তিন দেশকে যৌথ আয়োজক হিসেবে বেছে নিয়েছে ফিফা।

প্রথমবারের মতো ২০২২ বিশ্বকাপ হবে জুন-জুলাইয়ের পরিবর্তে ডিসেম্বরে। প্রস্তুতিও প্রায় সম্পন্ন করে ফেলেছে কাতার। বিলিয়ন বিলিয়ন ডলার খরচ করে চোখ ধাঁধানো অত্যাধুনিক স্টেডিয়াম নির্মাণ করছে বিশ্বের অন্যতম ধনী দেশটি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button