জাতীয়

বিকল্প বিরোধ নিষ্পত্তি ছাড়া মামলা জট কমানো সম্ভব নয়: আইনমন্ত্রী

সংবাদ চলমান ডেস্ক : বিকল্প বিরোধ নিষ্পত্তির দিকে জোর দিতে জেলা জজদের প্রতি আহ্বান জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে ‘সরকারি আইনি সেবা ও সুশাসন শক্তিশালীকরণ’ শীর্ষক সম্মেলনে তিনি এসব কথা বলেন। জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার আয়োজিত অনুষ্ঠানে জেলা জজরা অংশ নেন।

আইনমন্ত্রী বলেন, আজকে মামলা দায়ের করার যে হিড়িক। আমি বলবো এটাকে যদি একটা ট্রেন্ড হিসেবে দেখি তাহলে কিন্তু আমরা নিশ্চিত হতে পারি। এ মামলা শেষ করা যাবে না। পৃথিবীর কোথাও শেষ করা যায়নি। এটাই বাস্তবতা।

তিনি বলেন, পৃথিবীর অনেক দেশেই ৯০ শতাংশ মামলা কোর্টের বাইরে আর ১০ শতাংশ মামলা কোর্টে নিষ্পত্তি হয়। আমাদেরও বিকল্প বিরোধ নিষ্পত্তির ওপর গুরুত্ব দিতে হবে।

আইনমন্ত্রী বলেন, উন্নয়ন ও আইনের শাসন ওতপ্রোতভাবে জড়িত। জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনেও রাষ্ট্রের সব নাগরিকের বিচার পাওয়ার অধিকার নিশ্চিত করতে হবে। এ কারণে জেলা লিগ্যাল এইড কমিটির কাজের গুরুত্ব বিবেচনা করে সংশ্লিষ্ট জেলার বিজ্ঞ জেলাকে এই কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে।

২০০৯ থেকে এ পর্যন্ত ৪ লাখ ৭৮ হাজার ২৭৪ জনকে সরকারি আইনগত সহযোগিতা দেয়া হয়েছে। আর ক্ষতিপূরণের অর্থ আদায় করা হয়েছে ২৮ কোটি ৭৯ লাখ ৪২ হাজার ৬১৫ টাকা।

জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার ভারপ্রাপ্ত পরিচালক এ এইচ এম হাবিবুর রহমান ভূইয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন আইন সচিব মো. গোলাম সারওয়ার, ইউএনডিপি বাংলাদেশের ডেপুটি আবাসিক প্রতিনিধি ভ্যান গুয়েনসহ অনেকেই।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button