জাতীয়

ঢাকা সিটি নির্বাচন : মাঠে নামছেন ১৭২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট

সংবাদ চলমান ডেস্ক : আসন্ন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নির্বাচনের পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে মাঠে নামছেন ১৭২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট। মঙ্গলবার থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত তারা ভোটের মাঠে থাকবেন।

উত্তর ও দক্ষিণ সিটির ভোটকে কেন্দ্র করে দু’দফায় মোট ১৭২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন। তাদের মূল কাজই হবে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অপরাধীদের শাস্তির আওতায় আনা।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান নির্বাহী ম্যাজিস্ট্রেটদের মাঠে নামানো সংক্রান্ত নির্দেশনা এরইমধ্যে জনপ্রশাসন সচিবকে পাঠিয়েছেন। তিনি জানান, দু’সিটিতে এবার ১৭২ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হচ্ছে। এদের মধ্যে ডিএনসিসিতে দায়িত্ব পালন করবেন ৭২ জন এবং ডিএসসিসিতে থাকবেন ১০০ জন।

মঙ্গলবার থেকেই দু’সিটির ভোটের এলাকা চষে বেড়াবেন ৪৩ জন। তারা ৩১ ডিসেম্বর পর্যন্ত দায়িত্ব পালন করবেন। আর ১২৯ জন নামবেন ভোটের দু’দিন আগে। অর্থাৎ ২৮ জানুয়ারি থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করবেন তারা।

তিনি আরো জানান, এই বিরাট সংখ্যক নির্বাহী ম্যাজিস্ট্রেট ছাড়াও ভোটের দু’দিন আগে নিয়োগ করা হবে বিচারিক ম্যাজিস্ট্রেট। এক্ষেত্রে প্রতি তিন ওয়ার্ডের জন্য একজন করে বিচারিক ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করবেন। দুই সিটিতে বিচারিক ম্যাজিস্ট্রেট নিয়োজিত থাকবেন ৪৩ জন। এদের মধ্যে উত্তর সিটিতে ১৮ জন এবং দক্ষিণ সিটিতে ২৫জন দায়িত্ব পালন করবেন।

জনপ্রশাসন সচিবকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, এই দুই সিটি নির্বাচনে নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মোবাইল কোর্ট আইন-২০০৯ অনুযায়ী নির্বাচনী আচরণ বিধি প্রতিপালন, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ ও স্থানীয় সরকার (সিটি করপোরেশন) বিধিমালা-২০১০ অনুযায়ী, নির্বাচনী অপরাধ রোধ ও আইন-শৃঙ্খলা রক্ষার্থে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার জন্য ভোটের পরের দিন অর্থাৎ ৩১ জানুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করবেন।

তফসিল অনুযায়ী, মনোনয়ন দাখিলের শেষ সময় ৩১ ডিসেম্বর, মনোনয়নপত্র যাচাই-বাছাই ২ জানুয়ারি। প্রার্থিতা প্রত্যাহার ৯ জানুয়ারি, প্রতীক বরাদ্দ হবে ১০ জানুয়ারি। আর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে ৩০ জানুয়ারি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

আরো পড়ুন
Close
Back to top button