ঢাকাসংবাদ সারাদেশ

বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু শুক্রবার

টঙ্গীর তুরাগ তীরে শুক্রবার বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে শুরু হবে মাওলানা সাদ আহমদ কান্ধলভী অনুসারীদের দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা। প্রায় সব প্রস্তুতি শেষের পথে। সময় স্বল্পতার কারণে স্বেচ্ছাসেবী বিভিন্ন নজমের সাথীরা মঙ্গলবার ময়দান হস্তান্তরের পর থেকেই সকাল-সন্ধ্যা অক্লান্ত পরিশ্রম করেন। তিন দিনের ইজতেমাকে ঘিরে টঙ্গী ও আশ-পাশের এলাকায় ধর্মীয় উৎসবের আমেজ বিরাজ করছে।

এ দিকে, ইজতেমা উপলক্ষে আশপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী।

এবারের ইজতেমায় গত বুধবার পর্যন্ত মাওলানা সাদ কান্ধলভির অংশগ্রহণ নিশ্চিত হয়নি। তবে গতকাল সন্ধ্যায় ইজতেমা ময়দানে পৌঁছেছেন মাওলানা সাদের তিন ছেলে- মাওলানা ইউসুফ কান্ধলভী, মাওলানা সাঈদ কান্ধলভি এবং মাওলানা ইলিয়াস কান্ধলভি। তাদের নিরাপত্তা নিশ্চিত করতে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

দেশের বিভিন্ন স্থান থেকে আসা মুসল্লিরা বুধবার থেকে ইজতেমা ময়দানে জড়ো হয়েছেন। এরই মধ্যে বিশ্বের বিভিন্ন দেশে থেকে আসা দুই হাজারের বেশি মুসল্লি ইজতেমা ময়দানে জড়ো হয়েছেন বলে জানিয়েছেন ইজতেমার মিডিয়া সমন্বয়ক মোহাম্মদ সায়েম।

শুক্রবার বাদ ফজর আমবয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্বের আনুষ্ঠানিকতা শুরু হওয়ার কথা থাকলেও আজ বৃহস্পতিবার সন্ধ্যা থেকেই শুরু হবে বয়ান। রোববার আখেরি মোনাজাতে কয়েক লাখ মুসল্লি অংশ নেবেন বলে ধারণা করছেন ।

ডিএমপির ট্রাফিক নির্দেশনা:
ইজতেমা উপলক্ষে গতকাল বিশেষ ট্রাফিক নির্দেশনা জারি করেছেন ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। এই নির্দেশনা অনুযায়ী, আখেরি মোনাজাতের দিন ভোর ৪টা থেকে আন্তঃজেলা বাস, ট্রাক, কাভার্ডভ্যান এবং অন্যান্য ভারী যানবাহন গুলো আবদুল্লাপুর, ধউর ব্রিজ মোড় পরিহার করে মহাখালী, বিজয় সরণি ও গাবতলী হয়ে চলাচল করবে।

নবীনগর, বাইপাইল এবং আশুলিয়া হয়ে উত্তরবঙ্গ থেকে আসা যানবাহন কামারপাড়া এবং আবদুল্লাপুর ক্রসিং পরিহার করে সাভার, গাবতলী দিয়ে চলাচল করবে বা ধউর ব্রিজ ক্রসিং হয়ে মিরপুর বেড়িবাঁধ দিয়ে চলাচল করতে পরবে।

ঢাকা থেকে বিমানবন্দর সড়ক দিয়ে আসা যানবাহন কুড়িল ফ্লাইওভারের ওপর দিয়ে প্রগতি সরণি হয়ে চলাচল করবে অথবা বিশ্বরোড ক্রসিং (নিকুঞ্জ-১) দিয়ে ইউটার্ন করে চলাচল করতে পরবে। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের কাওলা এবং বিমানবন্দর দিয়ে নামা যাবে না।

আখেরি মোনাজাতের দিন ভোর ৪টা থেকে ৩০০ ফিট দিয়ে আসা যানবাহন কুড়িল ফ্লাইওভার লুপ-২ (বিমানবন্দর গামী) পরিহার করে প্রগতি সরণি এবং কুড়িল ফ্লাইওভার লুপ-৪ ব্যবহার করবে। কোনো ভাবেই বিমানবন্দর সড়ক ব্যবহার করা হবে না। তবে উত্তরার বাসিন্দা, বিমান যাত্রী, বিমান অপারেশনাল যানবাহন, বিমানের ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর গাড়ি এবং অ্যাম্বুলেন্স বিমানবন্দর সড়ক ব্যবহার করতে পারবে।

ঢাকা মহানগর থেকে যেসব মুসল্লি হেঁটে বিশ্ব ইজতেমায় যাবেন, তাদের তুরাগ নদের ওপর নির্মিত বেইলি ব্রিজ অথবা কামাড়পাড়া ব্রিজ দিয়ে টঙ্গী ইজতেমা ময়দানে যাতায়াত করতে হবে।

বিদেশগামী যাত্রীদের বিমানবন্দরে আনা-নেয়ার জন্য আখেরি মোনাজাতের দিন পদ্মা ইউলুপ এবং কুড়াতলী লুপ-২ থেকে ট্রাফিক উত্তরা বিভাগের ব্যবস্থাপনায় পরিবহন সেবা দেওয়া হবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button