সংবাদ সারাদেশ

এবার দেশের ৮ বিভাগে হবে বার্ন-প্লাস্টিক সার্জারি হাসপাতাল

সংবাদ চলমান ডেস্কঃ

এবার দেশের আট বিভাগেই শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আদলে আটটি বার্ন ও প্লাস্টিক সার্জারি হাসপাতাল করা হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

আজ বৃহস্পতিবার রাজধানীর মহাখালীতে জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতাল অডিটেরিয়ামে আলোচনা সভায় এ কথা জানান তিনি।

বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে এ আলোচনা সভার আয়োজন করা হয়।

জাহিদ মালেক বলেন, আমাদের স্বাস্থ্য বিভাগকে আমরা ডিসেন্ট্রালাইজড করছি। প্রতিটি বিভাগে আমরা হাসপাতাল করে দিচ্ছি। জাপানের অর্থায়নে আটটি বিভাগে আটটি ইমেজিং সিস্টেম স্থাপন করা হচ্ছে। ইমেজিং সিস্টেমে এক্সরে মেশিন, সিটি স্ক্যান, এমআরআই মেশিন থাকবে। আবার আটটি বিভাগে শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের আদলে আটটি বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি হাসপাতাল করা হচ্ছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে প্রাথমিক স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে গিয়েছে। আমরা দেশে আরো অনেক হাসপাতাল করব। যাতে স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে যায়।

তিনি আরো বলেন, করোনায় সারাবিশ্বের মতো বাংলাদেশেও লাখ লাখ মানুষ আক্রান্ত হচ্ছেন। এ নিয়ে দুঃশ্চিন্তার চেয়ে বড় কথা হচ্ছে, দেশে বর্তমানে ২০ লাখ লোক ক্যান্সারে আক্রান্ত হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ক্যান্সারের পাশাপাশি লিভার, কিডনি, হার্টসহ নানাবিধ ননকমিউনিক্যাবল রোগে লাখ লাখ মানুষ প্রতিবছর আক্রান্ত হচ্ছেন, মারাও যাচ্ছেন। এসব রোগের কারণ আমাদের খাদ্যাভাস, কীটনাশকের অধিক ব্যবহার, পরিবেশ দূষণ। আর ক্যান্সারের জন্য সবচেয়ে বেশি খারাপ হচ্ছে ধূমপান। আমাদের এসব নিয়ন্ত্রণ করতে হবে।

তিনি আরো ব‌লেন, এক সময় ক‌লেরা, ডা‌য়ে‌রিয়া, টাইফ‌য়েড, যক্ষা এসব রো‌গেও মানুষ মারা যেত। সেসব রোগও নিয়ন্ত্রণ করা হ‌য়ে‌ছে। আমা‌দের স্বাস্থ্য‌ সেবার মান আগের সময়ের তুলনায় অনেক সমৃদ্ধ হ‌য়ে‌ছে। ফ‌লে আমরা এই এই মরণ ব্যধি ক্যান্সারের ম‌তো রোগ‌কেও সঠিকভাবে স্বাস্থ্য‌সেবা দি‌য়ে নিয়ন্ত্রণে আন‌তে পারব বলে জানান তিনি ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button