দূর্গাপুররাজশাহীরাজশাহী সংবাদ

দুর্গাপুরে উপজেলা প্রশাসনের কর্মকান্ড নিয়ে জেলাতে তোলপাড়  

নিজস্ব প্রতিবেদকঃ

কোন ভাবেই প্রধানমন্ত্রীর নির্দেশনা আর মানছেনা দুর্গাপুরের উপজেলা প্রশাসন। এই নিয়ে সাধারন মানুষের মাঝে জমেছে অভিযোগের পাহাড়। এই নিয়ে যেন কোন কর্ণপাত করছেনা উপজেলা নির্বাহী কর্মকর্তা মহসীন মৃধা।

আসলে এর রহস্য কি ? এমন ঘটনার অনুসন্ধানে গেলে বেরিয়ে আসে নতুন সব কাহীনি। দুর্গাপুর উপজেলা জুড়ে চলছে অবৈধ পুকুর খননের হিড়িক। আমবাগান পেয়ারার বাগান থেকে শুরু করে তিন ফসলি আবাদি ধানি জমিতে চলছে পুকুর খননের হিড়িক । আর এইসব জমিতে পুকুর খননের বিষয়ে রয়েছে কঠোর ভাবে নিষেধাজ্ঞা। দুই বছর পূর্বে মহামান্য হাইকোর্টের রিটের অজুহাতে কিছু মানুষ তাদের কার্যক্রম চালিয়ে গেলেও গত ১ বছর যাবৎ এই নিয়ে রয়েছে কঠোর নিষেধ।

তবে এই উপজেলায় এই বছরের শুরুতে যে সকল পুকুর খনন শুরু হয়েছিল সেই গুলোর উপর প্রথমেই আইনি ব্যবস্থা গ্রহন করা হলে এখন আর এমন পরিনতি হতনা এমনটি মনে করছেন স্থানিয়রা। গত এক সপ্তাহ ধরে প্রধানমন্ত্রীর নিষেধ অমান্য করে  দুর্গাপুর উপজেলায় প্রায় শতাধিক পুকুর খনন শুরু হয়েছে যাদের বিরুদ্ধে কোন প্রকার ব্যবস্থা গ্রহন করেননি উপজেলা নির্বাহী কর্মকর্তা অথবা এসিল্যান্ড। কি এমন অলৌকিক ক্ষমতায় তারা কৃষকদের আকুতি না শুনে রাঘব বোয়ালদের সাথে হাত মিলিয়ে করছে অনিয়ম এই নিয়ে দুই এক জায়গায় রক্তক্ষয়ী সংঘর্ষের মত ঘটনাও ঘটেলেও টনক নড়েনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের।বি এন পির পদধারি নেতার পুকুর কন্ট্রাক নিয়ে খনন করে দিচ্ছেন সরকারিদলের নাম ভাঙানো বিতর্কিত ব্যক্তিরা।

কি কারনে নজরে আসছেনা এমন গুরুতর বিষয় এই নিয়ে বিভিন্ন মন্তব্য ঘুরপাক খাচ্ছে সুশিল সমাজের নিকট। অনুসন্ধানে আরো বেরিয়ে এসেছে যারা এই অবৈধ কাজের সাথে লিপ্ত তাদের কে ইন্ধন দিচ্ছে কিছু সরকারি দলের রাজনীতিতে নাম লেখানো পাতি নেতা, যাদের গুনের শেষনেই দুর্গাপুর উপজেলাতে এদের বিরুদ্ধে নৌকার বিপক্ষে ভোট করা সরকারি পুকুর দখল টেন্ডার বাজি সহ ডজন অভিযোগ রয়েছে।

এদের সাথে যোগ হয়েছে কিছু সাংবাদিক নামের গুনধর বাবুরা যাদের বিরুদ্ধে রয়েছে নানা অভিযোগ। এই সব বাবুরা বিভিন্ন পুকুর ভাগবাটোয়ারা করে নিয়েছে, দায়িত্ব নিয়েছে প্রশাসনের। এই বাবুরা পুকুরের অবৈধ টাকা কন্ট্রাক করে ক্যাশিয়ার বানিয়ে ফুর্তি করছে ভুঁড়িভোজের মাধ্যমে। এই বাবুদের সাথে যোগ হচ্ছেন দুর্গাপুর থানার আরেক এ এস আই বাবু তিনিও দিনের বেলায় দৌড় ঝাঁপ করছেন বিভিন্ন  পুকুরে, তবে তিনি আইনগত ব্যবস্থাগ্রহনের জন্য ছুটছেন না, তিনি ছুটছেন নিজের আখের গোছাতে।

সাংবাদিক নামধারি ব্যক্তি আর আইন রক্ষাকারি বাহীনির কর্মকান্ডে আইনের প্রতি শ্রদ্ধা বিশ্বাস হারিয়ে ফেলছে সাধারন মানুষ। দিনের আলোতে প্রকাশ্যে এমন ঘটনার আইনগত ব্যবস্থা গ্রহন না হওয়ায় বিভিন্ন মত প্রকাশ করছে স্থানিয়রা। দুর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা ফোন রিসিভ না করার ক্ষোভে ফোন দেওয়াই ছেড়ে দিয়েছেন অনেকেই।

রাজশাহী জেলা আওয়ামীলীগের একজন সিনিয়র পদধারি ব্যক্তি বলেন দুর্গাপুরের এমন বিষয় কিছুদিন ধরে আমাদের কানেও আসছে তিনি বলেন কেন সরকারের নিষেধ অমান্য করে  অবাধে চলছে পুকুর খনন ? এটি দেখভাল করার দায়িত্বে থাকা ব্যক্তিদের কেই দ্বায়িকরেন তিনি।  এই অবৈধ পুকুরের সাথে জড়িত কথিত সাংবাদিক সুযোগ সন্ধানী রাজনীতিবিদ সহ সকলকে আইনের আওতায় এনে তাদের শাস্তির দাবি জানিয়েছেন সুশিল সমাজ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button