পুঠিয়ারাজশাহী সংবাদ

পুঠিয়ায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের বিদেশী অনুদান দেয়ার নামে প্রতারণা

পুঠিয়া প্রতিনিধি : রাজশাহীর পুঠিয়ায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের উন্নয়ন কল্পে মোটা অংকের বিদেশী অনুদান দেয়ার প্রতিশ্রুতি দিচ্ছে একটি প্রতারক চক্র। তারা শিক্ষা মন্ত্রণালয়, ইউরোপিয়ান দাতা সংস্থা প্রমোট এর লগোযুক্ত চিঠি ডাকযোগের মাধ্যমে শিক্ষা প্রতিষ্ঠানে পাঠাচ্ছেন। এদিকে পত্র পাওয়া মাত্র কোনও প্রকার যাচাই-বাচাই না করে অনেক প্রতিষ্ঠান ওই প্রতারকদের ফাঁদে ধরা দিচ্ছেন অনেকই।

জানা গেছে, প্রতারক চক্রটি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা মন্ত্রণালয়, দাতা সংস্থা ইউরোপিয়ান কমিশন ও প্রমোট এর লগোযুক্ত একটি পত্র তৈরি করেন। স্বারক নম্বরযুক্ত ওই পত্রে ২৩ ডিসেম্বর তারিখ উল্লেখ করা হয়েছে। পত্রে প্রমোটের ২য় প্রকল্পে এককালীন আর্থিক অনুদান দেয়ার কথা উল্লেখ রয়েছে। পত্রের শেষে প্রকল্প পরিচালক এম আশরাফুল আলম চৌধুরী (উপ-সচিব) স্বাক্ষরিত ০১৮৭১৪৫৭৬৯২ নম্বরে যোগাযোগ করতে বলা হয়।

পচাঁমাড়িয়া ডিগ্রী কলেজ অধ্যক্ষ বিষ্ণপদ সাহা বলেন, গত ৩ ফেব্রুয়ারি ডাক যোগে আমাদের প্রতিষ্ঠানে একটি পত্র আসে। পত্রটি খুলে দেখি আমাদের প্রতিষ্ঠানে বিদেশী অনুদান দেয়ার কথা উল্লেখ রয়েছে। পত্রের শেষে একটি মুঠোফোন নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে। পরে ওই মুঠোফোন নম্বরে যোগাযোগ করা হলে অপর-প্রান্ত থেকে বলা হয়, আপনার প্রতিষ্ঠানে ৬ লাখ ২০ হাজার টাকা আর্থিক অনুদান অনুমোদন হয়েছিল। কিন্তু যথা সময়ে যোগাযোগ না করায় তার দেয়ার মেয়াদ শেষ হয়ে গেছে। পুনরায় ওই অনুদান নিতে চাইলে মিষ্টি খাওয়ানোর খরচ বিকাশের মাধ্যমে পাঠাতে হবে। তাদের টাকা চাওয়ায় আমার সন্দেহ হয়। আমি মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার সাথে যোগাযোগ করি। পরে তিনি বলেন, এটা একটা প্রতারক চক্র।

নাম প্রকাশ না করা শর্তে একজন স্কুল শিক্ষক বলেন, গত জানুয়ারি মাসে ওই চিঠি আমিও পেয়ে ছিলাম। তারা চিঠিতে আমাদের প্রতিষ্ঠানে একটি আধুনিক মানের ভবন তৈরি করে দিবেন বলে উল্লেখ করেন। যেহেতু এই প্রতিষ্ঠানের অবকাঠামো অনেক খারাপ তাই সরল মনে আমি তাদের সাথে মুঠোফোনে যোগাযোগ করি। এক পর্যায়ে বিকাশের মাধ্যমে ৫ হাজার টাকাও দেয় তাদের। টাকা দেয়ার পর ওই মুঠোফোন নম্বরটিতে অনেক বার যোগাযোগ করেছি কিন্তু তা বন্ধ পাওয়া যায়।

তবে চিঠিতে উল্লেখিত মুঠোফোন নম্বরে একাধিকার যোগাযোগ করা হলেও অপর প্রান্ত থেকে ফোর রিসিভ হয়নি। এ ব্যাপারে মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জাহিদুল হক বলেন, গত কয়েকদিন থেকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রধানরা এ রকম পত্র পাওয়ার বিষয়টি আমাকে জানাচ্ছেন। আমি তাদেরকে বলেছি এটা একটি প্রতারক চক্র। ওই চক্রটির ফাঁদে পড়ে কেও যেন কোনও প্রকার টাকা-পয়সা লেন-দেন না করেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button