রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীর গম ভুট্টা গবেষনা ইনিস্টিউটের ২৭ লক্ষ টাকা লোপাটের তদন্ত শুরু- তদন্ত কমিটির ভুমিকা প্রশ্ন বিদ্ধ

গত ৫ মাসেই রাজশাহী গম ভুট্টা গবেষণা ইনিস্টিউট থেকে ২৭ লক্ষ টাকা গায়েব হয়ার ঘটনা ঘটেছে। নগদ অর্থের সাথে গায়েব হয়েছে স্টোরের মালামাল সহ কৃষি কাজে ব্যবহৃত নানা সামগ্রী। তবে এসব  সরকারি জিনিস পত্র সহ অর্থ লোপাটের মুল কারিগর হিসেবে প্রতিষ্ঠানের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ইলিয়াস কেই দায়ী করছেন প্রতিষ্ঠানে সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারিরা ।

জানা গেছে, দীর্ঘ ১৭ বছর রাজশাহী গম ভূট্টা গবেষণায় চাকরি করা কালিন সময়ে নানা বিতর্কিত ঘটনার জন্ম দেন রাজশাহীর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা  ইলিয়াস হোসেন।

রাজশাহী গম ভূট্টা গবেষণার সাবেক গাড়ির চালক রাজন সংবাদ চলমান কে  জানান, প্রায় তিন লক্ষ টাকার  সরকারি গাড়ির জালানি তৈল কৌশলে আত্নসাত করেছিলেন ইলিয়াস হোসেন।তিনি বলেন  আমি তার কথা মত সাক্ষর করায় পরে সকল অপবাদ আমার উপর পড়ে। কিছুদিন পুর্বে কৃষকদের মাঝে বিনা মুল্যে বিতরণের বীজ  গোপনে বিক্রি করে প্রতিবেশী একজন মাওলানার নিকট জাল সাক্ষর নিতে যান ইলিয়াসের লোক শামিম।

মাওলানা আনোয়ার হোসেন গণমাধ্যম কর্মীদের ভিডিও সাক্ষাৎকারে ইলিয়াসের প্রতারণার তদন্ত পুর্বক ব্যবস্থা গ্রহণের দাবি করেন। সম্প্রতি সময়ে রাজশাহী গম ভূট্টা ইনিস্টিউটে ২৭ লক্ষ টাকা লোপাটের অভিযোগ উঠে।  অনুসন্ধান কালে রাজশাহী গম ভূট্টা ইনিস্টিউটের হিসাব রক্ষক আরিফুল ইসলাম অফিসের অনিয়মের তালিকা তুলে ধরেন সাংবাদিকদের নিকট। তিনি বলেন ভুয়া ভাউচার ভুয়া সাক্ষর  করে ইলিয়াস হোসেন কয়েক কোটি টাকা হাতিয়ে নিয়েছেন গম ভুট্টা গবেষণা ইনিস্টিউট থেকে। তিনি আরো বলেন ইলিয়াসের ভয়ে কোন কর্মকর্তা কর্মচারী মুখ খুলতে চায়না।

সম্প্রতি সময়ে ইলিয়াসের রষাণলে পড়ে চাকরি চ্যুত নজরুল ইসলাম বলেন ইনিস্টিউটের সরকারি রেস্ট হাউজ ইলিয়াসের ছেলে নিজের বাড়ির মত ব্যবহার করে থাকেন। তিনি আরো বলেন কিছুদিন পুর্বে রেস্ট হাইজে একটি নারী ঘটিত ঘটনার জন্ম দেন ইলিয়াসের ছেলে এর পরেও তার কোন শাস্তি হয়নি।এ ছাড়াও সরকারি  দুটি গাড়িতে ইলিয়াসের ছেলের স্কুলে  যাওয়া আসা বাহিরে ঘুরতে যাওয়া সবই চলে তার ইচ্ছেমত। রাজশাহী গম ভুট্টা গবেষণার অনিয়ম দুর্নীতি নিয়ে সরকারের ২৭ লক্ষ টাকা লোপাট কারি ইলিয়াসের নাম উল্লেখ করে  ইলিয়াসের শাস্তির দাবি তুলে ৪ জানুয়ারি কৃষিমন্ত্রীর দপ্তরে অভিযোগ দেন ভুক্ত ভোগীরা।

১১ জানুয়ারি ইলিয়াস ও তার সহযোগী শামিম কে চাকরি চ্যুত করা সহ তাদের শাস্তির দাবিতে  রাজশাহীতে মানব  বন্ধন করেছেন রাজশাহী মডেল প্রেসক্লাব ও মাদক বিরোধী সংগঠন ২১। বিভিন্ন সুত্রে ইলিয়াসের অনিয়মের সত্যতা পেয়ে  ১১ জানুয়ারি ইলিয়াস কে অস্থায়ী ভাবে বরখাস্ত করেন বাংলাদেশ গম ভুট্টা গবেষণা ইনিস্টিউট এর প্রধান কার্যালয় থেকে । ১৪ জানুয়ারি রাজশাহী  তদন্তে আসেন গম ভুট্টা  গবেষণা ইনিস্টিউটের একটি দল।  অভিযোগ উঠেছে তদন্ত কারি দলের সদস্যরা ইলিয়াসের সাথে গোপনে গভীর সম্পর্কে লিপ্ত হয়ে ২৭ লক্ষ টাকা ধামা চাপা দিতে ব্যস্ত হয়ে পড়েছেন। অভিযোগের বিষয়ে জানতে চাইলে  ইলিয়াস হোসেন ২৭ লক্ষ টাকা লোপাটের বিষয় টি স্বীকার করলেও নিজের উপর উঠা অভিযোগ অস্বীকার করে বলেন কিভাবে এই টাকা লোপাট হয়েছে তিনি জানেনা। অপর দিকে ইলিয়াস ও তার সহযোগী শামিমকে   চাকরি চ্যুত করে তাদের  আইনের আওতায় নিয়ে ২৭ লক্ষ টাকা উদ্ধারের  দাবিতে ১৫ জানুয়ারি প্রধানমন্ত্রীর নিকট লিখিত অভিযোগ দায়ের করবেন রাজশাহী মডেল প্রেসক্লাব।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button