রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীতে কঠোর লকডাউনের মেয়াদ এক মাস পূর্ণ হয়েছে

মোসাঃ শিরিন সুলতানা মেঘলাঃ

কঠোর লকডাউনে নগরীতে স্থবির হয়ে পড়েছে ব্যবসায়ীক কার্যক্রম। নিম্ন আয়ের মানুষেরা চরম কষ্টে দিন যাপন করছেন। নগরীর লক্ষাধিক অটো রিকশা চালকের আয় রোজগার কমে গেছে। ঈদকে ঘিরে ব্যবসা চাঙ্গা হলেও বন্ধ রয়েছে শপিংমল ও দোকানপাট। তারপরেও কমেনি রাজশাহীতে করোনা সংক্রমণ। প্রতিদিন নতুন নতুন রোগী মৃত্যুর তালিকায় যোগ হচ্ছেন। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য লকডাউন বাস্তবায়নে মাঠেই রয়েছেন মাস খানেক ধরে। দীর্ঘ সময় এই লকডাউন মানতে চাচ্ছে না মানুষ। প্রশাসনের বাধা পেরিয়ে বিধি নিষেধ ভেঙ্গে মানুষের চলাচল বাড়ছে। বাধ্য হয়ে চলছে অটোরিকশাসহ ক্ষুদ্র যানবাহন। ব্যবসা প্রতিষ্ঠান খোলার দাবিতে আন্দোলনে নামছেন ব্যবসায়ী ও কর্মচারীরা।

গত ঈদের পর থেকে রাজশাহীতে করোনা সংক্রমণ বেড়েছে। মৃত্যুর সংখ্যা বাড়তে থাকায় দ্রুত ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে ডেল্টা ভ্যরিয়েন্টের সংক্রমণ ঠেকাতে গত ১১ জুন থেকে রাজশাহী সিটি কর্পোরেশন এলাকায় এক সপ্তাহের কঠোর লকডাউন ঘোষণা করে স্থানীয় প্রশাসন। বন্ধ হয়ে যায় সকল অফিস আদালত ও ব্যবসা প্রতিষ্ঠান। কিন্তু সংক্রমন না কমায় লকডাউনের মেয়াদ দুই দফা বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত করা হয়। এরপর দেশব্যাপী মৃত্যুর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় ১ জুলাই দেশব্যাপী কঠোর লকডাউন ঘোঘণা করে সরকার। সেই লকডাউন বৃদ্ধি অব্যাহত রয়েছে। এতে রাজশাহীর নিম্ন আয়ের মানুষদের সরকারি কিছু সহযোগিতা করা হয়। কিন্তু তা পর্যাপ্ত না হয়ায় মার্কেট খোলার দাবিতে ব্যবসায়ীরা বিক্ষোভ করেন। গত বৃহস্পতিবার নগরের সাহেববাজার আরডিএ মার্কেটের সামনে মার্কেট খোলার দাবিতে থালা হাতে অবস্থান নেন ব্যবসায়ীরা। এ সময় তাদের সাথে অবস্থান নেয় পুলিশ ও সেনা সদস্যরাও। তাদের সঙ্গে ছিল ভ্রাম্যমাণ আদালতও। শনিবার থেকে মার্কেট খুলে দেয়ার দাবি জানিয়েছিল তারা। কিন্তু এ নিয়ে কোন সিদ্ধান্ত না আসায় আবারও বিক্ষোভের আশঙ্কা রয়েছে। ফলে প্রশাসনও সর্তক অবস্থানে রয়েছেন।

রাজশাহী নির্বাহী ম্যাজেস্ট্রেট আবু আসলাম সাংবাদিকদের জানান, সরকারের কঠোর লকডাউন বাস্তবায়নে তারা কাজ করছেন। লকডাউনের বিধিনিষেধ ও স্বাস্থ্যবিধি না মানায় গতকাল শুক্রবার ৪৮ জনের ৩৬ হাজার ৭০০ জরিমানা করা হয়েছে। এ ছাড়াও দুইজনকে সাতদিন করে কারাদন্ড দেয়া হয়েছে। এদিকে, কঠোর লকডাউনের মধ্যেও রাজশাহীতে থেমে নেই করোনার প্রাণহানি। প্রতিদিনও রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে করোনা উপসর্গে নিয়ে মৃত্যুর তালিকা লম্বা হচ্ছে। চলতি মাসের ১০ দিনে রামেকে করোনা ও উপসর্গ নিয়ে ১৭১ জনের মৃত্যু হয়েছে। এ ছাড়া গত জুন মাসব্যাপী রামেকের করোনা ইউনিটে ৪০৫ জন প্রাণ হারিয়েছেন। হাসপাতালে কোনো শয্যা খালি থাকছে না। করোনা রোগীদের জন্য দফায় দফায় শয্যা বাড়ানো হচ্ছে। চিকিৎসক সংকটসহ হাসপাতালে চিকিৎসা সেবা নিশ্চিত করতে হিমশিম খাচ্ছেন চিকিৎসকরা।

সর্বশেষ শনিবার সকাল পর্যন্ত ৪৫৪ বেডের বিপরীতে হাসপাতালে চিকিৎসাধীন রোগী ছিলেন ৫২২ জন। অতিরিক্ত রোগীদের ওয়ার্ডের মেঝে ও বারান্দায় থাকার ব্যবস্থা করা হয়েছে। এ ছাড়াও আইসিইউতে চিকিৎসাধীন আছেন ১৯ জন। কোনো সময় হাসাপাতালের আইসিইউ ফাঁকা থাকছে না। রাজশাহী নগরীর ক্ষুদ্র ব্যবসায়ী কামাল বেপারী নয়া শতাব্দীকে বলেন, এক মাস ধরে লকডাউনে দোকান খুলতে পারছি না। প্রশাসনের সাথে লুকোচুরি করে কতক্ষণ ব্যবসা করা যায়। ঈদ মৌসুমে ব্যবসা ভালো হতো এখন সেটিও বন্ধ। কি কবরো কোনো কুল কিনারা পাচ্ছি না ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button