সংবাদ সারাদেশসারাদেশ

প্রতিদিন বিদেশ থেকে দেশে ২০-২৫টি লাশ আসে!

সংবাদ চলমান ডেস্ক: প্রশিক্ষণ গ্রহণ না করা, যথাযথ প্রক্রিয়া অনুসরণ না করে অবৈধ পন্থায় বিদেশে যাওয়াসহ বিভিন্ন কারণে বিভিন্ন দেশ থেকে প্রতিদিন গড়ে ২০-২৫ জনের লাশ বাংলাদেশে আসছে।

রোববার জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনারে এ সব তথ্য প্রকাশ করা হয়েছে।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব মো. জাহাঙ্গীর আলম বলেন, অবৈধ পন্থায় মানুষ বিদেশে যায় সেটি লক্ষ্যণীয়। কিন্তু এভাবে বিদেশে গিয়ে কত মানুষ যে মারা যায় তাও জানা দরকার।

তিনি বলেন, ইতালিতে অসংখ্য মানুষ মারা যায়। কারণ সেখানে তাদের বৈধ পাসপোর্টধারী ছাড়া কাউকে চিকিৎসা সেবা দেয়া হয় না। ফলে অনেকেই অসুস্থ হয়ে চিকিৎসা না পেয়ে মারা যাচ্ছে।

মো. জাহাঙ্গীর আলম বলেন, প্রবাসে বৈধভাবে গমনকারী কোনো কর্মী অসুস্থ হলে তার চিকিৎসার জন্য ১ লাখ টাকা অনুদান দেয়া হয়। প্রবাসে মৃত্যুবরণকারী কর্মীদের লাশ পরিবহন খরচ ও দেশে দাফনের জন্য ৩৫ হাজার টাকা দেয়া হয়। মৃত কর্মীর ওয়ারিশানকে ৩ লাখ টাকা মন্ত্রণালয় থেকে দেয়া হচ্ছে।

জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসানের সভাপতিত্বে এতে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন স্থানীয় সরকারের উপ-পরিচালক মো. নূরুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক অমিতাভ পরাগ তালুকদার প্রমুখ।সেমিনারে দালালদের মাধ্যমে বিদেশ না যাওয়া, প্রশিক্ষণ গ্রহণ করা এবং যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে বিদেশ যাওয়ার প্রতি গুরুত্ব আরোপ করা হয়।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button