সংবাদ সারাদেশ

নিজের জমি বিক্রির টাকা মসজিদে দিলেন প্রতিবন্ধী

সংবাদ চলমান ডেস্কঃ

মাদারীপুরের আইয়ুব আলী খাঁ ওরফে পাগলা আয়োব। জন্মের পর থেকেই তিনি শারীরিক প্রতিবন্ধী। তার আপন বলতে তেমন কেউ নেই। এজন্য পৈতৃক সম্পত্তি বিক্রি করা ৪৮ হাজার টাকা মসজিদে দান করে দেন তিনি।

আইয়ুব আলীর বাড়ি মাদারীপুরের রাজৈর উপজেলার পশ্চিম রাজৈর মধ্যপাড়া গ্রামে। তার বাবার নাম রত্তন খাঁ। তিনি রত্তন খাঁর প্রথম পক্ষের একমাত্র ছেলে।

স্থানীয়রা জানায়, ১০ বছর বয়সে আইয়ুব আলীর মা মারা যান। এরপর তার বাবা দ্বিতীয় বিয়ে করেন। বাবা বাড়িতে না থাকলেই আইয়ুবের ওপর নির্মম অত্যাচার করতেন সৎ মা। পরে বাড়ি থেকে বের করে দিলে কখনো রাস্তায় আবার কখনো প্রতিবেশীদের রান্নাঘরে থাকতেন তিনি।

একপর্যায়ে আইয়ুবকে ছোট একটি হাঁসের ঘরে থাকতে দেন একই এলাকার চাচাতো বোন কোমেলা বেগম। এভাবেই তার জীবন কাটছিল। হঠাৎ পশ্চিম রাজৈর মধ্যপাড়ার মসজিদটি ভেঙে উন্নয়ন কাজ শুরু হয়। এ খবর পেয়ে আইয়ুব আলী তার আশ্রয়দাতা কোমেলা বেগমকে নিজের পৈতৃক সম্পত্তির ভাগের অংশ বিক্রির কথা বলেন। পরে আশ্রয়দাতা চাচাতো বোনের ছেলেসহ এলাকাবাসীর সহযোগিতায় পৈতৃক সম্পত্তির ভাগের অংশ বিক্রি করা ৪৮ হাজার টাকা মসজিদে দান করেন।

কোমেলা বেগম বলেন, আইয়ুব আমাকে প্রায়ই বলতেন, আমার বাবার সম্পত্তি আমি যতটুকু পাব সেটা আমাকে বিক্রি করে দেন। এটা আমি মসজিদে দেব।

আইয়ুব আলী বলেন, আমার টাকার প্রয়োজন নেই। আমি আমার বাবা-মা এবং দাদা-দাদির নামে মসজিদে দান করেছি। আল্লাহ আমাকে দেখবে।

মসজিদের ইমাম বলেন, আইয়ুব একজন অসহায় শারীরিক প্রতিবন্ধী হয়েও মৃত বাবা-মায়ের জন্য অনেক বড় দান করেছেন। বৃত্তবানরাও যেটা খুব কম করে। বাবা- মা কিছু রেখে যাক বা না যাক প্রতিটি সন্তানেরই কর্তব্য বাবা-মায়ের হক আদায় করা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button