সংবাদ সারাদেশ

ঢাবি শিক্ষার্থীর উপর হামলার বিচারের দাবিতে মানববন্ধন

সংবাদ চলমান ডেস্ক:

কোরবানির গোস্ত বিতরণে মিসকিনদের অংশ বণ্টন করার কাজে স্থানীয় জনপ্রতিনিধির অন্যায়ের প্রতিবাদ করায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওপর হামলার বিচারের দাবিতে মানববন্ধন করা হয়েছে।

আজ বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাসবিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে ‘ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীবৃন্দ’ ব্যানারে এ মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধনে সংহতি জানিয়ে বিভিন্ন ছাত্র সংগঠনের নেতৃবৃন্দসহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। এই মহামারি পরিস্থিতিতে শিক্ষার্থীদের নিরাপত্তায় একটি কমিটির মাধ্যমে ‘হেল্পলাইন’ বা ‘ওয়ান স্টপ সার্ভিস’ চালু করতে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি দাবি জানিয়েছেন তারা।

তারা জানান, গত শনিবার (ঈদুল-আযহা’র) দিন ঝিনাইদহের মহেশপুর উপজেলার বাঁশবাড়ী ইউনিয়নে অসহায় ও দুস্থদের মধ্যে বিতরণ করার জন্য জনগণের কাছ থেকে কোরবানির মাংস সংগ্রহ করা হয়। মাংস বিতরণ শেষে প্রায় ২০ কেজি মাংস ইউনিয়ন পরিষদের ২ নম্বর ওয়ার্ডের সদস্য আজিজুর রহমান একজন সচ্ছল জনপ্রতিনিধি হওয়া সত্ত্বেও নিজের পারিশ্রমিক হিসেবে রেখে দেন। বিষয়টি নিয়ে ইমরানের বাবা প্রতিবাদ করলে বাকবিতণ্ডার সৃষ্টি হয়। বাকবিতন্ডার এক পর্যায়ে ইমরান হোসেন ও তার ছোট ভাইয়ের উপর হামলা করা হয়। এতে মাথায় প্রচন্ড আঘাতপ্রাপ্ত হয়ে হাসপাতালেও ভর্তি হতে হয়।

মানববন্ধনে বক্তারা করোনা ভাইরাসের এই পরিস্থিতিতে ঝিনাইদহে ডুজার সাধারণ সম্পাদক এইচ এম ইমরান হোসেন, সিলেটে ঢাবির ছাত্রলীগ নেতা সাইদ খান শাওন, কক্সবাজারে সাজ্জাদ হোসেন সিহাবসহ সারাদেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যেসব শিক্ষার্থীরা হামলার শিকার হয়েছেন তাদের বিষয়ে সুষ্ঠু তদন্ত করে হামলায় জড়িতদের আইনের আওতয় এন দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন।

মানববন্ধনে সংহতি জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সদস্য ও ছাত্রলীগ নেতা তানভীর হাসান সৈকত বলেন, ‘দেশের এই করোনা পরিস্থিতিতে সারাদেশে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যার যার অবস্থান থেকে মানুষের পাশে দাঁড়িয়েছে, বিভিন্ন অন্যায়ের প্রতিবাদ করেছে। কিন্তু এটা দুঃখজনক যে, এই দুর্যোগ সময়ে মানুষের পাশে দাঁড়াতে গিয়ে, অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে তারা বিভিন্নভাবে হামলা মামলার শিকার হয়েছেন। আমরা এই রাজু ভাস্কর্যের পাদদেশে দাঁড়িয়ে তার তীব্র নিন্দা জানাচ্ছি এবং অতিদ্রত এসব হামলার সুষ্ঠু তদন্ত সাপেক্ষে  জড়িতদের দৃষ্টান্তমূলক বিচার নিশ্চিত করতে হবে।’

ডুজার সম্পাদক ইমরান হোসেনের উপর হামলার ঘটনা উল্লেখ করে সৈকত বলেন, ‘ঝিনাইদহে কুরবানির দিন মিসকিনের মাংস আত্মসাতের প্রতিবাদ করায় ঢাকা বিশ্ববিদ্যালয় গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী ও ডুজার সাধারণ সম্পাদক ইমরান হোসেন স্থানীয় জনপ্রতিনিধির দ্বারা সন্ত্রাসী হামলার স্বীকার হয়েছেন। গণমাধ্যমে হামলার বিষয়টি আসার পরও প্রশাসন এখন পর্যন্ত কোনো ব্যবস্থা গ্রহণ করেনি। এটা দুঃখজনক, এটা লজ্জার। আমরা চাই না এদেশে কোনো নাগরিক বিচারহীনতায় থাকুক। শুধু ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীই নয়, দেশের যেকোনো নাগরিকের পাশে ঢাবি শিক্ষার্থীরা রয়েছে, থাকবে।’

হামলাকারীদের দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানিয়ে ইমরান হেসেনের সহপাঠী নির্ঝর বলেন, ‘ইমরান আমাকে জানিয়েছে মামলার দুইদিন পর্যন্ত পুলিশ তৎপর ছিল। কিন্তু দুদিন পর আর কোনো তৎপরতা ছিল না তার এলাকায়। পুলিশ এ বিষয়ে আর কথা বলছে না, উপরোন্তু যে মেম্বার ইমরানের ওপর হামলা চালিয়েছে, তারা এখন তাকে চারিত্রিকভাবে এবং রাজনৈতিকভাবে হেয় করার চেষ্টা করছে। ইমরানকে নানা ধরনের অভিযোগ দেয়ার চেষ্টা করছে। বিচারের যে পথ, সে পথ বন্ধ করার চেষ্টা করছে। আমি, এখান থেকে দাবি জানাই, এই যে একটা নোংরা সংস্কৃতি, আমার কাউকে পছন্দ হলো না,আমি তাকে বললাম, সে ওই রাজনৈতিক দল করে। এগুলো যেন বিচার ব্যবস্থাকে আটকে দিতে না পারে, সেজন্যেই আমরা এখানে দাঁড়িয়েছি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button