সংবাদ সারাদেশসারাদেশ

জামিন জালিয়াতি চক্রের হোতাসহ গ্রেফতার ৩

সংবাদ চলমান ডেস্ক: জামিন জালিয়াতি চক্রের মূল হোতাসহ তিন সদস্যকে গ্রেফতার করেছে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)। গ্রেফতাররা হলো- চক্রের মূল হোতা মো. দেলোয়ার হোসেন ও তার দুই সহযোগী এবিএম রায়হান ও মো. শামীম রেজা।

সিআইডি’র ঢাকা মেট্রো-দক্ষিণ ইউনিটের একটি দল রংপুর জেলার পীরগাছা থানা এলাকা থেকে গত মঙ্গলবার তাদেরকে গ্রেফতার করে।

বুধবার সংবাদ সন্মেলনে এসব তথ্য জানান সিআইডির ঢাকা মেট্রো-দক্ষিণ ইউনিটের বিশেষ পুলিশ সুপার মো. কামরুজ্জামান।

সংবাদ সন্মেলনে বলা হয়, ২০১৪ সালের অস্ত্র উদ্ধার সংক্রান্ত ঘটনায় রাজবাড়ী থানায় একটি মামলা হয়। রাজবাড়ী সদর থানার তদন্তকারী কর্মকর্তা আসামি মো. ইয়ার আলী ওরফে ইয়াদ আলী ওরফে খোরশেদ ওরফে বিল্লালের বিরুদ্ধে ১৮৭৮ সালের অস্ত্র আইন (সংশোধনী ২০০২) এর ১৯-ক/১৯-চ ধারায় অভিযোগপত্র আদালতে দাখিল করেন। আসামী নিম্ন আদালতে জামিন না পাওয়ায় প্রতারক চক্র অ্যাডভোকেট মুসরোজ ঝর্ণা সাথীর মাধ্যমে মামলার এজাহার, জব্দ তালিকা, অভিযোগপত্র জাল-জালিয়াতির মাধ্যমে নতুনভাবে তৈরি করে হাইকোর্ট বিভাগে জামিনের আবেদন করেন। এ আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট বিভাগের আপিল আদালত আসামি মো. ইয়ার আলীকে ছয় মাসের অন্ত:বর্তীকালীন জামিন দেন।

এদিকে ডেপুটি অ্যাটর্নি জেনারেল ফরহাদ আহম্মেদ মামলার মূল কাগজপত্র যাচাই করলে জাল-জালিয়াতির বিষয়টি ধরা পড়ে। পরবর্তীতে তিনি হাইকোর্ট বিভাগে পেশ করলে আদালত ওই আসামির জামিন আদেশটি বাতিল করে জালিয়াতিতে জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার আদেশ দেন।

এরপর হাইকোর্ট বিভাগের সহকারী রেজিস্টার বাদী হয়ে অ্যাডভোকেট মুসরোজ ঝর্ণা সাথী ও শাহিনুর রহমানের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা করেন।

সিআইডির ঢাকা মেট্রো- দক্ষিণ বিভাগ মামলাটির তদন্তভার গ্রহন করে। সিআইডি’র একটি টিম ঢাকার নবাবগঞ্জ থানা এলাকা থেকে আসামী অ্যাডভোকেটের সহকারী মো. হারুন-রশিদ ওরফে হারুনকে গ্রেফতার করে । পরে তার দেয়া তথ্যের ভিত্তিতে জাল-জালিয়াতি চক্রের মূল হোতাসহ চক্রের ২ সদস্যকে রংপুর থেকে আটক করে সিআইডি।

আসামিদের হেফাজত থেকে জামিন জালিয়াতির কাজে ব্যবহৃত হাইকোর্ট, জজ কোর্ট, ম্যাজিস্ট্রেট কোর্ট, ডেপুটি জেলারসহ অন্যাদের মোট ৪৩টি ভুয়া সীল ও একটি কম্পিউটার জব্দ করা হয়। এ চক্রটি দীর্ঘ ধরে বিচারকের জাল স্বাক্ষর/সীল ব্যবহার করে বিভিন্ন মামলার এজাহার, জব্দ তালিকা, অভিযোগপত্র ইত্যাদি সুবিধামত ভুয়াভাবে তৈরি করে হাইকোর্ট বিভাগ থেকে আসামিদের জামিনে মুক্ত করার কাজে লিপ্ত ছিল।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button