লাইফস্টাইল

রং চায়ের উপকারিতা

সংবাদ চলমান ডেক্সঃ

সকাল টা শুরু হোক চা দিয়ে। দিনের শুরুতে এক কাপ চা আমাদের সারা দিনের কর্মশক্তি যোগায়। এছাড়াও সারাদিন নিজেকে চাঙ্গা রাখতে কয়েক কাপ চা খাওয়া হয়েই থাকে। একেক জন একেক রকম চা খেতে ভালোবাসেন। তবে স্বাস্থ্যের জন্য কোন চা বেশি উপকারী? এমন প্রশ্নের উত্তর বেশির ভাগ সময়ই হয় গ্রিন টি। তবে জানা জরুরি, লাল চা বা রং চায়ের উপকারীতাও অনেক। 

স্বাস্থ্য বিষয়ক ওয়েবসাইট হেল্থ লাইন বলছে, দুধ-চিনি যুক্ত চায়ের চেয়ে রং চা পানে আছে অনেক ইতিবাচক দিক। দুধ অল্প হলে বিশেষ অসুবিধা না হলেও চায়ে দুধের পরিমাণ বেশি হলে অ্যাসিডিটি সহ হতে পারে আরও বিভিন্ন জটিলতা। এর সঙ্গে চিনি মেশালে তা হয়ে পড়ে আরও ক্ষতিকর। এসবের থেকে দুধ-চিনি ছাড়া রং চায়ে আছে বেশি উপকার। চলুন এবার জেনে নেওয়া যাক রং চা কেন এত উপকারী- 

* রং চা রোগ প্রতিরোধ শক্তি অনেকটা বাড়িয়ে দেয়। চায়ে প্রচুর পরিমাণে ট্যানিন থাকে। এই ট্যানিনই রোগ প্রতিরোধ শক্তি বাড়াতে সাহায্য করে। রোজ চা খেলে সাধারণ সর্দি-কাশির মতো সমস্যা কিছুটা কমে।

* বিপাক হার বাড়ে রোজ চা খেলে। ফলে যারা ওজন কমাতে চান, তারা দুধ-চিনি ছাড়া রং চা খেলে উপকার পাবেন। এই চা মেদ কমাতে সাহায্য করে।

* চা শরীর থেকে দূষিত পদার্থ বের করতে সাহায্য করে। যারা ধূমপান করেন, তেলে ভাজাভুজি বেশি খান, তারা নিয়মিত চা খেলে শরীর ভাল থাকে। ধূমপান বা অতিরিক্ত তেলের ভাজাভুজির প্রভাব শরীরে কম পড়ে।

তবে চা বানানোর সময় চা পাতা ৫ মিনিটের বেশি সময় ভিজিয়ে রাখবেন না। তাহলে এই পাতা থেকে বেশি মাত্রায় ট্যানিন বেরোতে থাকে। ওই পরিমাণ ট্যানিন শরীরের জন্য ভালো নয়। রং চায়ের সর্বোচ্চ উপকার টুকু পেতে চাইলে চা পাতা দেয়ার আগে পানি ভালো ভাবে ফুটিয়ে নিন। তার পরে আঁচ বন্ধ করেই তার মধ্যে চা পাতা দিন। পানিতে চা পাতা দেয়ার পরে সেই পানি আর ফোটাবেন না। তাতেও অতিরিক্ত ট্যানিন বেরোয় চা পাতা থেকে। সেক্ষেত্রেও বেশিক্ষণ পাতা ভিজিয়ে রাখার মতোই সমস্যা হবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button