রাজশাহীরাজশাহী সংবাদ

১৩৬ বছরেও মনোবল হারাননি সোনাভান

মাজহারুল ইসলাম চপল, রাজশাহীঃ

ভারতের আসাম রাজ্যটা সবারই চেনা। ১৮শতকের শেষের দিকে আসামের কামরুখ-কামুকখ্যায় গরীব পরিবারে জন্ম হয় সোনাভান বেওয়ার। ছোটবলা থেকেই অনেক চতুর ছিলেন এই সোনাভান বেওয়া। খুব ছোটতেই একই এলাকার মোঃ আয়েনচান এর সাথে বিয়ে হয় সোনাভানের। বিয়ের পর ভালোই কাটছিলো তাদের সংসার। কিন্তু কোন এক কালো ঝড় এসে লন্ডভন্ড করে দেয় তাদের সুখের সংসার। রাজনৈতিক ইস্যুর জের ধরে শুরু হয় হিন্দু-মুসলমান দাঙ্গা। প্রানের ভয়ে যে যেদিকে পেরেছে পালিয়েছে। ঠিক ঐ সময় সুখের সংসার ছেড়ে দুই সন্তান সাথে নিয়ে স্বামীর হাত ধরে প্রানের ভয়ে পালিয়ে আসে বাংলাদেশে । যার অবস্থান বর্তমানে রাজশাহী শহরের আসাম কলোনী।

এরপরে গন্ডগোল থামলেও আর ফিরে যায়নি এই সোনাভানের নিজের দেশ আসাম রাজ্যে। সোনাভানের স্বামী মোঃ আয়েন চান ইসলাম ধর্মে শিক্ষিত হওয়ায় এ দেশে বহু হিন্দু মানুষকে বয়াত পাঠ করিয়েছেন। এর পর থেকে তার ভক্তরা আর যেতে দেইনি কোথাও। এরপর আস্তে আস্তে আয়েন চানের জ্ঞানের মহিমায় যুক্ত হতে থাকে নামের পদবী। হযরত, রহঃ বিভিন্ন টাইটেল যুক্ত হয় তার নামের সাথে। ইসলামের আলোয় আলোকিত হতে থাকে এলাকা। আস্তে আস্তে গড়ে উঠে পাড়া মহল্লায় । তিনি এই এলাকার নাম করন করেন আসাম কলোনী। আয়েন চান এলাকায় গড়ে তোলেন মসজিদ। ইসলামের শিক্ষায় শিক্ষিত করেন অনেক মানুষকে। এরপর না ফেরার দেশে পাড়ি জমান ১৯৫২ সালে । বর্তমানে তার নামে এলাকায় একটি মাজার নির্মান হয়েছে। যার নাম করন করা হয় হযরত আয়েন চান রহঃ মাজার শরীফ। এরই মধ্যে সোনাভান ৫ সন্তানের জননীও হয়েছেন। স্বামী হারিয়ে সোনাভান হোচট খেলেও সামলে নেই সন্তান ও নিজেকে। আস্বাভাবিক পরিশ্রম ও ধর্য্যরে পরিক্ষায় সফল হয়ে সন্তানদের মানুষও করেছেন।

বর্তমানে সোনভানের বয়স ১৩৬ বছর। নিজের মনেবলের কাছে হার মেনেছে বয়স। এই বয়সেও চাল বাছা, নিজের কাপড় নিজে ধোয়া, ঝাড়– দেওয়াসহ নানা কাজ করেন এই সোনাভান। তবে কয়েকদিন যাবত তিনি একটু অসুস্থ হয়ে পড়েছেন। নামাজ কালাম পড়তে হচ্ছে শুয়ে শুয়ে।

সরেজমিন গিয়ে দেখা গেছে, তিনি এখনো মনোবল হারাননি। তিনি সংবাদ চলমানকে বলেন, আমি এখনো কাজ করি। তবে ভাষাটি ছিলো কাঁপা কাঁপা তোতলানো। তার ৫ সন্তানের ৪ টি মারা গেছে। সব ছোট মেয়ে বর্তমানে জীবিত রয়েছে।

পরে পরিবারের লোকের সাথে কথা বলে জানাযায়, তিনি তার নাতি আর নাত-বৌ এর সাথে আছেন। তার নাত-বৌ বলেন, দাদী আমাকে অনেক কাজে সাহায্য করেন। সোনাভানের নাতি মোঃ হাবলু বলেন, আমরা দাদীর সেবার কোন কমতি রাখিনা। দাদী যা বলেন আমরা তাই করি। তবে আমার দাদার রেখে যাওয়া অনেক সম্পত্তি যা এলাকার প্রভাবশালীরা দখল করে রেখেছে। সরকারের কাছে আমাদের আকুল আবেদন এই সম্পদগুলো তদন্তপূর্বক পুনরায় আমাদের ফিরিয়ে দেওয়া হোক। এছাড়াও আমার দাদীর জন্য সকলের নিকট দোয়া প্রার্থনা করছি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button