দূর্গাপুররাজশাহীরাজশাহী সংবাদ

র‍্যাবের হাতে আটক হওয়া দুর্গাপুরের দুই চাঁদাবাজের যেভাবে উথ্যান

নিজস্ব প্রতিবেদকঃ

গত মঙ্গলবার দুপুরে রাজশাহীর বানেশ্বরে র‍্যাবের হাতে আটক হওয়া অনলাইন সাংবাদিক পরিচয় দান কারী দুই চাঁদাবাজের অনুসন্ধানে নামে জাতীয় বাংলাদেশ কন্ঠের রাজশাহী ব্যুরো সহ সাংবাদিকদের একটি দল।

সেখানে উঠে আসে এই দুই প্রতারকের আড়ালে পড়া ঘটনা। বুলবুল- তার বাড়ি দুর্গাপুর উপজেলার রৈপাড়া গ্রামে বাবার নাম মৃত বেরাজ উদ্দিন। দুই ভাই তিন বোনের মধ্যে বুলবুল ছোট। দুর্গাপুর পাইলট উচ্চবিদ্যালয় থেকে প্রথমে ১৯৯৯ সালে ও পরে ২০০০ সালে এস এস সি পরিক্ষায় উত্তীর্ন হতে না পেরে এলাকায় একটি অপরাধ জগতে প্রবেশ করে। কিছুদিনের মধ্যে পরিবারের চাপে দূর সম্পর্কের মামার হাত ধরে টাঙ্গাইল চলেযান। সেখানে একটি মোবাইল সার্ভিসিংয়ের দোকানে পরিচ্ছন্ন কর্মী হিসেবে কাজ নেন। সেখান একটি নারী ঘটিত ঘটনা ঘটিয়ে ধরা খেয়ে শেষে বিয়ের পিড়িতে বসেন। ২০০৮ সালের দিকে রাজশাহীতে ফিরে এসে পুঠিয়া থানার বানেশ্বরের কলেজ মার্কেটে একটি ঘরভাড়া নিয়ে অবি মোবাইল সার্ভিসিং নামদিয়ে ঢুকে পড়েন অন্ধকার জগতে।

বুলবুল দোকানের সাইনবোর্ডে শুরু করেন মাদকের রমরমা ব্যবসা। তার সংগী হিসেবে কাজ করেন বানেশ্বরের নামাজ গ্রাম ও খুটি পাড়ার তিন জন সদস্য। এরই মাঝে একটি হত্যার ঘটনায় জড়িয়ে পড়ে বুলবুল। পুর্বে থেকেই চতুর হিসেবে অপরাধ জগতে পরিচিত বুলবুলের নাম। সেই হত্যার ঘটনা নিয়ে মোবাইল ফোন টেকিংয়ের মাধ্যমে ডিবি পুলিশ বুলবুলের অবি মোবাইল সার্ভিসিংয়ের দোকান থেকে আটক করেন। সেখানে তাকে জিজ্ঞাসা বাদে বেরিয়ে আসে অপরাধীদের নাম। পরে জামিনে মুক্ত হয়ে পুনরায় পালটিয়ে নেন অপরাধের ধরন সহ নিজের পরিচয়।

কিছুদিন পরে রাজশাহীতে একটি নাম মাত্র পত্রিকার কার্ড নিয়ে আবার নেমে পড়েন মাদকের জগতে। চারঘাট বানেশ্বর অঞ্চলের বড় সব মাদক ব্যবসায়ীদের সাথে গড়ে তুলেন বিশেষ সখ্যতা। হলিদা গাছির মাদকসম্রাট আশরাফ মেম্বার মিরগঞ্জের কালামমোল্লা সহ ডজন মাদক ব্যবসায়ীদের সাথে সাংবাদিক পরিচয়ে বিভিন্ন সময় রাতের আধারে ঘুরতে দেখা যায় বুলবুলকে। মাঝে মধ্যে নিজেই পুলিশ ডিবি পরিচয়ে বিভিন্ন অপকর্ম করার অভিযোগ রয়েছে তার উপরে। ২০১৮ সালে বেলপুকুর থানার বাঁশ পুকুরিয়া গ্রামে রাতের বেলা ভুয়াডিবি পুলিশ পরিচয়ে চাঁদাবাজি করতে গেলে সেখানে মানুষের সন্দেহ হলে বেলপুকুর থানা পুলিশকে খবর দিলে বেলপুকুর থানার এস আই শফিক তাকে আটক করেন।

পরে রাজশাহীর সেই নামমাত্র পত্রিকার কার্ড পাওয়াযায় তারনিকট পরে সেই পত্রিকার সম্পাদক তাকে সংবাদ কর্মী হিসেবে অস্বীকার করেন। সেখান থেকে ভুয়া পরিচয়দান কারী ও চাঁদাবাজি মামলায় তাকে জেল হাজতে প্রেরন করেন বেলপুকুর থানা পুলিশ। সেই মামলাটি বর্তমানে রাজশাহীর যুগ্নজজ আদালতে চলমান রয়েছে। দীর্ঘ ৬ মাস পর কারাহাজত থেকে মুক্ত হয়ে কিছুদিন পর এমন অপরাধ করবেনা মর্মে সাক্ষরদিয়ে আবার রাজশাহীর একটি সুনাম ধন্য অনলাইন পত্রিকায় প্রবেশ করে। সেখানে মাত্র তিনমাসের মধ্যেই আবার তার অপকর্ম প্রকাশ পেতে থাকে সেই অনলাইন পত্রিকা থেকে তাকে ও তার সংগী বানেশ্বরের রফিক নামের ব্যক্তিকে মাদক সেবনের অপরাধে অব্যাহতি দেওয়া হলমর্মে পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়ে বাদ দেওয়াহয়। এর পরে রাজশাহীর আরেকটি নাম মাত্র বি এন পি জামাত চিহ্নিত অনলাইন পত্রিকার কার্ড ঝুলিয়ে শুরুকরেন ভয়ংকর সব অপকর্ম। গতকাল র‍্যাবের হাতে আটক হয়ার পর বুলবুল সেই ডবল শিক্ষিত সম্পাদককে ফোন করে সেখানে ডাকেন কিন্তু বুলবুলের ওস্তাদ সেই ব্যক্তি সেখানে যেতে অপারগতা প্রকাশ করেন। বুলবুলকে আটকের বিষয়টি যেন সরকারের প্রতি আরো শ্রদ্ধা বাড়িয়ে দিয়েছে সাধারণ মানুষের মনে।

আটক কৃত ফরিদ আহম্মেদ আবিরঃ যিনি নিজেকে দুর্গাপুর প্রেসক্লাবের সদস্য দাবি করেন । অবশ্য দুর্গাপুর প্রেসক্লাবে তাকে রিতিমত আড্ডা মারতে দেখা যেত বলে দায় করছেন স্থানিয়রা। স্থানিয়দের সূত্রে মতে আবির নিজেকে বিভিন্ন বেনামি স্কুল কলেজের শিক্ষার্থী পরিচয়ে করেন প্রতারণা। তিন বছর পুর্বে প্রতারণার মাধ্যমে কুমিল্লার এক মেয়েকে ভাগীয়ে নিয়ে আসেন রাজশাহীতে সেখানে জনগনের তোপের মুখে পড়ে করেন বিয়ে।

দুর্গাপুরে তার শ্যামপুর গ্রামে ১ কাঠা জায়গা না থাকলেও সে নিজের বেশ বদলাতে চশমা পরে বাস করতেন রাজশাহী শহরে। আবিরের বাবা দিনমজুর লেবার হিসেবে কাজ করলেও আবির শহরের পরিচয়ে বিভিন্ন মানুষের নিকট করতেন প্রতারণা। আবিরের বিভিন্ন প্রতারণা নিয়ে দুই একবার রাজশাহী প্রেসক্লাবের মত গুরুত্বপুর্ন জায়গায় বিচার শালিস হয়ে জরিমানা হয়ার মত ঘটনার প্রমান হয়েছে। আবির ও তার স্ত্রী রিতা ২০১৯ সালে রাজশাহীর একটি অনলাইন পত্রিকায় অফিস সহায়ক হিসেবে কাজ শুরু করেন। কিছুদিনের মধ্যেই আবির সেই অনলাইন পত্রিকার অফিস দেখিয়ে পত্রিকার নাম ব্যবহার করে একাধিক ব্যক্তির নিকট থেকে চাকরি দেওয়া কলেজে ভর্তি করিয়ে দেওয়া সহ বিভিন্ন ভাবে টাকা গ্রহন করেন। গত মাসে আলীপুরের ফিরোজ নামের এক মাদক ব্যবসায়ী আবিরের দেওয়া নির্ভীক নামীও অনলাইনের কার্ড নিয়ে অর্ধ শতাধিক ইয়াবা ট্যাবলেট নিয়ে রাজশাহী জেলা ডিবির হাতে আটক হন। স্থানীয়রা বলছেন সেই ফিরোজের নিকট থেকে আবির প্রতি মাসে ৫ হাজার টাকা মাসোহারা নিত।

বিষয়টি সেই পত্রিকা অফিস জেনে যাওয়ার কারনে আবির যুগলকে পত্রিকা অফিস থেকে অব্যহতি দেন। পরে বুলবুলের সেই ওস্তাদ আবির যুগলকে তার নামমাত্র অনলাইন পত্রিকায় জায়গা করে দেয়। পরে সেই ওস্তাদের কু নজরের খপ্পরে পড়ে আবির যুগল দুর্গাপুর তার নিজগ্রাম শ্যামপুরে চলেযান। সেখানে গিয়ে আলিপুরের পান চুরির সাথে জড়িত মশিউর নামের এক বখাটের সাথে সিন্ডিকেট করে নির্ভীক সংবাদ নামের একটি অনলাইন করে দুর্গাপুরে একটি রুম নিলে সেখানে স্থানিয়দের তোপের মুখে সেই রুমছেড়ে মোবাইল ফোনের মাধ্যমে সেই নির্ভীক নামীয় অনলাইন চালিয়ে বিভিন্ন মানুষের মনে ভিতি সৃস্টি করতে থাকে। গত পৌর নীর্বাচনে জামাত বি এন পির পক্ষনিয়ে দুর্গাপুর পৌরসভার ৮ নং ওয়ার্ডের কাচুপাড়া ভোট কেন্দ্রে সাংবাদিক পরিচয়ে হামলা করতে গিয়ে ভাইরাল হয়েছিলেন। তারা সরকার বিরোধী হিসেবে চিহ্নিত সেই অঞ্চলে।

কিছুদিন পুর্বে দুর্গাপুর থানার সামনে প্রতারণার দ্বায়ে আবির ও মশিউর পানচোর কে আটক করেছিলেন খাইরুল ইসলাম নামের মাইক্রো বাসের মালিক। যাহার প্রমান অনেকের নিকট রয়েছে। দুর্গাপুর থানা সহ অনেকেই জানতেন এই গ্রুপের প্রতারণার একাধিক ঘটনা। একাধিক জিডি সহ আইসিটি মামলা ও চলমান রয়েছে এই আবিরের নামে। তার পরেও অজ্ঞাত কারনে কোন ব্যবস্থা গ্রহন করেননি প্রশাসন। অনুসন্ধানে গেলে আবির গ্রুপের অন্য সদস্যদের শাস্তি দাবি করেন স্থানিয়রা ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button