রাজশাহীরাজশাহী সংবাদ

রাবিতে ভর্তি পরীক্ষায় প্রশাসনের ২৫ পদক্ষেপ

নিজস্ব প্রতিবেদকঃ

ভর্তি পরীক্ষা সুষ্ঠু ভাবে সম্পন্ন করার জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রশাসন ২৫টি পদক্ষেপ ও নির্দেশনা গ্ৰহণ করেছে। আজ শনিবার (২৭ মে) বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দিন আহমেদ সিনেট ভবনে প্রশাসন আয়োজিত সংবাদ সম্মেলনে উপাচার্য অধ্যাপক গোলাম সাব্বির সাত্তার লিখিত বক্তব্যে এই পদক্ষেপ ও নির্দেশনার বিষয়ে জানান।

১. সুষ্ঠুভাবে সম্পাদনের জন্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তা সহ সকলের সহযোগিতা কামনা করে আহ্বানপত্র প্রচার করা হয়েছে।

২. বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পুলিশ প্রশাসন সহ প্রক্টরিয়াল বডি / বিভিন্ন সংস্থা ও স্টেক হোল্ডারদের সাথে যোগাযোগ ও সমন্বয় সহ তাদের তৎপরতা চালিয়ে যাচ্ছে।

৩. অফিস, মেস মালিক সংগঠনের সাথে আলোচনা করেছে। সংগঠন ভর্তিচ্ছু শিক্ষার্থী ও অভিভাবকদের প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের আশ্বাস দিয়েছে।

৪. প্রক্টর কর্তৃক ক্যাম্পাসে ও সংলগ্ন এলাকায় বিশেষ নিরাপত্তা ও ট্রাফিক নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু থাকবে।

৫. ছাত্র-উপদেষ্টা দপ্তর তাদের করণীয় নির্ধারণ সহ প্রয়োজনীয় তৎপরতা অব্যাহত রেখেছে।

৬. জন সংযোগ দপ্তর আপনাদের মাধ্যমে ভর্তি-পরীক্ষা সংক্রান্ত যাবতীয় তথ্য তাৎক্ষণিক ভাবে প্রচারের ব্যবস্থা নিয়েছে।

৭. একাডেমিক পর্যায়ে সভার বাইরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ উর্ধ্বতন পুলিশ কর্মকর্তাদের সাথে পরীক্ষা পূর্ববর্তী সময় থেকে পরীক্ষা চলাকালীন নিরাপত্তা সহ সংশ্লিষ্ট বিষয়ে করণীয় নির্ধারণ সভা সম্পন্ন করেছে।

৮. সিটি মেয়রের নেতৃত্বে রাজশাহীর সুধীজন, সাংস্কৃতিক কর্মী, শহর ও বিশ্ববিদ্যালয়ের আশেপাশের হোটেল ও রেস্টুরেন্ট ব্যবসায়ী, মেস মালিক, পরিবহণ মালিক সমিতি এবং অটোরিক্সা মালিক-শ্রমিক সমিতির সাথেও বিশ্ববিদ্যালয় প্রশাসন মতবিনিময় করেছে।

৯. বিশ্ববিদ্যালয় প্রশাসন ভর্তি-পরীক্ষা গ্রহণে অভিজ্ঞ শিক্ষক/ কর্মকর্তাদের সাথে অভিজ্ঞতা শেয়ার করে অধিকতর কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য সভা সম্পন্ন করেছে।

১০. অসাধু চক্রের সদস্যদের তাৎক্ষণিক শাস্তি বিধানে নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত ও শান্তি-শৃঙ্খলা রক্ষা বাহিনী সার্বক্ষণিক দায়িত্ব পালন করবে।

১১. ভর্তি-পরীক্ষা চলাকালে রাবি চিকিৎসাকেন্দ্র পরিচালিত একটি মেডিকেল টিম কাজ করবে। সার্বক্ষণিক ভাবে ৪টি অ্যাম্বুলেন্সও থাকবে। এছাড়াও কোয়ান্টাম ফাউন্ডেশন পরিচালিত ২ সদস্যের একটি মেডিকেল টিম এবং ২টি অ্যাম্বুলেন্স চিকিৎসা সহায়তা প্রদান করবে।

১২. পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে ১১টি ওয়াটারপ্রুফ টেন্ট সহ শহীদ সুখরঞ্জন সমাদ্দার শিক্ষক সাংস্কৃতিক কেন্দ্রে (টিএসসিসি) অভিভাবকদের বসার ব্যবস্থা রাখা হয়েছে। প্রতিটি টেন্টে অভিভাবকদের বসার জন্য ২০০টি করে চেয়ার থাকবে।

১৩. বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সাধারণ ভাবে ব্যবহারের জন্য ১২টি স্থানে ওয়াশরুমের ব্যবস্থা থাকছে। বিষয়টি প্রচারের জন্য ক্যাম্পাসের ১০টি স্থানে সহজে দৃশ্যমান ব্যানার ও নির্দেশিকা থাকবে।

১৪. এছাড়াও বিএনসিসি/রোভার স্কাউট/রেঞ্জারগণ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে স্থাপিত ১১টি হেল্প ডেস্কের মাধ্যমে পরীক্ষার্থী ও অভিভাবকদের সহযোগিতা প্রদান করবে। এসব হেল্প ডেস্কে পানির ব্যবস্থা থাকবে।

১৫. ভর্তি-পরীক্ষা চলাকালীন বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সকল ধরনের প্রচারণা মূলক লিফলেট বিতরণ নিষিদ্ধ থাকবে।

১৬. বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে যত্রতত্র ময়লা-আবর্জনা না ফেলে বিভিন্ন স্থানে স্থাপিত ডাস্টবিনে ফেলার নির্দেশনা দেয়া হচ্ছে।

১৭. প্রত্যেক পরীক্ষার্থীকে প্রবেশ পত্রের কয়েকটি করে কপি সাথে আনতে নির্দেশনা প্রদান করা হয়েছে।

১৮. বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক এবং অন্যান্য ক্লাব, সমিতি ও সংগঠন গুলো পরীক্ষার্থীদের প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করবে।

১৯. ক্যাম্পাসের পরিস্কার-পরিছন্নতা রক্ষার জন্য বিশ্ববিদ্যালয়ের পরিছন্নতা কর্মী এবং কোয়ান্টাম ফাউন্ডেশনের ১৩০ জন স্বেচ্ছাসেবী কাজ করবে।

২০. পরীক্ষার্থীদের বিভিন্ন আবাসিক হলে সীমিত আকারে থাকার ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও নারী অভিভাবকদের অবস্থানের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পশ্চিম ৯০ নম্বর বাসায় সীমিত ব্যবস্থা করা হয়েছে।

২১. বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কোনো রকম হয়রানি ও প্রতারণা মূলক কর্মকাণ্ড এবং দোকান গুলোতে প্রয়োজনীয় জিনিসপত্র ও খাদ্যের অতিরিক্ত মূল্য আদায় করা থেকে বিরত থাকতে নির্দেশনা প্রদান করা হয়েছে।

২২. পরীক্ষা সংক্রান্ত যেকোনো রকমের গুজবের (সেটা সামাজিক যোগাযোগ মাধ্যমে হলেও) বিষয়ে আইন-শৃংখলা বাহিনী ব্যবস্থা গ্রহণ করবে।

২৩. একাডেমিক ভবন সমূহের গেট পরীক্ষা শুরুর ১ ঘণ্টা পূর্বে খোলা হবে।

২৪. ভর্তি-পরীক্ষা চলাকালে বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে কোনো প্রকার বুথ স্থাপন করা যাবে না।

২৫. পরীক্ষার্থীদের ব্যক্তিগত সরঞ্জামাদি নিজ দায়িত্বে রাখতে হবে। এই ব্যাপারে কোন সহায়তাকারী বলে প্রচারিত কোন ব্যক্তি/সংগঠনের খপ্পর পরিহার করার পরামর্শ দেয়া হচ্ছে। আগামী (২৯ মে) থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে। চলবে ৩১ মে পর্যন্ত।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button