দূর্গাপুররাজশাহী

রাজশাহী দুর্গাপুরে হরেক রকম মিষ্টির সমাহার

মোঃ মমিন 

রাজশাহীর দূর্গাপুরে মানসম্মত মিষ্টি দই  রসমালাই ঘি সন্দেশ নানান রকমের ছানা ও চিনির রসায়নে নানা আকৃতি ও স্বাদে নানা নামে মিষ্টির সম্ভার হয়ে উঠেছে ।

দোকান গুলোতে চলছে মিষ্টি বিক্রির বাড়তি প্রস্তুতি। গুণে মানে ভালো হওয়ায় ব্যাপক চাহিদা রয়েছে এ ধরনের মিষ্টির। এ বিষয়ে  দোকানদার  রিপন বলেন, বাজারে যুগ যুগ ধরে সুনামের সাথে পরিচালিত হয়ে আসা এ মিষ্টি বাড়ির  দোকানের ঐতিহ্যকে টিকিয়ে রাখতে সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছি ।

এ পথচলায় সফলতার সাথে গ্রাহকের মনে আসন গড়তে সক্ষম হয়েছি ও সাধারণ মানুষের সাধ্যের মধ্যে আমরা দাম কম দিয়েই বিক্রয় করি।  তিনি আরো বলেন , প্রতিদিন সকালে গৃহস্থের কাছ থেকে খাঁটি দুধ সংগ্রহ করে রাখা হয়। দুপুরে এসব দুধ বড় পাত্রে রেখে চুলায় দুই ঘণ্টা জ্বাল দেওয়া হয়। ক্ষীর তৈরি হলে ছোট ছোট পাত্রে আলাদাভাবে রাখা হয়।

পরে মাটির পাত্রে ক্ষীর রেখে ফ্যানের বাতাসে কিছুক্ষণ রাখার পর ফ্রিজে সংরক্ষণ করা হয়। বর্তমানে এক কেজি দুধের দাম ৬০-৭০ টাকা। চিনিসহ অন্যান্য খরচ মিলে এক কেজি ক্ষীর বানাতে খরচ হয় ৪০০ টাকা।

এ ছাড়া সাদা রসগোল্লার দাম ২০০ টাকা কালোজাম ১৬০ টাকা সাদা চমচম ২৫০ স্পেশাল মিষ্টি সর দই ৩০০ টাকা ও সাধারন মিষ্টির দাম ১৪০ টাকা ।তা ছাড়া রয়েছে সন্দেশ প্রতিটি ছোট ৮ টাকা, বড় ১০ টাকা, ক্ষীরের সন্দেশ প্রতিটি ১০ টাকা, ছানার সন্দেশ ছোট ৬ টাকা, বড় ১০ টাকা।ক্রেতাদের যেন চাহিদামতো মিষ্টি সরবরাহ করা যায় সেজন্য কিছুটা বেশি পরিশ্রম করে বানাচ্ছেন বিভিন্ন রকমের মিষ্টি ।

স্বাভাবিক সময়ের চেয়ে বিশেষ করে দূর্গাপুর বাজার জিয়া চত্বরে সংলগ্নে বুধবার ও রবিবারের হাটের দিনগুলোতে দ্বিগুণেরও বেশি মিষ্টি বিক্রির প্রত্যাশা করছেন দূর্গাপুর মিষ্টি বাড়ির দোকান মালিক রিপন ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button