দূর্গাপুররাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

রাজশাহীর এবারের আকর্ষণ দুর্গাপুরের কালা মানিক

জিএম কিবরিয়াঃ

রাজশাহীর দুর্গাপুরের কালা মানিক যেন ডাঙ্গার  জলহস্তী। কালা মানিককে ধারণা করা হচ্ছে রাজশাহীর সব থেকে বড় গরু। ঈদুল আযহাকে সামনে রেখে শেষ মুহূর্তের পরিচর্যায় ব্যস্ত সময় পার করছেন খামারি।

১০ ফুট দৈর্ঘ্য ৬ ফুট উচ্চতার  আনুমানিক ২৫ মনের সারে তিন বছর বয়সী ‘ কালা মানিক ’কে সন্তানের মতই ভালবাসা আর আদরে রেখেছেন জোহীর হোসেন ও তার পরিবারের লোকজন। 

আদর করে নাম রেখেছেন “ কালা মানিক।

বিশাল এ ষাঁড়ের জন্য প্রতিদিনের বাজেট প্রায় এক হাজার থেকে ১২শ’ টাকা।

এর খাদ্যাভাসে রয়েছে ব্যপক বৈচিত্র।  নিদিষ্ট সময় ভেদে বিভিন্ন খাবার পরিবেশ করতে হয় সময়ের হেরফেরে খাবার মুখে তোলে না কালা মানিক। গরুর মালিক দুর্গাপুর পৌরসভার সুখান দিঘী গ্রামে কৃষক জহীর হোসেন জানান, কৃত্রিম প্রজননের মাধ্যমে বাড়ির গাভি থেকে এই বাচ্চাটি হয়। কখনো কল্পনাও করিনি এতো বড়ো হবে। বছর পেরুতেই গরুটি  বিশাল  আকৃতি ধারণ করে। আমিও তার খাবারে ব্যপক বৈচিত্র্য এনেছি । কাচা  ঘাস, খড়,ভুসী পাশাপাশি গম, ভুট্টা, খেসারী, বুট, ধান, খৈল, একসাথে ভাঙ্গিয়ে একসাথে মিশ্রণ করে আটার গোলা তৈরী করে সাড়ে তিন বছর ধরে খাওয়াচ্ছি।

এছাড়াও বিভিন্ন মৌসুমি ফলমূল কালা মানিকের খুবই পছন্দ। গরুর ওজন নিয়মিত বৃদ্ধি পাচ্ছে এমন অবস্থা হয়েছে একে বাইরে বের করতে হলে দেওয়ার ভাঙ্গতে হবে। গরুটির প্রতিদিনের খাবার খরচ ১ হাজার ছাড়িয়ে যায় এই পর্যন্ত মোটামুটি পাঁচ লক্ষ টাকা খরচ হয়েছে। বিভিন্ন অভিজ্ঞ ব্যক্তিরা বলেছেন, ওজন  আনুমানিক ২৫ থেকে ৩০ মন হবে। তবে বড়ো গরু সৌন্দর্যের বিচারে বিক্রি হয় আশাকরি বাড়ি থেকে গরুটি পনের লক্ষ টাকার মধ্যে বিক্রি হবে।  

আদর-যত্নের পাশাপাশি কালা মানিকের  স্বাস্থ্য সুরক্ষার জন্য সার্বক্ষণিক চিকিৎসকের সঙ্গেও যোগাযোগ রাখেন গরুর মালিক।  কালা মানিকের নিরাপত্তার স্বার্থে রাত জেগে সবাই সতর্ক অবস্থানে থাকেন।

ইতিমধ্যে বিশাল আকৃতির গরু টিকে  দেখতে বিভিন্ন এলাকার উৎসুক জনতা, স্কুল কলেজের শিক্ষার্থীরা খামারির বাড়িতে ভিড় করছেন। অনেকে দরদাম করছেন কাঙ্ক্ষিত দাম পেলে বিক্রি করে  দেবেন খামারী। 

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ আবু আনাছ জানান, আমাদের মাঠ কর্মীর মাধ্যমে খামারির গাভীকে কৃত্রিম প্রজননের মাধ্যমে এমন উন্নত ষাঁড়ের জন্ম হয়েছে। গরুটি আমরা নিয়মিত পর্যবেক্ষণ করে বিভিন্ন পরামর্শ প্রদান করে থাকী। প্রকৃতিক উপায়ে গরু এমন মোটাতাজা করন সম্ভব। আশাকরি খামারী ভালো দাম পাবেন। আনুমানিক  ২৫ মনের গরু এটি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button