রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীতে শেষ মুহুর্তে জমে উঠেছে পশুর হাট

নিজস্ব প্রতিবেদকঃ

আর মাত্র দুইদিন পরেই মুসলমান ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ। ঈদ সামনে রেখে এরই মধ্যে রাজশাহীর অস্থায়ী বাজার গুলোতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে গরু-ছাগল নিয়ে এসেছেন ব্যবসায়ীরা।

শহরের বিভিন্ন প্রান্ত থেকে গরু নিয়ে কাটাখালি পশুর হাটে এসেছেন ব্যাপারীরা। গত বছর কোরবানির গরু আনুমানিক ২৫ থেকে ২৬ হাজার টাকা মণ ধরে বিক্রি করা হয়েছে। এবার ৩০ থেকে ৩২ হাজার টাকা মণ ধরে গরুর দাম চাওয়া হচ্ছে। দরদামের মাধ্যমে দাম একটু কম বেশি হতে পারে। তবে গত বছরের তুলনায় এবার মণপ্রতি ৫ থেকে ৬ হাজার টাকা বেশি দিয়েই কোরবানির গরু কিনতে হবে।

দাম বেশি হওয়ার কারণ জানতে চাইলে ব্যাপারীরা বলেন, এবার গরুর খাবারের দাম বেশি। গরুর সরবরাহও কম। রাজশাহীর বাজারে মাংসের কেজি বিক্রি হচ্ছে প্রায় ৭৫০ টাকা। গ্রাম থেকে গরু সংগ্রহ করতে বাড়তি অর্থ গুনতে হচ্ছে। সবকিছু মিলেই এবার গরুর হাটের এমন অবস্থা।

ব্যাপারীরা আরও জানিয়েছেন, গত শুক্রবার (২২ জুন) থেকেই রাজশাহীর কাটাখালিতে অস্থায়ী বাজার গুলোতে কোরবানির পশু তুলতে শুরু করেছেন ব্যবসায়ীরা। এখন যারা হাটে আসছেন তারা ছোট গরু কিনছেন বেশি। বড় গরুর ক্রেতা তুলনা মূলক কম। ছোট গরুর দাম ব্যাপারীরা চাচ্ছেন ৬০ হাজার টাকা থেকে ৯০ হাজার টাকার মধ্যে। ১ লাখ ১০ হাজার টাকা থেকে শুরু হয়েছে মাঝারি গরুর দাম চাওয়া। বড় গরুর দাম চাওয়া হচ্ছে ২ লাখ থেকে ২ লাখ ৫০ হাজার টাকার ওপরে।

বিক্রি পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে ব্যবসায়ী হাসান বলেন, আমরা তিন ভাই মিলে ১৭টি গরু নিয়ে এসেছি। গত শুক্রবার (২২ জুন) বাজারে গরু তুলেছি। এখন পর্যন্ত চারটি বিক্রি হয়েছে। ক্রেতারা আসছেন দাম শুনে চলে যাচ্ছেন।

কাপাশিয়া থেকে গরু নিয়ে আসা আশরাফুল বলেন, গত বছরের তুলনায় এবার গরুর দাম বেশি। এবার কোরবানির গরু কিনতে মণপ্রতি গত বছরের তুলনায় ৫ থেকে ৬ হাজার টাকা বেশি খরচ হবে। দাম বেশি হওয়ায় ক্রেতারা ছোট গরুর দিকে ছুঁটছেন। আমরা তিনটি বড় গরু এবং ১১টি ছোট ও মাঝারি গরু নিয়ে এসেছি। এখন বাজারে যারা আসছেন সবাই ছোট গরুর দাম জানতে চাচ্ছেন। হরিয়ান থেকে গরু নিয়ে আসা হাবিবুর রহমান বলেন, ছোট, বড় মিলিয়ে আমরা ২২টি গরু নিয়ে এসেছি। সব থেকে বড় গরুর দাম ৩ লাখ টাকা চাচ্ছি। এই গরুর মাংস হবে ১০ মণ। এর থেকে একটু ছোট গরু ২ লাখ টাকা দাম চাচ্ছি। আমরা আশা রাখছি এবারের ব্যবসা আমাদের ভালোই হবে।

তিনি আরো বলেন, গরুর দাম বেশি হওয়ার কারণে ক্রেতারা ছোট গরুর খোঁজ খবর নিচ্ছেন বেশি। আমরা এখন পর্যন্ত পাঁচটি গরু বিক্রি করেছি। তার মধ্যে চারটিই ছোট গরু। মানুষ এসে বড় গরু দেখে যাচ্ছেন কিন্তু দরদাম তেমন করছেন না।

জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. জুলফিকার আখতার হোসেন বলেন, রাজশাহীতে চাহিদার তুলনায় কোরবানি যোগ্য পশু বেশি রয়েছে। চলতি বছর এখন পর্যন্ত কোরবানি যোগ্য প্রাণীর নিবন্ধন হয়েছে ৩ লাখ ৯২ হাজার ৬৪৫টি। এর মধ্যে গরু ও মহিষ রয়েছে ১ লাখ ১৯ হাজার ২৮৬টি। এছাড়া ছাগল রয়েছে ২ লাখ ৭৩ হাজার ৩৫৯টি। গত বছর জেলায় ৩ লাখ ২৪ হাজার ৯৭৭টি পশু কোরবানি করা হয়। এবারও এই সংখ্যক কোরবানির পশুর চাহিদা রয়েছে। রাজশাহী জেলাতে ছোট-বড় মিলে এবার ১৬ হাজার ৫৪৫টি খামার এবং বিভিন্ন বাসা বাড়িতে এসব কোরবানির পশু লালন-পালন করা হয়েছে বলে জানা গেছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button