রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীতে বিতর্কিত ভবন নির্মাণ, টনক নড়ছেনা কর্তৃপক্ষের

মোঃ সোহাগ আলীঃ

নগরীর শিরোইল এলাকার দোশরমণ্ডল মোড়ের দক্ষিণ দিকের একটি ভবন বিল্ডিংকোড না মেনে নির্মাণ করার অভিযোগ উঠেছে। ঝুঁকির মধ্যে রয়েছে পাশের বসত বাড়ি ঘর। এই নিয়ে দফায়-দফায় সংশ্লিষ্ট দপ্তরগুলোতে লিখিত অভিযোগ করেও কোনো সমাধান পায়নি ভুক্তভোগী প্রতিবেশীরা। বরং প্রভাব খাটিয়ে অবৈধভাবে নির্মাণ ঐ ভবন নির্মাণের কাজ অব্যাহত রাখা হয়েছে বলে অভিযোগ প্রতিবেশীদের। তবে অভিযুক্ত সেই ভবন মালিকের দাবি, যারা এমন অভিযোগ করছেন অবৈধ ভাবে তারাই নিজেদের ভবন নির্মাণ করেছেন।

শিরোইল এলাকার সেই ভবনের পাশের প্রতিবেশীদের সাথে কথা হলে তারা অভিযোগ করে জানায়, ৭ তলা এই ভবনটি (আংশিক ৮ তলা) দ্রুত নির্মাণ করা হচ্ছে ভবনটি মজিবর রহমান নামের এক ব্যক্তির । সেখানে এরই মধ্যে একাধিক পরিবার বসবাস করছে। ভবন নির্মাণ আইন (বিল্ডিংকোড) অনুসারে ভবনটি নির্মাণে পাশে যে পরিমাণ জায়গা ছাড়ার প্রয়োজন ছাড়া হয়নি। উত্তরের পাশের বাড়ির দেয়াল থেকে সামান্য দূরত্ব রেখে অভিযুক্ত ভবন মালিক তার ভবনটি নির্মাণ করছেন।

উত্তরের ভুক্তভোগী ভবনমালিকের পরিবারের দাবি, ওই ভবন নির্মাণ করতে মিস্ত্রী তাদের বাড়ির অংশে এসে কাজ করছে, এবং তাদের ভবনের বিভিন্ন ক্ষতি করছে, ভবন নির্মাণের উচ্ছিষ্ট সিমেন্ট-বালু তাদের বাড়িতে এসে পড়ছে, এমন কি বাঁশের মাচান করার ফলে প্রতিবেশীদের বিল্ডিং এর ক্ষতি হচ্ছে।

তিনি আরও অভিযোগ করে জানান, আরডিএ কর্তৃপক্ষ মজিবর রহমানকে ৫ তলা ভবন নির্মাণের অনুমোদন দিলেও অভিযুক্ত মজিবর এরই মধ্যে ৮ তলা নির্মাণ করছেন এবং মোবাইল ফোনের টাওয়ার ও স্থাপন করেছেন । যা সম্পূর্ণ অবৈধ ও সকল পক্ষের জন্যই ঝুঁকিপূর্ণ। সম্প্রতি রাজশাহীতে ভূমিকম্পের পর মজিবরের ওই বহুতল ভবনটি হেলে পড়েছে। এতে করে আশপাশের বাড়ি ও এলকাবাসী ঝুঁকির মধ্যে রয়েছেন, এবং এতে প্রাণহানির ও শংকা রয়েছে।

এদিকে এসব বিষয়ে বিস্তারিত তুলে ধরে প্রতিবেশী আব্দুল হাই ও ড. তানবীর হাবিব রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ (আরডিএ), রাজশাহী সিটি কর্পোরেশন, ফায়ার সার্ভিসের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বরাবর লিখিত অভিযোগ করেন সেই ভবন মালিকের বিরুদ্ধে। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এ বিষয়ে কোন পদক্ষেপ গ্রহণ করেননি বলে জানিয়েছেন তারা। এরপর বাধ্য হয়ে প্রতিবেশী ড. তানবীর হাবিব এনিয়ে মজিবর রহমানের বিরুদ্ধে মামলা করেছেন।

অভিযোগ প্রসঙ্গে মজিবর রহমান জানান, তার বিরুদ্ধে করা সকল অভিযোগ মিথ্যা। বরং তার ভবনের উত্তরের ভবনের মালিকপক্ষই তার জমির অংশ দখল করে অবৈধ ভাবে ভবন নির্মাণ করেছেন, যার প্রমাণ মজিবর রহমান সংশ্লিষ্ট দপ্তর ও আদালতে দিয়ে রেখেছেন, অথচ উত্তর ও পশ্চিমের প্রতিবেশীদের বাড়ি নির্মান হয়েছে কয়েক বছর আগে আর মজিবর রহমানের বাড়ি এখনও নির্মানধীন।

প্রতিবেশীদের অভিযোগ কাজ করতে নিষেধ করলে মজিবর  রহমানের স্ত্রী অকথ্য ভাষায় গালাগালি করে। প্রতিবেশীরা এর সুষ্ঠ প্রতিকার আশা করছেন সংশ্লীষ্ট ।কর্তৃপক্ষের নিকট।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button