রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীতে প্রশাসনের সোর্স পরিচয়ে অপরাধ জগতে প্রবেশ

বিশেষ প্রতিনিধিঃ

পুলিশ র‍্যাব ও ডিবি পুলিশ সহ প্রশাসনের নানান কর্মকর্তার নাম ব্যবহার করছে বিভিন্ন অপরাধ। আর এই সকল অপরাধ প্রশাসনের সোর্স পরিচয়ে রেহাই পাচ্ছেন বিভিন্ন সময়ে। গভীর অনুসন্ধানে বেরিয়ে এসেছে এই সকল সোর্স পরিচয় দানকারি ব্যক্তিদের কর্মকান্ড। সূত্র মতে এই সকল অপরাধীরা রাতের বেলায় বিভিন্ন অপকর্মে জড়িয়ে পড়ছে। আবার দিনের আলোতে প্রশাসনের বিভিন্ন পদধারী ব্যক্তিদের সাথে চায়ের আড্ডায় বসছে। এই নিয়ে সুশীল সমাজে বইছে আলোচনার ঝড়।

একটি মানবাধীকার সংস্থা বলছে , এমন কর্মে সাধারণ মানুষরা আইনের প্রতি শ্রদ্ধা হারাতে বসেছে। একজন অপরাধী কিভাবে প্রশাসনের সোর্স হয়ে কাজকরে সেটি নিয়ে যেন প্রশ্নের শেষ নেই মানুষের মনে। একজন ব্যক্তি সোর্স হয়ে কাজ করতে চাইলে তার কি ধরনের যোগ্যতা লাগে সেটির কোন নিয়মনীতি নেই কোথাও । প্রশাসনের অনেকেই এই ধরনের মামলা হামলার শিকার হওয়া ব্যক্তি মাদক আসক্ত মাদক ব্যবসায়িদেরকেই সোর্স হিসেবে ব্যবহার করেন। কেন সেটি নিয়ে সুশীল সমাজের চোখে জমেছে হাজারো প্রশ্ন ? রাজশাহী জেলা ও মহানগর পুলিশ একই রকম পদ্ধতীতে কাজ করছেন বলে অভিযোগ উঠেছে। সূত্র মতে র‍্যাব অপরাধী আটক করলেই বেশীর ভাগ পুলিশের সোর্স পরিচয় দেন আবার কিছু পুলিশের লোক ফোন দিয়ে তাকে ছেড়েদেবার দেন দরবার করেও থাকেন। আবার ছাড়াও পান অলিখিত ভাবে । ঠিক একই ঘটনা পুলিশের ক্ষেত্রেও তারা আলামত সহ অপরাধীকে আটক করেও র‍্যাবের সোর্স পরিচয়ে তদবির আসে আবার ছাড়াও পান। কিন্তু এই সোর্স পরিচয় দানকারিদের বিরুদ্ধে তাদের নিজ এলাকায় রয়েছে মাদক সহ ডজন অভিযোগ। সোর্স পরিচয় দানকারি ব্যক্তিদের ডোপ পরীক্ষা করলেও বেরিয়ে আসবে থলের বিড়াল।

আমি উমুক থানার সোর্স আমি তমুক থানার উমুক অফিসারের আস্থা ভাজন এই পরিচয়ে আসলে তারা অপরাধ জগতকে নিয়ন্ত্রন করছেন। প্রশ্ন উঠেছে এই সকল সোর্স নিয়ে যারা কাজ করছেন তারা জানার পরেও এদেরকে দিয়ে কাজ করানোর জন্য তাদের সকল পাপ আড়ালে রাখছেন। অভিযোগ রয়েছে এই সকল সোর্সের মাধ্যমে অপরাধী ধরতে গিয়ে তাদের আটককৃত অবৈধ জিনিসের ভাগ ও দিতে হয়। অনেক সোর্স নগদ টাকা গ্রহন করেন না তারা সেই আটককৃত জিনিসেই ভাগ বসিয়ে থাকেন। আবার অনেকেই কোন বিনিময় ছাড়াই কাজ করেন। শর্ত একটাই তাদেরকে ছাড় দিতে হবে। আর তারা ছাড় ও পান প্রতিশ্রুতি অনুযায়ী।

পুলিশ অপরাধীর এমন লুকোচুরি শর্ত ভালো ভাবে গ্রহন করছেনা সুশীল সমাজ। সূত্র মতে কমিশনে নেওয়া অবৈধ মালামাল আবার পুনরায় ফিরে যাচ্ছে অপরাধীদের হাতে। সহজ অংক না বুজে জটিল নিয়ে ভুগছেন পুলিশের অনেকেই , তাদের ধারণা অপরাধের সাথে জড়িত ব্যক্তি ছাড়া সোর্স হলে অপরাধ নির্মূলে কোন ভুমিকা রাখবে না। তাই তারা অপরাধীদের সনাক্ত করেই সোর্স হিসেবে ব্যবহার করেন।

রাজশাহী মহানগরী জেলা সহ কয়েক ডজন অভিযোগ উঠেছে সোর্স নিয়ে। এরই মাঝে কিছু সোর্সের অঘটন প্রকাশ্যে আসায় তারা আটক ও হয়েছে। এই সোর্স অপরাধী লুকোচুরি খেলা বন্ধকরে প্রকৃত আইন প্রয়োগ করা জরুরি বলে মনে করছেন সুশীল সমাজ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button