রাজশাহীরাজশাহী সংবাদ

রাজশাহীতে আবারো মাদক আসক্তদের আনাগুনা

নিজস্ব প্রতিবেদকঃ

কিছুতেই যেন কাটছেনা পরিচ্ছন্ন নগরি রাজশাহীতে মাদকের ভয়াবাহতা। আর এই ভয়ানক মাদকের রষানলে পড়ে অনেক পরিবার হারাতে বসেছে তাদের সহায় সম্বল।

রাজশাহীর জেলা ও শহরে এই ভয়ানক মাদকের ছোবলে পড়া অনেক পরিবার গত কয়েক মাসে নিঃস্ব হতে বসেছে। অনুসন্ধানে এসেছে এই ভয়ানক মাদক বিস্তার সহ বিভিন্ন ভাবে এর পিছনে কাজ করছে সমাজে কিছু লেবাসধারী ব্যক্তি। যারা গোপনে এই মাদক চোরাকারবারিদের সহযোগিতা করে থাকেন। অভিযোগ রয়েছে কিছু উচ্চশ্রেনি পেশার মানুষ নিজের সুবিধা নিতে এদের এক অংশকে  সাপোর্টদেন বিভিন্ন সময়।

রাজশাহী অঞ্চলে সব চাইতে উচ্চশ্রেনির বিলাশ বহুল নেশা হিসাবে ফেন্সিডিল নামক বোতলকে চিহ্নিত করা হয়েছে এক জরিপে। তবে ফেন্সিডিল ব্যায়বহুল  হয়ার কারনে একশ্রেনির আসক্তরা ট্যাবলেট বা ইয়াবাকে  বেছে নিচ্ছে নিজেদের আবেগ মেটাতে। কিছু উচ্চশিক্ষিত ব্যক্তিরা নির্ধারিতস্থানে বসে এই অপকর্মে জড়িয়ে পড়লেও তারা বিভিন্ন অযুহাতে রেহাই পাচ্ছে প্রশাসনের আটকের জালথেকে। এই নিয়ে আর এমপি বা জেলাপুলিশের কোন সদস্য মুখ খুলতে রাজি নাহলেও একটি মানবাধিকার সংস্থা বলছে ভিন্ন কথা।

তারা বলছে মাদক সেবনকরা বা ব্যবসার সাথে জড়িত থাকা একই ব্যক্তি একাধিকবার প্রশাসনের জালে ধরা পড়লেও কিছু ভদ্রবেশী ব্যক্তি সকল সময় থেকে যাচ্ছেন মুখোশের আড়ালে। মানবাধিকার সংস্থার সুত্রটি বলছে এই ভদ্রবেশীদের আইনের আওতায় আনলেই এর প্রদুরভাব অনেকটাই কমিয়ে আনা সম্ভব। যারা দিনের আলোতে আলকিত আর রাতের আধারে উল্টো, কেবল তাদের বিরুদ্ধে ঝটিকা অভিযান প্রয়োজন বলে মনেকরেন সংস্থাটি। আর এমপি পুলিশের একটি সুত্র বলছে। উচ্চশ্রেনির মাদকাসক্তদের হাত এত লম্বা যে সেখানে অনেক কিছুই থেমেযায়। সুত্রটি বলছে বর্তমান পুলিশ কমিশনারের নির্দেশনায় এর প্রভাব অনেকটাই কমে  এসেছে।

তবে অনুসন্ধানে এসছে রাজশাহীর নিকটবর্তী দেশ ভারত হয়ার কারনে এর প্রদুরভাব বেশি পড়েছে।অভিযোগ উঠেছে  শিক্ষক পুলিশ অফিসার এমন কি বিচারক পর্যন্ত এই ভয়ংকর নেশার সাথে জড়িয়ে পড়েছে । কিছুদিন পূর্বে রাজশাহী জেলাপরিষদের সচিব যিনি প্রথম শ্রেনির প্রথম গ্রেডের কর্মকর্তা তিনি সরকারি গাড়িতে মাদক বহন ও সেবনের দায়ে আটকহন মাদক দ্রব্য নিয়ন্ত্রন অধিদপ্তরের সদস্যের হাতে। প্রকাশ্যে তিনি মাদক সহ আটক হলেও আটকের কয়েকদিনের মধ্যেই আইনকে বৃদ্ধা আঙ্গুল দেখিয়ে আবার বেরিয়ে আসেন আটককৃত সেই ক্ষমতাধর নুরুজ্জামান।

এই নিয়ে রাজশাহী অঞ্চলের মিডিয়া পাড়া সহ সুশীল সমাজে উঠে আলোচনার ঝড়। তার কয়েকদিন পরে মহাপুলিশ পরিদর্শকের নির্দেশক্রমে পুলিশের ডোপ পরিক্ষায় আর এমপি পুলিশের কয়েক জন সদস্য ফেঁসেযান।সেটি নিয়েও আলোচনায় আসেন সুশীলসমাজ। অনেক পুলিশ সদস্য নিজেকে বাঁচাতে অনত্র বদলি সহ বিভিন্ন পথ খুঁজতে থাকেন। এরই মাঝে অনেকেই সাধুসন্নাসি ভাবতে থাকেন পুলিশের চিরুনি অভিযানের ভয়ে।

কিন্তু হটাৎ এই অভিযানের কার্যক্রম থেমে যাওয়ায় কারনে আবারো কিছু পুলিশ সদস্য নড়ে চড়ে বসেছে। আর এমপি পুলিশে ও জেলাপুলিশের তালিকায় এদের নাম পূর্বে থেকেই চিহ্নিত রয়েছে। এদের সাথেকারা জড়িত রয়েছে আর কিভাবে এই ভয়ংকর নেশার বিস্তার ঘটছে এদের শেকড় সহ উপড়ে ফেলার দাবি জানিয়েছে সকল শ্রেনির মানুষ। দেশের উত্তর অঞ্চলের পরিচ্ছন্ন জেলা রাজশাহীকে মাদক মুক্ত সহ চোরাকারবারি মাদকের সাথে সংশ্লীষ্ঠদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহনের দরকার বলে মনে করছেন সংশ্লীষ্ঠ মহল।

 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button