তানোররাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

মুন্ডমালার দেড় হাজার আদিবাসি পরিবারের মাঝে খাদ্য বিতরণ

মুকুল হোসেনঃ

করোনা ভাইরাস চলমান আতঙ্কিত মুহুর্তে লকডাউনে কর্মহীন হয়ে পড়েছেন লক্ষাধিক মানুষ।

দেশে চলমান বিপর্যয় মুহুর্তে কাজ না থাকায় চরম বিপাকে পড়েছেন সমাজের নিম্ন আয়ের মানুষ। এসব নিম্ন আয়ের মানুষের পাশে দাড়াতে প্রধানমন্ত্রীর আহব্বানে সাড়া দিয়ে সরকারি বেসরকারী এবং অনেকে ব্যাক্তি উদ্যোগে দিচ্ছেন চাল, ডাল, আলুসহ নানা খাদ্য সামগ্রী।

বিশেষ করে কাজ করতে না পারায় সবচেয়ে বেশী বিপাকে রয়েছেন হতদরিদ্র আদিবাসি বা ক্ষৃদ্র-নৃগোষ্ঠীর অনেক পরিবার। মুলত প্রতিদিনের কাজের উপর নির্ভর করে চলে তাদের সংসার। রাজশাহীসহ বরেন্দ্র অঞ্চলে জুড়ে আদিবাসি-ক্ষুদ্র-নৃ-গোষ্ঠী পরিবার গুলোর বসবাস বেশি।

এই দুর্যোগ কালে গ্রামের নিম্ন আয়ের সাধারণ মানুষের চেয়ে আদিবাসি পরিবারগুলো অনেকে মানবেতর জীবন যাপন করছেন। এসব পরিবার গুলো হাতেগোণা কয়েকজনকে সরকারী-বেসরকারী ত্রাণ সামগ্রী দিলেও প্রায় ৯০ ভাগ পরিবারে ভাগ্যে এখনো জুটেনি এক কেজি চালও।

তবে, রাজশাহীর তানোর উপজেলার মুন্ডমালা পৌর এলাকার আদিবাসি পল্লীগুলোর চিত্র আলাদা। এ পৌর এলাকায় প্রায় দেড় হাজার আদিবাসি-ক্ষৃদ্র-নৃ-গোষ্ঠী পরিবারে বসবাস। আর এখানে বসবাস করা শত ভাগ পরিবারে বাড়িতে পৌচ্ছে চাল, ডাল, আলুসহ নানা খাদ্য সামগ্রি।

হতদরিদ্র কর্মহীন এসব আদিবাসিদের এমন সংকট কালে তাদের পাশে ব্যাক্তি উদ্যোগে মানবতার হাত বাড়িয়ে দিয়েছেন সাইদুর রহমান নামের বিশিষ্ট ব্যাবসায়ী ও  ঠিকাদার। এছাড়া তিনি মুন্ডমালা পৌর: আওয়ামী লীগের বর্তমান সাংগঠনিক সম্পাদক।

এই সাইদুর রহমান গত এক সপ্তাহ যাবত নিজে গিয়ে মুন্ডমালা পৌর এলাকার মাহালীপাড়া,পাঁচন্দর পূর্বপাড়া, কাউন্সিলপাড়া, চারপুকুর, ঝলঝলিয়া, জগদিসপুর, তৈলপাড়া, ময়েনপুর আদিবাসি পাড়া সহ প্রায় এক হাজার ৫০০ পরিবার হাতে চাল, ডাল, আলু তুলে দিয়েছেন। এর আগেও তিনি ব্যাক্তি উদ্যোগে এলাকার হতদরিদ্র কর্মহীর প্রায় ৩ হাজার ৮০০ পরিবারের বাড়ি বাড়ি গিয়ে সাত দিনের খাবার হিসাবে ৭ কেজি চাল,৫০০ গ্রাম ডাল,দুই কেজি আলু, মাস্ক ও সাবান বিতরণ করেন। তিনি সাধারণ মানুষের কথা বিবেচনা করে শুক্রবার ৩০০ জন কর্মহীন কর্মচারিদের ৭ দিন সংসার চলার মত খাবার তুলে দেন।

তবে ব্যাক্তি উদ্যোগে এই সাইদুর রহমান এমন মহতী উদ্যোগ নিয়ে এলাকায় মানবতার পরিচয় দিয়েছেন। এমন সংকট মুহুর্তে সকলকে এগিয়ে আসার আহব্বান জানান তিনি।

 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button