নওগাঁরাজশাহীসংবাদ সারাদেশসারাদেশ

নওগাঁর মান্দায় ঐতিহাসিক পাকুড়িয়া গণগত্যা দিবস পালন

মাসুদ রানা,মান্দা (নওগাঁ) প্রতিনিধিঃ

নওগাঁর মান্দায় ঐতিহাসিক পাকুড়িয়া গণহত্যা দিবস পালন করা হয়। স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন, গণকবর জিয়ারত ও শহীদদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া মাহফিলের মধ্যদিয়ে উপজেলা আওয়ামীলীগ ও পাকুড়িয়া ইউনাইটেড উচ্চ বিদ্যালয়ের যৌখ আয়োজনে ২৮ আগস্ট শনিবার সকালে বধ্যভুমি চত্বরে গণহত্যা দিবস পালন করা হয় ।

এ সময় উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব এমদাদুল হক মোল্লা, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. নাহিদ মোর্শেদ বাবু, আ.লীগনেতা অধ্যক্ষ জহুরুল ইসলাম, মুক্তিযোদ্ধা খোদা বক্স মিয়া, উপজেলা স্বে”ছাসেবক লীগের সভাপতি এমদাদুল হক, সাধারণ সম্পাদক নওসাদ আলী, ভারশোঁ ইউনিয়নের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান সুমন, ভারশোঁ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলতাজ হোসেন, কুসুম্বা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আমিনুল ইসলাম, সাধারণ সম্পাদক ফরহাদ হোসেন সহ আওয়ামী লীগসহ বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৯৭১ সালে ২৮ আগস্ট ভোরে নওগাঁর মান্দা উপজেলার পাকুড়িয়া ও বিলউথরাইল গ্রামের নিরিহ মানুষকে রাজাকারদের সহায়তায় অস্ত্রের মুখে জিম্মি করে ধরে আনেন পাকহানাদার বাহিনী। তাঁদের জড়ো করা হয়েছিল ইউনাইটেড উচ্চ বিদ্যালয় মাঠে। এরপর লাইনে দাঁড় করিয়ে ব্রাশফায়ারে হত্যার করা হয়। এ হত্যাযজ্ঞে শহীদ হন ১২৮ জন মুক্তিকামি মানুষ। সেদিন সৌভাগ্যক্রমে বেঁচে যান ১৭ জন। সেই থেকে শহীদদের স্মরণে দিবসটি পালিত হয়ে আসছে ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button