রাজশাহীরাজশাহী সংবাদ

কিশোর গ্যাংয়ের উৎপাতে শোকাবহ আগস্ট

শিরিন সুলতানা মেঘলাঃ

রাজশাহীর ভদ্রা এলাকায় সম্প্রতি একটি অপ্রীতিকর ঘটনা ঘটেছে। পরপর তিন রাতে মাদক ব্যবসায়ীদের হামলায় আহত হয়েছেন ৬ জন এবং বাড়ি ও বৈদ্যুতিক মিটার ভাংচুর হয়েছে ৫ এর অধিক। সংশ্লিষ্ট এলাকায় রাজশাহী মেট্রোপলিটন পুলিশের অভিযান অব্যাহত থাকার পরেও রমরমা চলছে এই মাদকদ্রব্যের ব্যবসা।

নগরীর ভদ্রা এলাকার জামালপুরে মাদকদ্রব্যকে পুঁজি করে কিশোর গ্যাং চালিয়ে যাচ্ছে তাদের মাদক ব্যবসা ও হামলা কার্যক্রম। স্থানীয়দের মতে, অস্থায়ী ভাবে এই এলাকায় সরকারী জমিতে রয়েছে অনেক বস্তি। যেখানে বসবাস করছে বিভিন্ন জায়গা থেকে উঠে আসা অজ্ঞাত সব পরিবার। জানা গেছে, তাদের মধ্যে রয়েছে বিএনপি জামায়াত সমর্থনকারী অনেক মানুষ এবং উঠতি বয়সী ছেলেদের নিয়ে গঠিত কিশোর গ্যাং।

বস্তিতে বসবাসরত মোসাঃ সাবরিনা ৪০ কিশোর গ্যাং ও মাদকদ্রব্য ব্যবসায়ীদের অমানবিক নির্যাতনের শিকার হয়ে গণমাধ্যম কর্মীদের বিষয়টি অবগত করলে ১৮ আগস্ট সাংবাদিকদের এক অনুসন্ধানী টিম সেখানে গিয়ে উপস্থিত হন। রাজশাহীর আওয়ামী লীগের ২৬ নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর মোঃ মোখলেছুর রহমান খলিল বলেন, যারা মাদকদ্রব্যের ব্যবসা করছে তারাই জয় বাংলার শ্লোগান দিয়ে ঘর বাড়ি ও বৈদ্যুতিক মিটার ভাংচুর করছে। আসলে এরা কি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ অনুসরণ করছে?

জানা গেছে, বাবলুর ছেলে মিঠু নামের একজন সেই দলের নেতা। এ দলের মধ্যে অনেকেই এলাকার বাহিরের ছেলে। তারা ৪ বছরের বেশি সময় ধরে মাদক ব্যবসার সাথে জড়িত এবং অল্প বয়সী ছেলেদের নিয়ে সেখানে বিভিন্ন রকম অসামাজিক কার্যকলাপ চালিয়ে যাচ্ছে ।

গত ১৫ তারিখ রাতে আহত মোছাঃ লাইলী বেওয়া ৫৫ বলেন, আমার মাথায় এবং পিঠে তারা লাথি মেরেছে, বাহুতে ছুরির আঘাতে কেঁটে গেছে। লাইলীর ছেলে মোঃ মিঠুন আলী ওরফে লাহাব ৩৪ বলেন, আমরা বস্তিতে থাকি গরীব মানুষ। আমরা কাজ করে খাই। অনেকের বাড়ীতে ঢুকে তারা টাকা লুটপাট করেছে ও টেলিভিশন ভেঙ্গেছে। তের বছরের শিশু মোঃ মঈন বলেন, আমি নাস্তা করতে গেলে ১৭ তারিখ সকাল ৭:৩০ মিনিটে তারা আমার ওপরেও আক্রমণ করে এবং মাথায় জিআই পাইপ দিয়ে মারে। মোঃ জহুরুল ইসলাম (২৮) জানান, মিঠুর নামে কয়েকটি মামলাও আছে।

রাজশাহী মহানগর আওয়ামী লীগের ২৬নং ওয়ার্ডের সহ-সভাপতি মোঃ খাইরুল আলম ৬২ বলেন, তারা আমাদের বাড়ীর ওপর হামলা করেছে। একাধারে তিনদিন বীভৎস ঘটনা ঘটে গেল। কেনো ঘটছে, আর কারা এর পেছনে দায়ী। ২৬ নং ওয়ার্ডের স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক মোঃ মতিউর রহমান মতি মাদক ব্যবসা ও মাদকের বিরোধীতা করায় তিন তিনবার তিনি মৃত্যুর মুখ থেকে ফিরে এসেছেন। ঐ বাহিনী তাকে আক্রমণ করেছিল এবং জীবন বাঁচাতে তিনি নিজেই স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক পদ থেকে সরে আসেন এবং সাংবাদিকতা শুরু করেন।

রাজশাহী মহানগরীর ভদ্রা জামালপুর এলাকায় মাদক ব্যবসা সহ আধিপত্য বিস্তার প্রসঙ্গে গোপন সূত্রে জানা যায়, মহানগরীর চন্দ্রিমা থানাধীন ভদ্রা জামালপুর মহল্লায় জামালপুর কেন্দ্রীয় জামে মসজিদের সামনে সরকারি রেলের জায়গায় এলাকার কতিপয় বখাটে নেশাখোর যুবক ১.মোঃ আশিক ২৩, পিতা মোঃ রুবেল, ২.মোহাম্মদ অপু ২৭, পিতা মোঃ রুবেল, ৩.সোহাগ, পিতা-মোহাম্মদ আইনাল আলী, ৪. মোঃ মিঠু এবং ৫. মোঃ রাব্বিসহ আরও অনেকে একটি টিনের ঘর নির্মাণ করে সেখানে মাদক ব্যবসা ও অশ্লীল গান বাজনা করে থাকে। তারা ঐ ঘরকে আওয়ামী লীগের দলীয় অফিস নাম দিয়ে দিনের পর দিন এই অবৈধ কর্মকান্ড চালিয়ে আসছে। কেউ কিছু বললেই তার উপর তারা হামলা শুরু করে। গত চার পাঁচদিন থেকে বেশি উৎপাত করায় এলাকাবাসী এর প্রতিবাদ করতে গেলে তাদের সাথে কথা কাটাকাটি হয় এবং এক পর্যায়ে গত ১৫ আগস্ট রাত ৮:৪০ মিনিটে ভদ্রা,জামালপুর অলির মাজার গেট সংলগ্ন মোঃ লাহাব আলী মিঠুন ৩৫, পিতা মোঃ আবেদীন, গ্রাম- জামালপুর, থানা- চন্দ্রিমা রাজশাহী মহানগর নামে একজন প্রতিবাদীকে ঐ বিবাদীরা নানা রকম দেশীয় অস্ত্র সহকারে হামলা চালিয়ে আহত করে ৷ গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। পরবর্তীতে মোঃ লাহাব আলী মিঠুন চন্দ্রিমা থানায় তাদের বিরুদ্ধে গত ১৫ আগস্ট একটি অভিযোগ দায়ের করে ৷ থানায় অভিযোগ দায়ের করার কারণে প্রতিশোধ নিতে উক্ত বিবাদীগণ সঙ্গীয় আরোও ২০/২৫ জন সন্ত্রাসী সহ গত ১৭ আগস্ট রাত ৮:১০ মিনিটে অলির মাজার গেট সংলগ্ন এলাকায় এক তান্ডব চালিয়ে বিভিন্ন বাড়িঘরে হামলা করে দরজা জানালা ও বৈদ্যুতিক মিটার ভাঙচুর করে। তারা যে কোনো সময় আবার হামলা করবে বলেও হুমকি দিয়েছে। তাদের এই কর্মকান্ডের জন্য বর্তমানে ঐ এলাকায় বেশ উত্তেজনা বিরাজ করছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button