রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

অর্ধেক চিকিৎসকের পদই শূণ্য, রাবি মেডিকেল

নিজস্ব প্রতিবেদকঃ

চিকিৎসকের অর্ধেক পদই শূন্য রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয় চিকিৎসাকেন্দ্রে।পর্যাপ্ত চিকিৎসক ও কর্মচারী না থাকায় শিক্ষার্থীদের চিকিৎসা দিতে বিড়ম্বনায় পড়ছে বর্তমান স্টাফরা।

সর্বশেষ ২০২০ সালের ২৪ অক্টোবর চিকিৎসক পদে ১৩ জন নিয়োগ বিজ্ঞপ্তি দেওয়ার পর মৌখিক পরীক্ষা না হওয়াতে নিয়োগ কার্যক্রম আটকে আছে বলে জানিয়েছেন মেডিকেল সেন্টারের প্রধান চিকিৎসক ডা. তবিবুর রহমান শেখ।

খোঁজ নিয়ে জানা গেছে, বর্তমানে চিকিৎসা কেন্দ্রটিতে চিকিৎসক পদে ৩৬ জনের বিপরীতে ১৮ জন কর্মরত রয়েছেন। বাকি ১৮টি পদের মধ্যে ১৩টি পদে নিয়োগ প্রক্রিয়াধীন রয়েছে। এছাড়াও তিনটি পাঞ্চ কার্ড মেশিনের মধ্যে দীর্ঘদিন ধরে দুইটি মেশিন অকেজো রয়েছে। প্রয়োজনীয় চিকিৎসাসেবা পাচ্ছেন না বলে শিক্ষার্থীদের অভিযোগ রয়েছে। শিক্ষার্থীদের অভিযোগ, যেকোনো অসুখের চিকিৎসায় দেওয়া হয় প্যারাসিটামল ও ইনজেকশন। এছাড়াও বিশেষ রোগে চিকিৎসা দেওয়ার জন্য নেই কোন বিশেষজ্ঞ চিকিৎসক।

বিষয়টি স্বীকার করে ডা. তবিবুর রহমান বলেন, শিক্ষার্থীরা চিকিৎসার জন্য এখানে আসেন কিন্তু আমি যথাযথ সেবা তাদের দিতে পারি না। এতে আমার নিজেরও খারাপ লাগে।

তিনি আরো বলেন, আমার পরীক্ষার যন্ত্র আছে কিন্তু পরীক্ষা যে করবে তিনিই নেই। আমি উপাচার্য এবং উপ-উপাচার্য স্যারের সাথে কথা বলেছি। তারা দ্রুত চিকিৎসকের শূন্য পদগুলোর নিয়োগ দিবেন বলে আশ্বাস দিয়েছেন। আশা করি তখন শিক্ষার্থীদের চিকিৎসা সেবা যথাযথ দিতে পারবো।

প্রয়োজনীয় ঔষধ না পাওয়ার অভিযোগের কথা বললে তিনি বলেন, দেখুন শিক্ষার্থীদেরও ধৈর্যশীল ও সহনশীল হতে হবে। আমাদের এই মেডিকেল সেন্টার থেকে মূলত প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়। তাই রোগীর অবস্থা দেখে শুরুতে আমরা এন্টিবায়োটিক ঔষধ দিতে পারি না। প্রাথমিক চিকিৎসার জন্য ঔষধ দিয়ে থাকি। এতে করে শিক্ষার্থীরা ঔষধ না পাওয়ার অভিযোগ করে থাকে।

চিকিৎসাকেন্দ্রের এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক সুলতান উল ইসলাম বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয় সকল ধরনের নিয়োগের উপর সরকারের নিষেধাজ্ঞা আছে। এটা তদন্তের বিষয়ের সাথে জরিত। তাই যতক্ষণ সরকার নিষেধাজ্ঞা তুলে না নিবে আমরা কোন নিয়োগই দিতে পারবো না। নিষেধাজ্ঞা তুলে নিলে আমরা নিয়োগ দিতে পারবো।

এই বিষয়ে তিনি আরও বলেন, গত বছর ১০ ডিসেম্বর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সব ধরনের নিয়োগ কার্যক্রম বন্ধ রাখতে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে চিঠি পাঠায় শিক্ষামন্ত্রণালয়। সেখানে বলা হয়, ‘প্রশাসনিক কারণে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সকল নিয়োগ কার্যক্রম স্থগিত রাখতে অনুরোধ করা হল, এমনটা বলেন তিনি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button