রাজশাহীরাজশাহী সংবাদ

অবহেলা-অযত্নে পড়ে আছে বানেশ্বর সরকারি  কলেজের  স্মৃতিসৌধ

মোঃ আমজাদ হোসেনঃ

রাজশাহী পুঠিয়া উপজেলার বানেশ্বর সরকারি   কলেজের দক্ষিণ  পাশে মাঠে পরিত্যক্ত অবহেলা ও অযত্নে পড়ে রয়েছে স্মৃতিসৌধটি। মহান স্বাধীনতার যুদ্ধে শহীদের   স্মৃতির স্মরণে এখানে তৈরি  করা হয়েছিল স্মৃতিসৌধটি ।

কিন্তু পরিত্যক্ত অবহেলা-অযত্নে পড়ে থাকা   স্মৃতিসৌধ চত্বরে অনাকাঙ্ক্ষিত লোকজনের পদচারণা,  গরু-ছাগল প্রবেশ  অনায়াসেই করছে শুধু তাই নয় এই স্মৃতি স্মৃতিসৌধ টি অরক্ষিত অবস্থায় থাকার কারণে দিনের বেলায় গণশৌচাগার  হিসেবে ব্যবহিত হয় ও রাতের বেলায় মাদকসেবীদের আড্ডা বসে বলে জানান একাধিক ব্যক্তি। এতে স্মৃতিসৌধের পরিবেশ ও পরিচ্ছন্নতা নষ্ট হচ্ছে নষ্ট হচ্ছে পবিত্রতাও।


সারা বছর ধরে পরিত্যক্ত অযত্নে অবহেলিত অবস্থায় পড়ে আছে  স্মৃতিসৌধটি দেখার কোনো লোক নেই  মহান মুক্তিযোদ্ধের শহীদদের স্মৃতির স্মরণে নির্মাণ করা হয়েছে সৌধটি। অথচ সারা বছর পরিত্যক্ত  অবহেলা-অযত্নেই পড়ে থাকে। বানেশ্বর সরকারি কলেজে  মাঠে অবস্থিত স্মৃতিসৌধটি।


সরেজমিনে গিয়ে  দেখা যায়, স্মৃতিসৌধের উপর জুতা সেন্ডেল পড়ে দারিয়ে আছে বেশ কয়েকজন মানুষ শুধু তাই নয়   স্মৃতিসৌধটির পড়ে দারিয়ে একজন ব্যক্তি  প্রশাব করছে । স্মৃতিসৌধের পাশ দিয়ে ময়লার ড্রেন চলে গেছে তার দুর্গন্ধ সব সময় বাতাসে ভাসতে থাকে।


নামপ্রকাশে অনিচ্ছুক স্থানীয়  একাধিক ব্যক্তি বলেন মহান মুক্তিযুদ্ধে শহীদের প্রতি সম্মানার্থে এখানে সৌধটি নির্মিত হয়েছে। সৌধের চারপাশে একটু উঁচু বাউন্ডারি তৈরি করে দিলে ভিতরে কেউ ঢুকতে পারবে না। স্থানটির পবিত্রতা রক্ষা পাবে।


তারা আরো বলেন, যদি বানেশ্বর সরকারি কলেজে কর্তিপক্ষে পক্ষ থেকে  স্থানটির সঠিক রক্ষণাবেক্ষণের উদ্যোগ নেওয়া হয় তাহলে বানেশ্বর সরকারি কলেজের স্মৃতিসৌধটির পবিত্রতা রক্ষা পাবে
সংশ্লিষ্ট সূত্র জানায়, তৎকালীন  বিএনপি-জামাত-৪ দলীয় জোট আমলে সাবেক সাংসদ এডভোকেট নাদিম মোস্তফা বানেশ্বর সরকারি কলেজের  স্মৃতিসৌধটির ভিত্তি প্রস্তর কাজের উদ্বোধন করেন ।


স্থানীয় বাসিন্দারা বলেন, সীমানা প্রাচীর না থাকায় স্মৃতিসৌধের রক্ষণাবেক্ষণ হচ্ছে না। মাদকসেবী বা অন্যান্য লোকজন অনায়াসে চলাচল করছে। কালামপুরের এই স্বাধীনতা স্মৃতিসৌধটি সঠিকভাবে রক্ষণাবেক্ষণের ব্যবস্থা করা দরকার। কারণ, ভিতরে মিনারের উপরে কুকুর, ছাগল শুয়ে থাকে। পাশের লোকজন সেখানে প্রস্রাবও করে।

এ বিষয়ে বানেশ্বর সরকারি কলেজ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে তারা জানান বানেশ্বর সরকারি কলেজের অধ্যক্ষ চিকিৎসা জনিত কারণে দেশের বাহিরে আছেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button