রাজশাহীরাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

অধিকার প্রতিষ্ঠার মহান মে দিবসটি গুরুত্ব সহকারে পালন করছেন শ্রমজীবি মানুষ

নিজস্ব প্রতিবেদকঃ

আজ সেই মহান মে দিবস এবং শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠার দিন। বিশ্বের শ্রমজীবী মানুষের সঠিক অধিকার আদায়ের ঐতিহাসিক দিন আজ। বাংলাদেশে এবারের মে দিবসের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে মালিক-শ্রমিক ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ি।

সেই মহান মে দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিন্ন বাণী দিয়েছেন শ্রমিকদের জন্য। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন তার বাণীতে জানায়, আর্থসামাজিক উন্নয়নে বিশ্বব্যাপী শ্রমজীবী মানুষের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শিল্প ও শ্রমবান্ধব বর্তমান সরকার শ্রমিকের সার্বিক কল্যাণ সাধন এবং দক্ষতা বৃদ্ধিতে নিরন্তর কাজ করছে। এছাড়া,ভিন্ন বাণীতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানায়, আওয়ামী লীগ সরকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পদাঙ্ক অনুসরণ করে দেশের শ্রমজীবী মানুষের জীবন মান উন্নয়ন এবং কল্যাণে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করছে।

দক্ষ শ্রমিকদের আত্মত্যাগের এই দিনকে সারা বিশ্বে এক সাথে ‘মহান মে দিবস’ হিসেবে গণনা করা হয়। ১৮৮৬ সালের এই দিনে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকেরা শ্রমের উপযুক্ত মূল্য এবং দৈনিক আট ঘণ্টা কাজের দাবিতে আন্দোলন করেন। ঐদিন আন্দোলনরত শ্রমিকদের ওপর পুলিশ গুলি চালায়। সি গুলিতে অনেক শ্রমিক হতাহত হয় এবং তাদের আত্মত্যাগের মধ্য দিয়ে দৈনিক কাজের সময় আট ঘণ্টা করার দাবি প্রতিষ্ঠিত হয়েছিল। এরপর থেকে দিনটি মে দিবস হিসেবে পালিত হয়ে আসছে।

মহান মে দিবস উপলক্ষে শ্রম এবং কর্মসংস্থান মন্ত্রণালয় কর্মসূচি গ্রহণ করেছে। সকাল ৯টায় র‌্যালি, সাড়ে ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মে দিবসের মূল কর্মসূচি আলোচনা সভার আয়োজন করা হয়েছিল।

মে দিবস উপলক্ষে বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে সমাবেশ করবে শ্রমিক লীগ। এতে প্রধান অতিথি থাকবেন দলটির সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এমপি।

মহান মে দিবস উদ্‌যাপন উপলক্ষে জাতীয় পত্রিকাগুলো বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে গণমাধ্যম গুলো। বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বেসরকারি টিভি চ্যানেলগুলো দিনটি উপলক্ষে বিশেষ অনুষ্ঠান এবং টক শো সম্প্রচার করবে বলে পুর্বেই জানিয়েছেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button