দূর্গাপুররাজশাহী সংবাদ

দুর্গাপুরে চলছে পুকুর খনন নষ্ট হচ্ছে রাস্তা

নিজস্ব প্রতিবেদকঃ

রাজশাহীর দুর্গাপুর উপজেলার ৫নং ঝালুকা ইউনিয়নের হাড়িয়াপাড়া বিলে চলছে বিশাল পুকুর খননের কাজ। আর এই পুকুর খননের মাটি যাচ্ছে দুর্গাপুর উপজেলার আশেপাশের প্রায় সব উপজেলা গুলোতে। মাটি বিক্রি চলছে বিভিন্ন ইট ভাটায়, এতে করে দুর্গাপুর উপজেলার ঝালুকা ও পবা উপজেলার পারিলা ইউনিয়নে ব্যাপক ক্ষতি হচ্ছে কাঁচা-পাকা রাস্তার, এ যেন দেখার কেউ নেই।  

অসাধু মাটি ব্যবসায়ীরা ক্ষমতাশীল হওয়ায় সাধারণ মানুষরা ভয়ে কিছু বলার সাহস পায় না। এভাবে পুকুর খননের মাটি দুর্গাপুর সহ কাঁচা পাকা রাস্তা নষ্ট করে যাচ্ছে বিভিন্ন জায়গায়। ফলে সাধারণ মানুষ ও জন প্রতিনিধিরা অসন্তোষ প্রকাশ করেছেন।  

এ মাসের ১ তারিখে ওই পুকুর খনন ও রাস্তা নষ্ট করার বিষয়ে দুর্গাপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) সোহেল রানাকে মুঠোফোনে জানানো হলে তিনি বলেন, আমার হোয়াটসঅ্যাপ নাম্বারে লোকেশন দিয়ে রাখেন ব্যবস্থা নেয়া হবে। ইউএনও’কে জানানোর পর থেকে এখন পর্যন্ত বন্ধ হয়নি সেই পুকুর খননের কাজ। যদিও তিনি বলে ছিলেন ব্যবস্থা নেওয়া হবে। আর পুকুর খনকারীরা এই সুযোগে চলাছেন নির্দ্বিধায় বাধাহীন ভাবে ফসলি জমি নষ্ট করে পুকুর খনন।

জানা যায়, প্রায় ১ মাস ধরে পুকুর খনন করছে স্থানীয় প্রভাবশালী সাইফুল ইসলাম নামের এক ব্যক্তি, ওই এলাকাতে তার অনেক গুলো পুকুরও রয়েছে, প্রতি বছরই সে পুকুর খনন করে বেশ কিছু প্রভাবশালী লোকদের সাথে নিয়ে। তার পুকুর খননের মাটি দুর্গাপুর উপজেলা পেরিয়ে যাচ্ছে পার্শ্ববর্তী উপজেলার রামচন্দ্রপুর হাট গোদাগাড়ী সহ খড়খড়ি এলাকা পর্যন্ত। অনেক বেশি কাকড়া গাড়ি দিয়ে ওই সব এলাকায় মাটি টানার ফলে বিভিন্ন বাজারে দেখা যাচ্ছে যানজট।

এবিষয়ে জানতে চাইলে হাড়িয়াপাড়ার মেম্বার ইসানুর রহমান বলেন, আমি বললেও শোনে না, এলাকার রাস্তা ঘাট যাতে, না নষ্ট হয় সেটা আমিও চাই।

এবিষয়ে ঝালুকা ইউনিয়নের চেয়ারম্যান, আক্তার হোসেন বলেন, প্রশাসনকে জানিয়েও কোনো কাজ হচ্ছে না, কোন ভাবেই বন্ধ করা যাচ্ছে না পুকুর খনন। আমার ইউনিয়নের রাস্তা ঘাটের বাপ-মা নেই। থাকলে এমনটি হতো না।

এই বিষয়ে জানতে মুঠোফোনে যোগাযোগ করা হলে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কৃষ্ণ চন্দ্র বলেন, তহসিলদার গিয়ে বন্ধ করে এসেছে।

এ বিষয়ে জানতে মুঠোফোনে যোগাযোগ করা হলে পবা উপজেলা নির্বাহী কর্মকর্তা লসমী চাকমা বলেন, আসলে মাটি কাটার মূল সোর্স আগে বন্ধ করতে হবে সেটা তো দুর্গাপুর উপজেলার মধ্যে হচ্ছে, আমার এলাকার মধ্যে আমি থানার ওসিকে বলে দেব। যেন রেগুলার মনিটরিং করেন এবং রাস্তা যারা নষ্ট করছে তাদেরকে আইনের আওতায় আনেন। এছাড়াও যত গুলো উপায় আছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার চেষ্টা থাকবে।

উল্লেখ্য যে, এবছর রাজশাহী জেলার মধ্যে ফসলি জমি নষ্ট করে, সবচেয়ে বেশি পুকুর খনন করা হয়েছে দুর্গাপুর উপজেলার মধ্যে। পাশাপাশি অন্য উপজেলা গুলোতে রাতের আধারে চুরি করে কেউ কেউ করেছেন পুকুর খনন, দুর্গাপুর উপজেলায় দিনে-রাতে সকলের চোখের সামনে ফসলের জমি নষ্ট করা হয়েছে পুকুর খনন করে।

এসব বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার কে বহু সাংবাদিক একাধিকবার বললেও কোন কাজে আসেনি। আবার মাঝে সাঝে দেখা গেছে কোথাও ৫০ বিঘা পুকুর খননের বিরুদ্ধে মাত্র ছয় হাজার টাকা জরিমানা করার মতন দৃশ্য। পাশাপাশি পুঠিয়া উপজেলা কয়েক জায়গায় পুকুর খনন কাজ শুরু করলে সেখানকার কর্তা ব্যক্তিরা দ্রুত গতিতে গিয়ে মোটা অংকের জরিমানা ও স্কেভেটর জব্দ করার ফলে বর্তমানে উপজেলাটিতে রয়েছে পুকুর খননের কাজ প্রায় বন্ধের দিকে। সাধারণ মানুষরা মনে করছেন বেশি বেশি অভিযান পরিচালনা করলে রক্ষা পেতে পারে ফসলি জমি সহ রাস্তা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button