রাজশাহী সংবাদরাজশাহী সংবাদ

ডাঃ জাহিদুলের রমরমা সনদ বানিজ্য : নিরব রামেক প্রশাসন

ষ্টাফ রিপোর্টারঃ

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ইমার্জেন্সি মেডিকেল অফিসার (ইএমও) ডাঃ জাহিদের বিরুদ্ধে সনদ বাণিজ্যের অভিযোগ উঠেছে।

ভর্তি রেজিষ্টারে আঘাতের বিবরণ যাই নোট করা থাকুক না কেন বড় অংকের টাকার বিনিময়ে সহজেই মিলে গুরুতর জখমের সনদ। ভোক্তভোগীদের অভিযোগ প্রতি মাসে ৩০ থেকে ৪০টি সনদ দেয়া হয় ২০/৫০ হাজার টাকার বিনিময়ে। রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে শুধু মেডিকেল সনদ প্রদানকে কেন্দ্র করেই গড়ে উঠেছে একটি সিন্ডিকেট চক্র। সেই সাথে সংশ্লিষ্ট চিকিৎসকসহ তৃতীয় শ্রেনীর বেশ কিছু কর্মচারীর বিরুদ্ধেই রয়েছে বাণিজ্যের অভিযোগ।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের প্রভাবশালী এ সিন্ডিকেটের চাহিদা অনুযায়ী টাকা দিতে ব্যর্থ হলে ভর্তির পরদিনই গুরুতর জখমী রোগীকেও হাসপাতাল ত্যাগের ছাড়পত্র দিয়ে হাসপাতাল ত্যাগ করার নির্দেশ দেয়া হয়। আবার চাহিদা মোতাবেক টাকা পেয়ে সুস্থ রোগীও সপ্তাহের পর সপ্তাহ ভর্তি থাকতে পারে।

ঘটনাসূত্রে জানা যায়,গত ২০১৯ সালের ১৮ই নভেম্বর রাজশাহী দামকুড়া থানাধীন জাঙ্গালপাড়া এলাকার প্রতিবন্ধি ড্র্রাইভার রায়হান ও তার পিতা আবদুল মান্নান আহত অবস্থায় রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। প্রতিপক্ষের কোপের আঘাতে ড্রাইভার রায়হানের মাথায় ৮টি সেলাই ও পেটে ১০ টি সেলাই করেন বিশেষজ্ঞ ডাক্তার এবং আবদুল মান্নানের বাম হাত ভেঙ্গে যাওয়ায় তাকে প্লাষ্টার করে দেন । দীর্ঘদিন হাসপাতালের বারান্দায় ব্যাথার যন্ত্রনায় শরীলের সাথে যুদ্ধ করেন প্রতিবন্ধি ড্রাইভার রায়হান ও তার পিতা আব্দুল মান্নান। এ ঘটনায় রাজশাহী পিবিআইতে মামলা রুজু হলে মামলার তদন্ত কর্মকর্তা মামলার তদন্তের স্বার্থে হাসপাতাল কর্তৃপক্ষের কাছে মেডিকেল সনদের জন্য আবেদন করেন।

মেডিকেল সনদ প্রদানের আবেদন পেয়ে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের সনদ বাণিজ্যের মূল হোতা অফিস সহকারী মাহাবুব সে সময় ইমার্জেন্সি মেডিকেল অফিসার (ইএমও) ডাঃ জাহিদের খরচা-পানির জন্য ১০ হাজার টাকা চান প্রতিবন্ধি ড্রাইভার রায়হান ও তার পিতা আবদুল মান্নানের কাছে। কিন্তু ডাক্তারদের প্রচেষ্টায় শরীরের যুদ্ধে জয় লাভ করলেও হার মানেন প্রতিপক্ষে টাকা ও অফিস সহকারী মাহাবুবের কাছে। রায়হান ও তার পিতা আবদুল মান্নান ঘুষ দিতে অস্বীকৃতি জানালে অফিস সহকারী মাহাবুব তাদের উপর ক্ষৃপ্ত হয়ে প্রতিবন্ধি ড্রাইভার রায়হান ও তার পিতা আবদুল মান্নানকে সনদ দেওয়া হয় শরীরে সামান্য জখমী ফোলা উল্লেখ করে।

তবে সার্বিক বিষয় নিয়ে ডাঃ জাহিদের ০১৭১৫০৬৬৪১৮ ও ০১৭৯৬১২১৭৭১ নম্বরে কথা বলার চেস্টা করলে তিনি জানান- আমার কাজের কোন জবাবদিহিতা নাই। আর, আপনি বাল কে? ফোন রাখেন মিয়া।
এদিকে রাজশাহী বারের আইনজীবি জোতিয়ল আলম জানান- মিথ্যা জখমী সনদের কারণে মামলায় জটিলতার সৃষ্টি হয় । এতে করে বিচার প্রার্থীরা ন্যায় বিচার থেকে যেমন বঞ্চিত হন । আবার তেমনি মিথ্যা মামলায় ফেঁসে গিয়ে বছরের পর বছর কারাবন্দি হয়ে রয়েছেন অনেকেই ।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন পুলিশ কর্মকর্তা জানান, একটি জখমি সনদ সংগ্রহ করতে গিয়ে আমার নতুন একজোড়া জুতা ক্ষয় হয়ে গেছে । এই পুলিশ কর্মকর্তার মত অনেক পুলিশ কর্মকর্তারই একই অবস্থা । একজন মামলার আসামি বলেন, মারামারির একটি ঘটনায় সামান্য আঘাত প্রাপ্ত ব্যক্তির নামে ৩২৬ ধারায় অর্থাৎ মারাতœক আঘাত প্রাপ্ত বানিয়ে সনদ দিয়েছেন একজন ডাক্তার ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button