দূর্গাপুরপুঠিয়ারাজশাহী সংবাদ

কৃষকদের আহাজারি রাজশাহী অঞ্চলে হুমকির মুখে কৃষি জমি সরকারের কঠোর পদক্ষেপ দাবি

গত কয়েক বছর ধরে রাজশাহী অঞ্চল জুড়ে তিন ফসলী আবাদি জমিতে পুকুর খননের কাজ বেপরোয়া হয়ে উঠেছে।  সংবদ্ধ চক্রের সদস্যরা মানছেনা সরকারি নিষেধ। গত কয়েক বছর ধরে দিনের আলোতে এই সকল পুকুর খননের কাজ করে আসলেও এখন ভিন্ন দিকে ঘুরিয়ে নিয়েছে পুকুর খননের কাজ।

স্থানিয় ইউপি সদস্য থেকে শুরু করে সংসদ পর্যন্ত এই সকল অবৈধ কাজের সাথে জড়িয়ে পড়েছে। সুত্র বলছে রাজশাহী অঞ্চলে বোরো মৌসুমে প্রান্তিক কৃষকরা তাদের জমি হারিয়ে ভ্যানগাড়ি চালিয়ে অথবা অন্য পেশায় শ্রম দিয়ে  জীবিকা সংগ্রহ করছেন।

রাজশাহীর দুর্গাপুর উপজেলার কিসমত গণকৌড়  ইউনিয়নের আড়োইল গ্রাম সংলগ্ন পোড়াদহ উত্তর ও পশ্চিম বিলে প্রতিদিন রাতের বেলায় অবৈধ পুকুর খননের কাজ চলমান রয়েছে। আড়োইল গ্রামের বাবু, সোবাহান, ও আলিম ছুটে আসেন সাংবাদিকদের নিকট তারা সাক্ষাতকারে বলেন, উল্লেখিত বিলের তিন ফসলি জমিতে সন্ধ্যার পর অবাধে চলছে পুকুর খনন। তারা একাধিকবার উপজেলা নির্বাহী কর্মকর্তা সহ রাজশাহী জেলা প্রশাসককে ফোন করেছেন অবৈধ পুকুর খনন বন্ধের বিষয়ে।

তারা বলেন উপজেলা সহকারি কমিশনার ভূমি এসে দেখে কোন প্রকার ব্যবস্থা গহণ না করে আবার চলেযান। কৃষকদের দাবি মাঝে মধ্যে দুই একটি অভিযান হলেও এখন রাতের বেলা পুকুর খননের নির্ধারিত সময় হিসেবে বেছে নিয়েছেন পুকুর খনন কারি চক্রের সদস্যরা। কিছুদিন পুর্বে পুঠিয়া উপজেলার শিলমাড়িয়া ইউনিয়নের মঙ্গল পাড়া গোড়াগাছিতে শিক্ষা প্রতিষ্ঠানের তিন ফসলি জমিতে ডিপ টিউবয়েলের পাইপ উঠিয়ে পুকুর খনন করেন গোড়াগাছির হাসেম আলী ও দুলাল নামের ব্যক্তি। প্রশাসন বলছেন এরা পুকুর খনন সিন্ডিকেটের সদস্য। আড়োইল বিলের পুকুর খননের মুল হোতা হিসেবে সোহেল ফিরোজ খলিল  মিস্টার,ও ইয়াছিন মেম্বার  নামের ব্যক্তিকে সনাক্ত করেছেন সাথানিয়রা । তিন ফসলি জমির সাথে বরেন্দ্র ডিপ টিউবয়েলের পাইপ তুলে ফেলার বিষয় নিয়ে বরেন্দ্রের কোন পদক্ষেপ না থাকায় এক শ্রেনির প্রান্তিক কৃষকরা ফুঁসে উঠেছেন। তাদের দাবি এই পুকুর খনন কারিদের বিরুদ্ধে কেন শক্ত কোন ব্যবস্থা গ্রহন না করার কারণে তারা বেপরোয়া হয়ে উঠেছে।

দুর্গাপুর আড়োইল বিলের পুকুর খননের  আইনগত ব্যবস্থার বিষয়ে জানতে রাজশাহীর জেলা প্রশাসক শামিম আহম্মেদকে মুঠো ফোনে ফোন দিলে তিনি বলেন দুর্গাপুর এবং পুঠিয়ার উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রশিক্ষনে আছে তাই সেখান কার সহকারি কমিশনার ভূমিকে দায়িত্ব দেওয়া হয়েছে। তারা ঘটনাস্থলে গিয়েছেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। সুত্র বলছে রাতের আধারে যারা পুকুর খননের সাথে জড়িত রয়েছে এদের অনেকের প্রশাসনের সাথে রয়েছে বিশেষ সখ্যতা। রাজশাহীর জেলা প্রশাসককে একাধিকবার লিখিত ভাবে জানানো হয়েছে তার রিসিভ কপি পর্যন্ত সংরক্ষিত রয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button