ঢাকাসংবাদ সারাদেশ

জাতীয় চার নেতার প্রতিকৃতিতে স্বরাষ্ট্রমন্ত্রী ও পরিবারের সদস্যদের শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদকঃ

জেল হত্যার ঘটনায় নিহত জাতীয় চার নেতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। এ সময় তার সঙ্গে শ্রদ্ধা জানান জাতীয় চার নেতার পরিবারের সদস্যরা।

শুক্রবার (৩ নভেম্বর) সকালে রাজধানীর নাজিমুদ্দিন রোডে পুরাতন কেন্দ্রীয় কারাগারে তাদের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। সকালে প্রথমেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান স্বরাষ্ট্রমন্ত্রী ও জাতীয় চার নেতার পরিবারের সদস্যরা। এরপর জাতীয় চার নেতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়। পুষ্পস্তবক অর্পণ শেষে জাতীয় চার নেতার জাদুঘর পরিদর্শন করেন স্বরাষ্ট্রমন্ত্রীসহ নেতাদের পরিবারের সদস্যরা।

এ সময় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ৩ নভেম্বর জাতীয় চার নেতাকে কারাগারে হত্যা করা হয়। তাদেরকে আমরা গভীরভাবে স্মরণ করছি। আমরা জানি, সবচেয়ে নিরাপদ জায়গা কারাগার, যেখানে রাষ্ট্রীয়ভাবে নিরাপত্তা দেওয়া হয়। অথচ এ কারাগারেই জাতীয় চার নেতা যারা বঙ্গবন্ধুর সঙ্গে দেশটাকে এগিয়ে নিচ্ছিলেন, তাদেরকে হত্যা করা হয়। আমরা মনে করি এ ধরনের ঘটনা যাতে ভবিষ্যতে না ঘটে, সেজন্য আমাদের সতর্ক থাকতে হবে।

তিনি আরও বলেন, জাতীয় চার নেতা হত্যাকাণ্ডের পলাতক আসামিদের ফিরিয়ে আনতে আমরা চেষ্টা করে যাচ্ছি। তারা যেসব দেশে পলাতক আছেন, সেসব দেশের কিছু নিয়ম কানুন রয়েছে। সেসব দেশের সরকারের সঙ্গে আমাদের আলোচনা চলছে। আশা করছি দ্রুতই তাদের দেশে ফিরিয়ে এনে শাস্তি কার্যকর করতে পারবো।

এ সময় শহীদ চার নেতা পরিবারের সদস্যদের দাবি জেলহত্যা জাতীয় দিবস হিসেবে পালন করা হবে বলেও জানান তিনি। ১৯৭৫ সালের ৩ নভেম্বর কেন্দ্রীয় কারাগারে জাতীয় চার নেতা সৈয়দ নজরুল ইসলাম, তাজউদ্দিন আহমদ, ক্যাপ্টেন মনসুর আলী ও এএইচএম কামারুজ্জামানকে হত্যা করা হয়।

দিবসটির শুরুতেই আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় ও সারাদেশে দলের সকল কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা অর্ধনমিত রেখে কালো পতাকা উত্তোলন ও নেতাকর্মীরা কালো ব্যাজ ধারণ করেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button