ঠাকুরগাঁসংবাদ সারাদেশ

ঠাকুরগাঁওয়ে সাইড লাইনের বিদ্যুতে চলে ২ অবৈধ ইট ভাটা

ঠাকুরগাঁও প্রতিনিধিঃ 

ঠাকুরগাঁও পল্লী বিদ্যুৎ অফিসের দায়িত্বে থাকা লোকজনকে ম্যানেজ করে অন্যজনের মিটার থেকে বিদ্যুৎ সংযোগ নিয়ে অবৈধ দুটি ইটভাটায় ব্যবহার করে আসছেন বালিয়াডাঙ্গী উপজেলার মিরাজ-১ ও মিরাজ-২ ইট ভাটার মালিক দানেশ আলী।

স্থানীয়দের অভিযোগের প্রেক্ষিতে বুধবার (১০ মার্চ) উপজেলার দুওসুও ইউনিয়নের ইটভাটা এলাকায় অভিযান পরিচালনা করে পল্লি বিদ্যুৎ সমিতির লোকজন। প্রমাণ পাওয়ার পরও লোক দেখিয়ে ৫’শ টাকা জরিমানা আদায় করলেও সংযোগটি বিচ্ছিন্ন না করায় বিষয়টি নিয়ে নানা সমালোচনা শুরু হয়েছে। অভিযোগকারী ওই এলাকার বাসিন্দা রেজওয়ানুল হক জানান, বারেক নামের এক ব্যক্তির আবাসিক মিটার থেকে বাঁশ দিয়ে তার লাগিয়ে অবৈধ ইট ভাটায় অবৈধ ভাবে বিদ্যুৎ ব্যবহার করছিল ইট ভাটার লোকজন।

আমি বালিয়াডাঙ্গী জোনাল অফিসে অভিযোগ দিলে মাত্র ৫’শ টাকা জরিমানা করে সকাল বেলা বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়ে সন্ধ্যায় পুনরায় বিদ্যুতের সংযোগ লাগিয়ে দেয় পবিসের লোকজন। তিনি আরও জানান, দীর্ঘদিন ধরে পল্লী বিদ্যুতের লোকজনকে ম্যানেজ করে বিদ্যুৎ ব্যবহার করছিল ইট ভাটার মালিক দানেশ। জরিমানার ধরণ তা প্রমাণ করে। তাছাড়া এতবড় একটি ইটভাটা দীর্ঘ ৬ বছর ধরে পরিচালনা করছে মিটার বিহীন।

এটা কিভাবে সম্ভব? উর্দ্ধতন কর্তৃপক্ষের নিকট লিখিত অভিযোগ দিবেন বলে জানান তিনি। স্থানীয়দের অভিযোগ, পল্লী বিদ্যুৎ সমিতির লোকজন অল্প কোন অনিয়ম পেলেই ১০-২০ হাজার জরিমানা আদায় করে। এ ঘটনায় একবারে ব্যতিক্রম। ঠাকুরগাঁও পল্লী বিদ্যুৎ সমিতির বালিয়াডাঙ্গী জোনাল অফিসের প্রকৌশলী ফেরদৌস আলম মুঠোফোনে জানান, অন্যজনের মিটার থেকে সংযোগ নিয়ে বিদ্যুৎ ব্যবহার করার নিয়ম অনুযায়ী ৫’শ টাকা জরিমানা করা হয়েছে। মিরাজ ১ ও মিরাজ ২ এর নিজস্ব কোন বৈদ্যুতিক মিটার না থাকার বিষয়টি স্বীকার করে তিনি জানান, সংযোগ নেওয়ার জন্য আবেদন করেছেন।

সেটি প্রক্রিয়াধীন। অন্য কোন বিষয় জানার থাকলে অফিসে আসেন। ইট ভাটার মালিক দানেশ আলী মুঠোফোনে জানান, এমনিতেই অনেক চাপে আছি। আপনার আর কিছু লেখালেখি করিয়েন না। মিটারের মালিক আব্দুল বারেক সাংবাদিকদের সাথে কথা বলতে রাজি হননি। এর আগে গত ০৯ মার্চ অবৈধ ওই দুই ইট ভাটায় অভিযান পরিচালনা করে পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সরদার মো.গোলাম রব্বানী। ২ লাখ টাকা জরিমানাসহ ৩০ দিনের মধ্যে ভাটা সরিয়ে নিতে নির্দেশ দেন তিনি।

 

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button