ঠাকুরগাঁসংবাদ সারাদেশ

ঠাকুরগাঁওয়ে অমান্য করেই চলছে কোচিং ও প্রাইভেটের বাণিজ্য

লিমন সরকার ঠাকুরগাঁও প্রতিনিধিঃ

করোনা মহামারীর কারণে দেশে সব শিক্ষা প্রতিষ্ঠানসহ কোচিং ও প্রাইভেট পড়ানো বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু ঠাকুরগাঁও সদর উপজেলায় নির্দেশ অমান্য করেই চলছে কোচিং ও প্রাইভেটের বাণিজ্য । অভিযান-জরিমানা করেও থামানো যাচ্ছে না তাদের ।

এর ফলে শিক্ষার্থীদের মধ্যেও আইন না মানার প্রবণতা যেমন বাড়ছে তেমনি বাড়ছে স্বাস্থ্য ঝুঁকিও। শহরের হাজিপাড়া এলাকা ঘুরে দেখা যায়, নর্থ ভিউ স্কুলের ভেতর সহ আশপাশে ৪/৫ টি, কোচিং সেন্টারে চলছে ক্লাস। কোচিংয়ের দায়িত্ব বানদের বলেন, তারা অনলাইনে কোচিং করাচ্ছেন। তবে কোচিং সেন্টারে শিক্ষার্থীরা কী করছে তার কোনো সঠিক উত্তর দিতে পারেননি তারা ।

কোচিংয়ের ব্যাচে পড়াতে দেখা যায় মিঠুন, তুশার, সহো নাম প্রকাসে অনিচ্ছুক আরো কয়েকজন শিক্ষককে। সাংবাদিক দেখেই অনেকে শিক্ষার্থীদের ছুটি দিয়ে দেন। করোনার উচ্চ সংক্রমণের মধ্যে এভাবে নিষেধাজ্ঞা অমান্য করে কোচিং বা প্রাইভেট পড়ানোয় শিক্ষার্থীরা ঝুঁকিতে পড়ছে বলে মনে করছেন অনেকে। আর তাদের কারণে পরিবারেও বাড়ছে সংক্রমণের ঝুঁকি ।

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে গত বছরের মার্চ মাসের ১৬ তারিখে দেশের সব কোচিং সেন্টার বন্ধের নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়। তারপর থেকে এখনো পর্যন্ত সেই নির্দেশ জারি রয়েছে। এর মধ্যে দেশে করোনার নতুন ঢেউ শুরু হওয়ায় ১৮ দফা নির্দেশনা জারি করেছে সরকার। এইসব নির্দেশনার মধ্যেও সব শিক্ষা প্রতিষ্ঠান প্রাক-প্রাথমিক, প্রাথমিক, মাদ্রাসা, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয় ও কোচিং সেন্টার বন্ধ রাখার কথা বলা হয়েছে ।

কিন্তু সেই নির্দেশনা মানছে না বেশিরভাগ কোচিং সেন্টার। জরিমানা করেও থামানো যাচ্ছে না তাদের। উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুন বলেন, লকডাউনে যেখানে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ, সেখানে অবৈ্ধ ভাবে কোচিং বাণিজ্য চালাবেন তারা, তাদের বিরুদ্ধে কঠোর আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে এবং আমাদের ভ্রাম্মমান আদালত সর্বদা কাজ করে যাবেন ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button