চাপাই নবাবগঞ্জরাজশাহীরাজশাহী সংবাদ

হুমকির সম্মুখে পদ্মার বাম তীর সংরক্ষণ প্রকল্প

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি :

চাঁপাইনবাবগঞ্জের চরবাগডাঙ্গায় তীব্র আকার ধারণ করেছে পদ্মার ভাঙন। ফলে, হুমকির সম্মুখে পড়েছে ৫৬৬ কোটি টাকা ব্যায়ে নির্মিত পদ্মা বাম তীর সংরক্ষণ নামের প্রকল্পটি।

গত কয়েক দিনের ব্যাবধানেই নদীর ভাঙনে বিলীন হয়ে গেছে বহু বসতবাড়ি ও ফসলি জমি। যদি সংশ্লিষ্ট বিভাগ দ্রুত পদক্ষেপ না নেন, তাহলে হয়ত অচিরেই নিঃস্ব হয়ে যাবে আরও বহু পরিবার।ইতোমধ্যেই ভাঙনের আশঙ্কায় অনেকে বসতভিটার টিন ও আসবাবপত্র সরিয়ে নিয়ে গেছে।

পদ্মার পানি বাড়ার সঙ্গে সঙ্গে চরবাগডাঙ্গা ইউনিয়নের ১নং ও ২নং ওয়ার্ডের গোয়ালডুবি ও বাখর আলী এলাকায় আবারো তীব্র আকাড়ে এই ভাঙন শুরু হয়েছে। চলতি মৌসুমে মাত্র দুদিনের মধ্যেই ৮-১০টি বাড়ি এবং ৪০ বিঘা আমবাগানসহ ধানি জমি হারিয়ে গেছে পদ্মায়।

পানি উন্নয়ন বোর্ড চাঁপাইনবাবগঞ্জের নির্বাহী প্রকৌশলী মো. মেহেদী হাসান বলেন, নদীর পানি বেড়ে যাওয়ার কারনেই এই ভাঙন দেখা দিয়েছে। ভাঙন রোধে ইতোমধ্যে ২০০ মিটার এলাকায় বালু ভর্তি জিও ব্যাগ ফেলা হয়েছে। এ ছাড়াও, উজানের পানি যাতে নদীর পাড়ে আঘাত হানতে না পারে সে কারনেও এই জিও ব্যাগ ফেলা শুরু হয়েছে। এই উদ্যোগে এলাকা গুলোকে কিছুটা হলেও রক্ষা করা সম্ভব হবে বলে আশা করছি। তাছাড়াও, পদ্মার বাম তীর সংরক্ষণ প্রকল্প অংশের কাজ এটি। পানি কমলেই কাজ শুরু করা হবে।

চরবাগডাঙ্গা ইউপির সচিব মাযহারুল ইসলাম জানান, গত দুদিন ধরে নতুনভাবে গোয়ালডুবি ও বাখর আলী এলাকায় পদ্মার ভাঙন দেখা দিয়েছে। এতে এলাকার মানুষের মাঝে আতঙ্ক বিরাজ করছে।

গত মঙ্গলবার বিকালে অতিরিক্ত জেলা প্রাশাসক (রাজস্ব) জাকিউল ইসলাম এবং সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইফফাত জাহান ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button