আন্তর্জাতিক

ভারতে চলছে চালক বিহীন গাড়ি

সংবাদ চলমান ডেক্সঃ

রাস্তায় প্রথম বারের মতো চালক বিহীন গাড়ি চালিয়ে তাক লাগিয়ে দিলেন ভারত। সম্প্রতি বেঙ্গালুরুর রাস্তায় দেখা মেলে এমনই একটি গাড়ির। পরীক্ষা মূলক ভাবে গাড়িটি রাস্তায় নামানো হয়েছে বলে জানান নির্মাতা প্রতিষ্ঠান মাইনাস জিরোর।

বিশ্বজুড়ে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার নিয়ে মানুষের মধ্যে আগ্রহ দিনকে দিন বেড়েই চলেছে। আর সে দিক খেয়াল রেখে আর্টি ফিসিয়াল ইন্টেলিজেন্সের জগতে প্রবেশের লড়াইয়ে মাঠে নামছে প্রযুক্তি প্রতিষ্ঠান গুলো।

আর এরই ধারাবাহি কতায় সম্প্রতি মানুষের বদলে কৃত্রিম বুদ্ধি মত্তার সংবাদপাঠক হাজির করে বিস্ময় সৃষ্টি করে ভারত। এ ঘটনার রেশ কাটতে না কাটতেই এবার চালক বিহীন গাড়ি চালিয়ে তাক লাগিয়ে দিল আবারো ভারত।

সম্প্রতি বেঙ্গালুরুর রাস্তায় এমন একটি চালক বিহীন গাড়ির ভিডিও সামাজিক যোগাযোগের ছড়িয়ে পড়েছে। এটিই ভারতের প্রথম চালক হীন গাড়ি বলে ধারণা করা হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হওয়া এ পোস্ট অনেকেই শেয়ার করেছেন। গাড়ি টিকে হলিউডের বৈজ্ঞানিক কল্পকাহিনীর কোনো সিনেমার গাড়ির সঙ্গেও তুলনা করছেন অনেকেই।

বেঙ্গালুরুর এআই ভিত্তিক স্টার্টআপ সংস্থা মাইনাস জিরো এই গাড়ির প্রোটোটাইপটি তৈরি করেছেন। বর্তমানে পরিক্ষা মূলক রাস্তায় চলছে বলে জানায় প্রতিষ্ঠানটি।

জেডপড গাড়িতে সাধারণ গাড়ির মতো কোনো স্টিয়ারিং নেই। এর পরিবর্তে এই গাড়িতে উচ্চ রেজল্যুশনের ক্যামেরা সংযুক্ত করা হয়েছে। যা গাড়ি চালানো ও ট্রাফিক সিগন্যালকে তৎক্ষণাৎ বিশ্লেষণ করতে পারে। এতে সহজেই চালক ছাড়াই সড়কে চলাচল করতে পারে চালক বিহীন এই গাড়িটি।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button