আন্তর্জাতিক

ভারতে একসঙ্গে ২০ মন্ত্রীর পদত্যাগ

চলমান ডেস্ক: ভারতের মধ্যপ্রদেশে একসঙ্গে মন্ত্রিসভার ২০ সদস্য পদত্যাগ করেছেন। গতকাল সোমবার রাতে এ ঘটনা ঘটে। বিজেপির পদক্ষেপকে বেকায়দায় ফেলতেই মন্ত্রীরা পদত্যাগ করেছেন বলে জানা গেছে।

সংবাদ সংস্থা এনডিটিভির খবরে জানা যায়, মন্ত্রিসভার ২০ সদস্যের পদত্যাগপত্র গ্রহণ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী কমলনাথ। এর ফলে নতুন করে মন্ত্রিসভা গঠন করতে হবে তাকে।

পদত্যাগের বিষয়টি স্বীকার করে কমলনাথ বলেন, মাফিয়াদের সাহায্য নিয়ে বিজেপি এখানে একটি অচলাবস্থা তৈরি করতে চাইছে। তবে তাদের উদ্দেশ্য বাস্তবায়ন হবে না। রাজ্যের মন্ত্রীরা পদত্যাগ করে তাদের সে ইচ্ছা নস্যাৎ করে দিয়েছে।

এনডিটিভি, ইন্ডিয়ান এক্সপ্রেস, জি নিউজসহ ভারতের শীর্ষস্থানীয় একাধিক গণমাধ্যম জানিয়েছে, সোমবার সকাল থেকেই মধ্যপ্রদেশের রাজনৈতিক পরিস্থিতি জটিল হতে থাকে। কংগ্রেসের সদস্যরা হঠাৎ করে নিখোঁজ হয়ে যান। এমনকি তারা ফোন ধরাও বন্ধ করে দেন। মধ্যপ্রদেশের ছয়জন মন্ত্রীসহ ১৭ বিধায়ককে উড়িয়ে নিয়ে যাওয়া হয় বেঙ্গালুরুতে। সকলেই জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার ঘনিষ্ঠ। এরপরই সিন্ধিয়ার সঙ্গে কথাবার্তা শুরু করে দেয় কংগ্রেস নেতৃত্ব।

জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার অনুগামীরা বলছেন, তাকে দলে কোণঠাসা করে দেয়া হচ্ছিল। তাই তাদের বিরুদ্ধেই লড়াই করছেন সিন্ধিয়া। তাদের দাবি, ২০ জন বিধায়ক রয়েছেন সিন্ধিয়ার সঙ্গে। যদিও কমলনাথ বলছেন, কেবল ৯ বিধায়কের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হচ্ছে না।

এরইমধ্যে সোনিয়ার নির্দেশে দিল্লি থেকে বিকেলে ভোপালে ফেরেন কমলনাথ। এরপর দলীয় বৈঠকে বিজেপিকে আটকাতে গণপদত্যাগের কৌশল নেয় কংগ্রেস।

এদিকে, মধ্যপ্রদেশ নিয়ে দফায় দফায় শিবরাজ সিং চৌহানের সঙ্গে পরামর্শ করেছেন অমিত শাহ। তার সঙ্গে বৈঠকও সেরেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। ভোপালে ডাকা হয়েছে দলের সব বিধায়কদের।

প্রসঙ্গত, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া সম্প্রতি কংগ্রেস থেকে পদত্যাগ করেছেন। তিনি এক সময় কংগ্রেসের বড় একজন নেতা ছিলেন। মোদির সঙ্গে সখ্য গড়ে উঠার পর তিনি সংগঠনটি থেকে নিজেকে সরিয়ে নেন।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button