আন্তর্জাতিকসারাদেশ

তুরস্কে কারফিউ উঠে যাচ্ছে ১ জুলাই

আন্তর্জাতিক ডেস্কঃ

তুরস্কে করোনাভাইরাসের সংক্রমণ কমে যাওয়ায় আগামী বৃহস্পতিবার (১ জুলাই) থেকে আরোপ করা কারফিউ পুরোপুরি উঠে যাচ্ছে ।

শুধু কালচারাল মিউজিক ব্যবস্থাপনাসমূহ রাত ১২টা পর্যন্ত খোলা থাকবে। সম্প্রতি রাজধানী আঙ্কারায় রাষ্ট্রপতি কমপ্লেক্সে মন্ত্রিপরিষদের সাড়ে ৩ ঘণ্টা বৈঠক শেষে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন দেশটির রাষ্ট্রপতি রেসেপ তাইয়েপ এরদোয়ান ।

এ সময় এরদোয়ান বলেন, একই দিনে তুরস্ক আন্তঃনগর ভ্রমণের সীমাবদ্ধতা এবং নগর পাবলিক ট্রান্সপোর্টের উপর নিষেধাজ্ঞাও সরিয়ে নেয়া হবে। এইচইএস কোডের ব্যবহার অব্যাহত থাকবে এবং তা প্রসারিত হবে। ১ জুলাই থেকে সরকারি প্রতিষ্ঠান এবং সংস্থাগুলোতে স্বাভাবিক কর্মক্ষমতায় ফিরে আসবে।গতকাল দেশটিতে ২ লাখ ২১ হাজার ৫২ জনকে করোনা পরীক্ষা করা হয়। এর মধ্যে শনাক্ত হয়েছে ৫ হাজার ২৯৪ জন। ওই দিন মারা গেছেন ৫১ জন। এছাড়া সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৫ হাজার ৯৩ জন ।

উল্লেখ্য, তুরস্কে ২০২০ সালে ১১ মার্চ প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। ১৫ মার্চ প্রথম করোনাভাইরাসে মৃত্যু হয়। করোনার কারণে ১১-১২ এপ্রিল ২০২০ থেকে শুরু হওয়া লকডাউন আগামী ১ জুলাই ২০২১ এ শেষ হতে যাচ্ছে। যার অনেকগুলো ধাপ ছিল, যেমন প্রথম প্রথম শুধু সাপ্তাহিক ছুটি শনিবার ও রোববার ছিল লকডাউন। পরবর্তীতে অবস্থা অনুযায়ী কখনো পুরোপুরি কখনোবা রাতের বেলায় লকডাউন অব্যাহত ছিল।

১১ মার্চ ২০২০ থেকে ২১ জুন ২০২১ তুরস্কে করোনভাইরাসে আক্রান্ত মোট রোগীর সংখ্যা ৫৩, ৭৫, ৫৯৩ জন এবং বিদ্যমান রোগীদের ৮০৮ জন নিবিড় পরিচর্যা করা হচ্ছে, এখন পর্যন্ত সুস্থ সংখ্যা ৫২,৩৭, ৭৩১ জন এবং মারা যাওয়া রোগীর সংখ্যা মোট ৪৯,২৩৬ জন। এখন পর্যন্ত ৫,৮৭,৭৩,৮৩৫টি পরীক্ষা করা হয়েছে ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button