আন্তর্জাতিক

পবিত্র হজ্ব আজ  

সংবাদ চলমান ডেক্সঃ

আজ মঙ্গলবার পবিত্র হজ্ব। সৌদি আরবের মক্কা নগরীর আরাফাত ময়দানে আজ অনুষ্ঠিত হচ্ছে হজ্বের মূল আনুষ্ঠানিকতা। লাখ লাখ মুসলমান আল্লাহর ডাকে সাড়া দিয়ে বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে হাজির হয়েছেন মক্কায়। ‘লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক’ ধ্বনিতে পবিত্র আরাফাতের ময়দান মুখরিত হচ্ছে।

মঙ্গলবার আরাফাত দিবসে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মসজিদ নামিরা থেকে হজ্বের মূল আনুষ্ঠানিকতা খুতবা এবং নামাজ আদায়ের মধ্যদিয়ে পালিত হবে। আরাফাতের এ দিনের আনুষ্ঠানিকতাকে বলা হয় মূল হজ্ব। রোববার (২৫ জুন) এই বছর হজ্বের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। এরপর সোমবার (২৬ জুন) রাতও হজ্ব যাত্রীরা পবিত্র মিনায় অতিবাহিত করেন। 

এ বিষয়ে সৌদি আরবের হজ্ব এবং ওমরাহ মন্ত্রণালয় জানিয়েছে, এবারই (২০২৩ সালে) ইতিহাসের সবচেয়ে বেশি হাজির পদচারণায় মুখরিত হচ্ছে কাবা প্রাঙ্গণ। বিশ্বের ১৬০টি দেশ থেকে আসা লাখ লাখ হাজি কাবা ঘর প্রদক্ষিণ করেছেন।

এদিকে আল আরাবিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, এই বছরের পবিত্র হজ্বের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে। ফজরের নামাজের পর মিনার উদ্দেশে যাত্রার মধ্য দিয়ে হজ্বের কার্যক্রম শুরু করেন হাজিরা। আর আগামী ১২ জিলহজ্ব এই আনুষ্ঠানিকতা শেষ হবে শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে। হজ্ব যাত্রীদের ভালো ভাবে বিশ্রামের জন্য মিনা এলাকায় হাজার হাজার তাঁবু স্থাপন করেছে সৌদি আরবের হজ্ব ও ওমরাহ মন্ত্রণালয়। হজ্ব যাত্রীরা এখানে অবস্থানকালে সারারাত কোরআন তেলাওয়াত এবং নামাজ আদায় করছেন। হাজিরা মিনায় অবস্থানের পর পর্যায় ক্রমে আরাফাতের ময়দানে অবস্থান, মুজদালিফায় রাত যাপন এবং জামারাতে কঙ্কর নিক্ষেপ, কোরবানি সহ নানা আনুষ্ঠানিকতা পালন করেন। ১২ জিলহজ্ব শেষ হবে হজ্বের আনুষ্ঠানিকতা জামারাতে কঙ্কর নিক্ষেপের মধ্য দিয়ে।করোনা মহামারি হানা দেওয়ার পর এবার প্রথম বারের মতো সব ধরনের স্বাস্থ্য বিধি নিষেধ তুলে দেওয়া হয়েছে।

ধারণা করা হচ্ছে, এবার এক সঙ্গে হজ্ব করবেন ২৫ লাখের বেশি মানুষ। করোনা মহামারির কারণে ২০২০ সালে হজ্ব করার সুযোগ পেয়েছিলেন মাত্র ১০ হাজার মানুষ, ২০২১ সালে এর সংখ্যা ছিল ৫৯ হাজার। আর গত বছর হজ্ব করার সুযোগ পেয়েছিলেন ১০ লাখ মানুষ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button