আন্তর্জাতিক

রাশিয়ার তেল ছাড়া টিকে থাকা অসম্ভব,পুতিন

আন্তর্জাতিক ডেস্কঃ

ইউরোপীয় ইউনিয়নের কিছু দেশের পক্ষে রাশিয়ার তেল বাদ দিয়ে টিকে থাকা অসম্ভব ব্যাপার হবে বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রাশিয়া থেকে তেল আমদানি পুরোপুরি বন্ধ করার জন্য যখন ইউরোপীয় ইউনিয়নের নেতারা সদস্য দেশগুলোর ওপর চাপ সৃষ্টি করেছেন তখন রুশ প্রেসিডেন্ট এই বক্তব্য দিলেন।

এসময় পুতিন বলেন, ইউরোপীয় ইউনিয়নের যে সমস্ত দেশ রাশিয়ার তেলের ওপর নির্ভরশীল, সে সমস্ত দেশ এখনই রাশিয়া থেকে তেল আমদানি বন্ধ করতে পারবে না।

রাশিয়ার বিভিন্ন তেল কোম্পানি এবং সরকারের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে মঙ্গলবার এক বৈঠকে পুতিন আরো বলেন, পশ্চিমা নিষেধাজ্ঞা এবং রাশিয়ার তেলের ওপর সম্ভাব্য অবরোধের ফলে বিশ্ববাজারে তেলের দাম বেড়ে গেছে। তেলের বাজারে বড় রকমের পরিবর্তন এসেছে এবং আগের মতোই ব্যবসা বাণিজ্য চলছে। ফলে আগের মতো নিষেধাজ্ঞার মডেল আর কাজ করবে না। এজন্য এখন দরকার তেলের উৎপাদনকারী থেকে ক্রেতাদের মধ্যে একটি পূর্ণাঙ্গ যোগসূত্র তৈরি করা।

ইউক্রেনের ভেতরে মস্কোর সামরিক অভিযান শুরুর পর থেকে ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা করছে কিন্তু এখন পর্যন্ত ২৭ জাতির এ জোট এই বিষয়ে একমত হতে পারে নি। জোটের সব সদস্য এ বিষয়ে একমত হতে না পারলে ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে না কখনই।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button