অর্থনীতিআন্তর্জাতিক

ইউটিউবে আয়ের পথ সহজ হলো কয়েকটি দেশের জন্য

সংবাদ চলমান ডেক্সঃ

দেশে-বিদেশে কী ঘটছে, সেগুলো ফেসবুক, টুইটার, ইউটিউব, গুগল সহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে তাৎক্ষণিক ভাবে পায় সবাই। আর এসব যোগাযোগ মাধ্যম গুলো থেকে প্রচুর আয়ও করছেন প্রায় অনেকেই।

এতে ইউটিউবের মনিটাইজেশন বা অর্থ পাওয়ার সুবিধা চালু করে যেকোনো ইউটিউব চ্যানেলের মাধ্যমে আয় করাও সুযোগ রয়েছে। কিন্তু চাইলেই ইউটিউবের মনিটাইজেশন সুবিধা চালু করা সম্ভব হয় না। এ জন্য মানতে হয় বেশ কিছু শর্ত। ফলে নতুন চ্যানেল গুলোর ভিডিওর মান যতই ভালো হোক না কেন, শর্ত মানতে ব্যর্থ হওয়ায় ইউটিউব থেকে আয় করতে পারে না। বিষয়টি বিবেচনা করে নিজেদের মনিটাইজেশন নীতিমালা শিথিল করেছে ইউটিউব। গত মঙ্গলবার (১৩ জুন) ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এতদিন ইউটিউব থেকে উপার্জন শুরু করার ক্ষেত্রেও বেশ কিছু ধাপ পার করতে হতো। পলিসি অনুযায়ী, যেকোনো চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা কমপক্ষে হতে হতো ১ হাজার। এখানেই শেষ নয়, ওয়াচ আওয়ার ৪০০০ ঘণ্টা বা শর্টটে ১০ মিলিয়ন ভিউ হলে তবেই চ্যানেলে মনিটাইজেশন হতো। কিন্তু এই লক্ষ্য পূরণ করা নতুন চ্যানেলের জন্য অত্যন্ত কঠিন। সেই কথা চিন্তা করেই নতুন নীতিমালা নিয়ে এসেছে ইউটিউব।

এবার আর ১০০০ নয়, সাবক্রাইবারের সংখ্যা ৫০০ হলেই চ্যানেল মনিটাইজেশন হবে। অর্থাৎ, উপার্জন করতে পারবেন টাকা। সেই সাথে ওয়াচ আওয়ার কমিয়ে করা হয়েছে ৩০০০ ঘণ্টা।

তবে এই মুহূর্তে শুধু নির্দিষ্ট কয়েকটি দেশের ব্যবহারকারীরা এই সুযোগ পাবেন। তার মধ্যে আছে যুক্তরাষ্ট্র, কানাডা, তাইওয়ান এবং দক্ষিণ কোরিয়া দেশ।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button