আন্তর্জাতিক

গাজায় ৫০ জনকে মুক্তির বিনিময়ে যুদ্ধ বিরতি

শিশু এবং নারী সহ ৫০ জন জিম্মির মুক্তির বিনিময়ে গাজায়-হামাসের সঙ্গে ৪ দিনের যুদ্ধ বিরতিতে রাজি হয়েছে ইসরায়েল। দীর্ঘ বৈঠকের পর আজ বুধবার ভোররাতে হামাসের সঙ্গে এ সংক্রান্ত চুক্তির বিষয়ে অনুমোদন দেয় ইসরায়েলের মন্ত্রিসভা।

ইসরায়েলি প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, যুদ্ধে ৪ দিনের বিরতিতে জিম্মিদের মুক্তি দেওয়া হবে। চুক্তির অধীনে অতিরিক্ত প্রতি ১০ জন বন্দির মুক্তির বিনিময়ে ইসরায়েল যুদ্ধ বিরতি একদিন করে বাড়াবে।  

পূর্ব জেরুজালেম থেকে হামদাহ সালহুত জানান, যুদ্ধ বিরতির এ প্রস্তাব অনুযায়ী, ইসরায়েলের কারাগারে বন্দী থাকা কয়েক জন ফিলিস্তিনিকেও মুক্তি দেওয়ার কথা রয়েছে। সেই সঙ্গে হামাসের হাতে যুদ্ধ বন্দীদের সঙ্গে দেখা করবে রেড ক্রসের সদস্যরা।

হামদাহ সালহুত আরো বলেন, আমরা এখনো যুদ্ধ বিরতি প্রস্তাবের অনুমোদিত নথি হাতে পাইনি। ইসরায়েলের প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, ভোটাভুটির পর প্রস্তাবটি অনুমোদন দেওয়া হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামলা চালায় হামাস। ইসরায়েল জানায়, ঐ হামলায় প্রাণ হারান ১ হাজার ২০০ জনের বেশি মানুষ। আর ২৪০ জনের মতো মানুষকে জিম্মি করে নিয়ে যায় হামাস। যুক্তরাষ্ট্র, ইসরায়েল, জার্মানি সহ বেশ কিছু দেশ হামাসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে বিবেচনা করে।

এর জেরে গাজায় পাল্টা হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। দেড় মাসের বেশি সময় ধরে চলা হামলায় ফিলিস্তিনে ১৪ হাজারের বেশি মানুষের প্রাণ গেছে। এর বেশির ভাগই শিশু এবং নারী। উদ্বাস্তু হয়েছে ১০ লাখের বেশি ফিলিস্তিনি। এর ফলে অবরুদ্ধ গাজায় চরম মানবিক সংকট দেখা দিয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button