দূর্গাপুর

দুর্গাপুর সুদের জালে জিম্মি হাজারো মানুষ

জিএম কিবরিয়াঃ

রাজশাহী দুর্গাপুর উপজেলায় চলছে সুদের রমরমা ব্যবসা। শহর থেকে শুরু করে গ্রামাঞ্চলে হাজার হাজার সুদখোর মাথা চাড়া দিয়ে দারিদ্রকে আরো দারিদ্র করছে, করছে ভূমিহীন। সুদের সুদ তার সুদ আদায় করে ভিটেবাড়ি থেকে উচ্ছেদ করছে এমন চিত্র চোখে পড়ছে হরহামেশাই। সরকার বা সকারের চেকপোস্ট খ্যাত প্রতিষ্ঠানগুলো থেকে অনুমোদন না নেয়ায় কোটি কোটি টাকা রাজস্ব হারাচ্ছে সরকার।

আবার কোনো জবাবদিহিতার আওতায় আসছেনা তারা। বিভিন্ন কৌশলে নিন্মবৃত্ত মানুষদের টার্গেট করে ঋণ দেন,এবং তাদের থেকে ফাকা চেক ও বিভিন্ন মূল্যবান সম্পদ বন্দোক রাখেন। শতকরা ৩০ টাকা ও প্রতি হাজারে সপ্তাহ ২০০ টাকা থেকে ৩০০ প্রর্যন্ত সুদ চলে সেই হিসেবে কেউ ৫ হাজার টাকা নিলে ১ মাসে তাকে গুনতে হয় ৪ হাজার টাকা সুদ, সেই হিসেবে মাস শেষে ৯ হাজার টাকা দিতে হয়। টাকা দিতে অসামর্থ্য হলে,শুরুহয় চেকের মামলা, এমনকি তাকে জিম্মি করেও টাকা উদ্ধার করা হয়। অনেকেই সুদের জালে জর্জরিত হয়ে আত্মহত্যার পথ ও বেছে নেয়। কিছু প্রভাবশালী সুদ ব্যবসায়ী গড়ে তুলছেন সংগঠন যা সুদের টাকা উদ্ধার করতে সহোযোগিতা করবে, এমতাবস্থায় সরকার নিয়েছে অনন্য উদ্যোগ যে কারণে দেশে সরকারের নির্দেশনায় গত নভেম্বর মাসে পুলিশ হেডকোয়াটার্স থেকে সুদখোরদের তালিকা করার নির্দেশনা এসেছে পুলিশ স্টেশনগুলোতে। সুদখোরের তালিকায় ব্যক্তি কেন্দ্রিক সুদে কারবারি, মাল বাকিতে দিয়ে অতিরিক্ত সুদ আদায়কারী ব্যবসায়ী, অনুমোদনহীন এনজিও সমবায় সমিতি রয়েছে। এছাড়া সরকার অনুমোদিত ব্যাংকিং সিস্টেম ছাড়া পরিচালিত প্রতিষ্ঠান ও পরিচালনা কারীরা সুদখোরদের আওতায় পড়বে।

এ বিষয়ে দুর্গাপুর থানা অফিসার ইনচার্জ ওসি খুরশিদা বানু (কনা) জানান, সুদখোর বিষয়ে আমরা নির্দেশনা পেয়েছি, তাদের তথ্য সংগ্রহ চলছে। তাদের বিরুদ্ধে কোনো বস্তুনিষ্ঠ অভিযোগ পেলেই ব্যবস্থা গ্রহণ করবো বলে জানিয়েছেন। এমতাবস্থায় সরকার এর প্রতি সাধারণত মানুষের দাবী এই মুনাফা লোভী অত্যাচারী সুদখোর দের দ্রুত আইনের আওতাই আনা হোক।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button