রাজশাহী সংবাদ

রাজশাহীতে আমের বাজার জমে উঠলেও লাভবান নয় ব্যাবসায়ীরা

ষ্টাফ রিপোর্টারঃ

রাজশাহীতে জমে উঠেছে আমের বাজার। কিন্তু আমের বাজার জমে উঠলেও হিসাবের খাতায় যোগ হচ্ছেনা মুনাফার অংক এমনটায় দাবী রাজশাহীর আম ব্যাবসায়ীদের। এই নিয়ে হতাশা বোধ করছে রাজশাহীর আম ব্যাবসায়ীরা।

তবে অন্য জেলা থেকে রাজশাহীতে ক্রেতা আসার পাশাপাশি অনলাইনের মাধ্যমেও চলছে ভরদুম বেচাকেনা। রাজশাহীর সবচেয়ে বড় আমের হাট পুঠিয়ার বানেশ্বর, মোহনপুরের কাঁমারপাড়া ও মহানগরীর শালবাগান এলাকা ঘুরে দেখা যায় ভিন্ন চিত্র। হাটে আম বিক্রি করতে আসা কয়েকজন চাষী জানান, করোনা ভাইরাস জনিত কারণে এবার আমের দাম কম কিন্তু বাইরে থেকে ক্রেতা আসায় দাম পুষিয়ে যাচ্ছে এবার। গত বছরের তুলনায় এবার দাম পেলেও ফলনের দিকে কম হয়েছে রাজশাহীর প্রায় প্রতিটি বাগানে। তাই সন্তষ্ট হতে পারছেনা আম চাষীরা।
রাজশাহীর হাটগুলোতে এখন ৮ থেকে ১০ জাতের আম পাওয়া গেলেও সুস্বাদু কয়েক জাতের আমের চাহিদা সব সময় থাকার কারনে বাড়তি দাম গুনতে হচ্ছে ক্রেতাদের। ১। গোপালভোগ ষোলশত থেকে দুই হাজার টাকা ২। খিরসাপাত (হিমসাগর) চব্বিশশত থেকে ছাব্বিশশত টাকা ৩। লক্ষণা সাতশত থেকে এক হাজার টাকা ৪। গুটি সাতশত থেকে এক হাজার টাকা ৫। ল্যংড়া অঠারোশত থেকে বাইশশত টাকা ৬। ফজলি এক হাজার থেকে বারোশত টাকা ৭। আম-রুপালী দুই হাজার থেকে চব্বিশশত টাকা ৮। চুষা চৌদ্দশশত থেকে ষোলশত টাকা ৯। ডবল-বি তেরশত থেকে সতেরোশত টাকা ১০। রানী প্রস্বাদ এক হাজার থেকে চৌদ্দশত টাকা দরে বিক্রি হচ্ছে । দাম চওড়া হওয়ায় অনেক ক্রেতারা হতাশা ও না কেনার আফসোশ নিয়ে বাড়ি ফিরতে হচ্ছে খালি হাতে।

আম ব্যবসায়ীরা জানান, গত সপ্তাহ থেকে বরিশাল, নোয়াখালী, কুমিল্লা, সিলেট, খুলনাসহ দেশের বিভিন্ন প্রান্ত থেকে পাইকারি ক্রেতারা আসতে শুরু করলেও মুনুফা আসছেনা ব্যাবসায়। এর কারন হচ্ছে অন লাইনে বেচা-কেনা। করোনা ভাইরাসের কারনে অনেকেই বাজারে আসছেনা দাম বেশি দিয়ে হলেও অনলাইনে কিনে নিচ্ছে। এতে লাভবান হচ্ছে অনলাইন ফড়ে (ছাট) ব্যাবসায়ীরা। গত বছরে আমের ফলন ভলো ছিল তাই আমদানী বেশি ছিল এর কারনে দামও কম ছিল। এবার দাম ভালো পেলেও করোনা ভাইরাস ও অনলাইন ব্যাবসায়ীদের কারনে আমারা লাভবান হচ্ছিনা। আমের দাম বাড়ার বিষয়ে জানতে চাইলে তারা বলেন, গত বছরের তুলনায় এবারে দাম বেশি তবে । গত সপ্তাহ থেকে গোপালভোগ ও খিরসাপাত (হিমসাগর) আমের দাম মণপ্রতি বেড়েছে ৩০০ থেকে ৫০০ টাকা।

এদিকে, সরাসরি বেচাকেনার পাশাপাশি অনলাইন পোর্টাল, ফেসবুক পেজ ও ফেসবুক-ম্যাসেঞ্জারের বিভিন্ন গ্রæপে প্রচারণা চালিয়ে অর্ডার নিচ্ছেন ব্যবসায়ীরা। অনলাইনে অর্ডার, বিকাশে পেমেন্ট আর কুরিয়ারে পণ্য পৌঁছে দেওয়া– এসব অনেকের কাছেই নতুন হওয়ায় সম্ভাবনার পাশাপাশি সমস্যার কথাও বলছেন ব্যবসায়ীরা। তবে এসব সমস্যা সমাধানে কুরিয়ার প্রতিষ্ঠানগুলো সর্বাধিক সাহায্য করছেন বলে জানান তারা।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button