বাগমারারাজশাহী সংবাদ

বাগমারায় আলুর বাম্পার ফলনের সম্ভবনা মাঠে এখন সবুজের সমারহ

বাগমারা প্রতিনিধি: রাজশাহীর বাগমারায় চলতি রবিশস্য মৌসুমে আলুর বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে। উপজেলার ১৬টি ইউনিয়নের চাষযোগ্য জমিতে মাঠে মাঠে এখন শুধু আলু গাছের সবুজ রং এর সমরাহ।

সরকার পর্যায় থেকে কৃষকদের মাঝে কৃষি উপকরণ সহ রাসায়নিক সার বিনা মূল্যে যথা সময়ে বিতরণ করায় এই এলাকার ক্ষতিগ্রস্ত অসহায় কৃষকদের আগাম জাতের আলু লাগানো সম্ভব হয়েছে।চলতি রবিশস্য মৌসুমে কোন প্রকার প্রাকৃতিক দূর্যোগ হানা না দেওয়ায় এবং আলু চাষের অনুকূল পরিবেশ থাকায় নিবির পরির্চ্চা, স্থাণীয় কৃষি বিভাগের যথাযথ পরামর্শ ও আবহাওয়া ভাল থাকার কারণে রোগবালাই মুক্ত হওয়ায় অন্যান্য রবিশস্যের পাশাপাশি আলুর বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে।

গ্রামীণ জনপদের কৃষকরা এবার ডায়মন্ড লালপাকরী ও দেশী জাতের আলু লাগিয়েছে। যথা সময়ে আলু ঘরে তুলতে পাড়লে এবং চাহিদা ও বাজার মূল্য ভাল থাকলে ক্ষতি পুষিয়ে ইরি-বোরো ধান চাষে কৃষকদের আগ্রহ বৃদ্ধি পাবে বলে উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তারা মনে করছেন।

জানা গেছে, চলতি রবিশস্য মৌসুমে উপজেলার ১৬টি ইউনিয়নে ৮শ’ হেক্টর জমিতে আলু চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হলেও এবছর উপজেলায় প্রায় ১৩শ’ হেক্টর জমিতে আলুর আবাদ হয়েছে।কৃষি অফিসের পক্ষ থেকে যথাযথ পরামর্শ ও প্রত্যক্ষ কারিগরী সহযোগিতার কারণে আলু ক্ষেত প্রায় শত ভাগ রোগ-বালাই মুক্ত হওয়ায় বাম্পার ফলনের আশা করছেন কৃষকরা।

উপজেলার বাড়ী গ্রাম শালমারা বাইগাছা বুজরুত কৌড় মচমইল গাঙ্গোপাড়া মজপাড়া নরদাশ সিমলা দামনাশ বিরকয়া দেওলিয়া খোজিপুর খালগ্রাম কাচারী কোয়ালী পাড়া বড়বিহানলী ঝিকড়া বাসুপাড়া যাএাগাছি মাড়িয়া ইউনিয়নে সবচেয়ে বেশি আলু চাষ হয়েছে বলে কৃষি অফিস সূত্রে জানা গেছে।উপজেলার বাড়ী গ্রামের আফজাল হোসেন জানান আমি এবছর প্রায় ৪বিঘা জমিতে আলুর চাষ করেছি। কৃষি অফিসের পরামর্শক্রমে ভাল জাতের দেশী আলুর বীজ কিনে জমিতে লাগিয়েছি।

এপর্যন্ত আলু গাছের গঠন দেখে মনে হচ্ছে আশানুরুপ ফলন পাব।প্রাকৃতিক দূর্যোগে কোন প্রকার ক্ষতি না হলে বাগমারা উপজেলায় আলুর বাম্পার ফলনের সম্ভবনা রয়েছে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button