রাজশাহীরাজশাহী সংবাদ

রাবিতে ভর্তির আবেদন ৫৪ দেশের জনসংখ্যার চেয়েও বেশি

রাফিকুর রহমান লালুঃ

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষে প্রথমবর্ষ স্নাতক এবং স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তির প্রাথমিক আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। প্রাপ্ত আবেদনের সংখ্যা পেছনে ফেলেছে ৫৪টি দেশের জনসংখ্যাকে। গত বছরের তুলনায় এবার প্রাথমিক আবেদন পড়েছে অনেক বেশি।

বিশ্ববিদ্যালয় থেকে জানা গেছে, ৩ইউনিট মিলে আবেদন জমা পড়েছে ৪ লাখ ১ হাজার ৪১৪টি। এর মধ্যে মানবিক বিভাগভুক্ত ‘এ’ ইউনিটে ১ লাখ ৪৮ হাজার ৬১০টি, বাণিজ্য বিভাগভুক্ত ‘বি’ ইউনিটে ৯৮ হাজার ৬৪৪টি এবং বিজ্ঞান বিভাগভুক্ত ‘সি’ ইউনিটে ১ লাখ ৫৪ হাজার ১৬০টি আবেদন জমা হয়েছে। যা ৫৪টি দেশের জনসংখ্যার চেয়ে অনেক বেশি। জনসংখ্যা ২০২০ সালের তালিকায় দেখা গেছে বিশ্বের যতগুলো দেশ রয়েছে সেগুলোর মধ্যে ৫৪টি দেশের জনসংখ্যা চার লাখের কম। সেই দেশগুলোর মধ্যে রয়েছে আইসল্যান্ড, বার্বাডোজ, গ্রেনাডা, বারমুডা, মোনাকো, আইসল্যান্ড, সেন্ট লুসিয়া, সান মারিনোসহ আরো কিছু দেশ।

জানা গেছে,৩ ইউনিট মিলে আবেদন জমা পড়েছে চার লাখের অধিক। তবে এই সংখ্যা আরো বাড়তে পারে। সার্ভারে এখনো অনেকের পেমেন্ট আপডেট হয়নি। একজন শিক্ষার্থী যোগ্যতা অনুযায়ী ৩টি ইউনিটে আবেদন করছে, সে হিসেবে স্বতন্ত্র আবেদনকারীর সংখ্যা ২ লাখ ১৯ হাজার ২৭৩ জন। এর আগে গত ১৫ মার্চ দুপুর ১২টা থেকে প্রাথমিক আবেদন শুরু হয়ে ছিল। শেষ হয় গত কাল সোমবার ২৭ মার্চ রাত ১২টায়। প্রাথমিক আবেদন থেকে উচ্চ মাধ্যমিক ফলা ফলের ভিত্তিতে উত্তীর্ণ ভর্তিচ্ছুদের চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত করা হবে। আগামী ৯ এপ্রিল দুপুর ১২টা থেকে শুরু হবে চূড়ান্ত পর্যায়ের আবেদন। চলবে ১৫ এপ্রিল রাত ১২টা পর্যন্ত। ৪টি ধাপে চূড়ান্ত আবেদন করা হবে।

রাবির ভর্তি পরীক্ষা ৩টি (এ, বি, সি) ইউনিটে অনুষ্ঠিত হবে। আগামী ২৯ মে ‘সি’ (বিজ্ঞান) ইউনিট, ৩০ মে ‘এ’ (মানবিক) ইউনিট ও ৩১ মে ‘বি’ (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।  

বহুনির্বাচনী পদ্ধতিতে ১০০ নম্বরে ভর্তি পরীক্ষায় ৮০টি প্রশ্ন থাকবে। সময় ১ ঘণ্টা। প্রতি ৪টি ভুলের জন্য এক নম্বর কাটা যাবে। এছাড়াও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং প্রযোজ্য শর্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।

এই ধরণের সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button